কম্পিউটার আবিষ্কারের ইতিহাস | কম্পিউটার আবিষ্কার হয় কত সালে | কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি

 

কম্পিউটার আবিষ্কার , কম্পিউটার আবিষ্কারক কে, কম্পিউটার আবিষ্কার করেন কে, কম্পিউটার আবিষ্কারের ইতিহাস, কম্পিউটার আবিষ্কার হয় কত সালে, কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি


    কম্পিউটার আবিষ্কার

    প্রিয় পাঠকবৃন্দ টাইম অফ বিডি এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো আছেন আমিও রহমতে ভালো আছি। আপনারা হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কম্পিউটার আবিষ্কার সম্বন্ধে জানতে চাচ্ছেন। আর তাই আজকে আমরা আমাদের পোষ্ট টি তৈরি করেছি। আমাদের আজকের এই পোস্টে কম্পিউটার সম্পর্কে যা যা থাকছেঃ সেগুলো হলোকম্পিউটার আবিষ্কার , কম্পিউটার আবিষ্কারক কে, কম্পিউটার আবিষ্কার করেন কে, কম্পিউটার আবিষ্কারের ইতিহাস, কম্পিউটার আবিষ্কার হয় কত সালে, কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি ।
    আশা করছি আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং সঠিক তথ্যটি পাবেন।

     কম্পিউটার আবিষ্কারক কে  |  কম্পিউটার আবিষ্কার করেন কে

    প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই জানতে চেয়েছেন কম্পিউটার আবিষ্কারক কে। আজকে আমরা আমাদের এই পোস্টে কম্পিউটার আবিষ্কার সম্পর্কে তুলে ধরেছি। আশা করছি আপনারা উপকৃত হবেন।

    অনেকে বলে চার্লস ব্যাবেজ আধুনিক কম্পিউটার আবিষ্কার করেছেন। এটা মিথ্যা। তবে তিনি আধুনিক কম্পিউটার তৈরীর জন্য অ্যানালিটিকেল ইঞ্জিন নামের একটি ইঞ্জিন তৈরী করেন। কিন্তু তিনি মারা যাওয়ার কারনে তার জীবদ্দশায় পুরো কাজটি সম্পন্ন করে যেতে পারেননি। অবশেষে জর্জ হাওয়ার্ড আইকন নামের একজন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ এর অ্যানালিটিক্যাল ইঞ্জিন ব্যবহার করে প্রথম ইলেক্ট্রিকেল কম্পিউটার MARK-1 তৈরী করেন। এজন্য আইকেন কে প্রথম ইলেক্ট্রিকেল কম্পিউটারের আবিষ্কারক বলা হয়ে থাকে এবং চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়ে থাকে।

     কম্পিউটার আবিষ্কারের ইতিহাস 

    স্কটল্যান্ডের গণিতবিদ জন নেপিয়ার ( ১৫৫০- ১৬১৭ ) হিসাব-নিকাশের জন্য হাতীর দাতের ছোট ছোট অংশ দিয়ে একটি যন্ত্র তৈরি করলেন যাকে নেপিয়ারের অস্থি বলা হয়। নেপিয়ারের অস্থি ছিল এনালগ বা তুলনাভিত্তিক গণনা গন্ত্র। পরবর্তীতে ফরাসী বিজ্ঞানী রেইজ প্যাচক্যাল( ১৬২৩-১৬৬২) প্রথম গণনার যন্ত্র চাকার সাহায্যে তৈরিতে সক্ষম হন। যেতেতু চাকা দুই দিকেই ঘুরানো যেত তাই যোগ বিয়োগ করার কোন অসুবিধা হতোনা। পরবর্তী ৩০ বছর পর বিখ্যাত জার্মান গণিতবিদ লিবনিজ ( Leibniz- 1646-1716) আরেকটি গণক যন্ত্র তৈবি করেন যার সাহায্যে গুন ভাগ করা যেত।

    তিন শতাব্দী পূর্বে বর্তমানের সমতুল্য চার ফাংশন বিশিষ্ট ক্যালকুলেটরটিও তিনি নির্মাণ করেন।

    আধুনিক কম্পিউটারের জনক হিসাবে পরিচিত বৃটিশ নাগরিক র্চালস ব্যাবেজের ( ১৭৯২-১৮৭১) নাম স্মরন করা হয়ে থাকে। তিনি ১৮২২ সালে সরকারের অনুদানে ডিফারেন্স ইঞ্জিল বা বিয়োগ ভিত্তিক গণনা যন্ত্র তৈরি করেন। ( ada augusta lovelace) আদা আগুসতা ল্যাভল্যাচ ই পৃথিবীর প্রথাম Computer প্রোগামার। প্রায় ১০৩৭-৪৪ সাল পযর্ন্ত আই বি এম কোম্পানীর সহায়তায় যুক্তরাষ্ট্রের হাউয়ার্ড আইফেন হারভার্ড বিশ্ববিদ্যায়ে পৃথিবীর প্রথম বৈদুতিক যান্ত্রিক কম্পিউটার তৈরী করেন। চার্লস ব্যাবেজের এনালাইটিক ইঞ্জিনের এ ছিল বাস্তবরূপ।

    কম্পিউটারের প্রজন্মঃ

    প্রথম প্রজন্মঃ ১৯৪০ সাল থেকে ১৯৫৮ সাল কে কম্পিউটার কে প্রথম প্রজন্ম বলা হয়।

    অইঈ ( Atanasof Barry কম্পিউটার) ডঃ জন আটানাসফ। গবেষনার জন্য।

    দ্বিতীয় প্রজন্মঃ ১৯৫৮ সাল থেকে ১৯৬৫ সাল কে কম্পিউটার কে দ্বিতীয় প্রজন্ম বলা হয়।

    গণনাকারী যন্ত্রের ইতিহাস পর্যালোচনা করে জানা যায়, প্রায় চার হাজার বছর পূর্বে চীনারা অ্যাবাকাস নামক গণনাকারী যন্ত্র আবিষ্কার করে। যাকে কম্পিউটারের পূর্বপুরুষ বলা হয়। সেই থেকে অদাবধি বিভিন্ন পর্যায় অতিক্রম করে বর্তমান আধুনিক কম্পিউটার আবিষ্কৃত হয়েছে।

    চিত্রঃ পৃথিবীর ১ম কম্পিউটার

    ১৮৩৩ সালে আধুনিক কম্পিউটারের মৌলিক রূপরেখা তৈরী করে বৃটিশ গণিত বিশারদ চার্লস ব্যাবেজ (charles babbage)। যাকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়। র্চালস ব্যাবেজের ধারণার প্রতিফলন ঘটিয়ে ১৯৪৪ সালে হাওয়ার্ড একিনের নেতৃত্বে মার্ক-১ (Mark-1) নামের ইলেক্ট্রনিক কম্পিউটার আবিষ্কার হয়। এই Computer টি তৈরিতে কাজ করেছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত আইবিএম কোম্পনির একদল বিজ্ঞানী।মাইক্রো প্রসেসর আবিষ্কারের মধ্য দিয়ে কম্পিউটারের সবচেয়ে বড় বিপ্লব ঘটে। ১৯৭১ সালে আমেরিকার ইন্টেল (intel) কোম্পানী সর্বপ্রথম মাইক্রো প্রসেসর (micro processor) তৈরী করে। মাইক্রো প্রসেসর এক বর্গ ইঞ্চি মাপের অল্প আয়তন বিশিষ্ট সিলিকন পাতে হাজার হাজার ট্রানজিষ্টর সন্নিবেশিত একটি য্ন্ত্রাংশ। মাইক্রো প্রসেসর দিয়ে তৈরী কম্পিউটারই আধুনিক মাইক্রো কম্পিউটার বা পার্সোনাল কম্পিউটার।

    কম্পিউটার আবিষ্কার হয় কত সালে 

    এটি আবিষ্কৃত হয় খ্রিষ্টপূর্ব ২৪০০ সালে ব্যাবিলনে। অ্যাবাকাস ফ্রেমে সাজানো গুটির স্থান পরিবর্তন করে গণনা করার যন্ত্র। খ্রিস্টপূর্ব ৪৫০/৫০০ অব্দে মিশরে বা চীনে গণনা যন্ত্র হিসেবে অ্যাবাকাস তৈরি হয়। ১৬১৬ সালে স্কটল্যান্ডের গণিতবিদ জন নেপিয়ার গণনার কাজে ছাপা বা দাগ কাটাকাটি অথবা দন্ড ব্যবহার করেন।

    কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি

    কম্পিউটারের আউটপুট ডিভাইসের উদাহরণ

    ১। মনিটর,

    ২। প্রিন্টার,

    ৩। স্পিকার,

    ৪। প্রজেক্টর,

    ৫। হেডফোন,

    ৬। প্লটার,

    ৭। ভিজ্যুয়াল ডিসপ্লে ইউনিট,

    ৮। ফিল্ম রেকর্ডার,

    ৯। মাইক্রোফিস

    Tag:কম্পিউটার আবিষ্কার , কম্পিউটার আবিষ্কারক কে, কম্পিউটার আবিষ্কার করেন কে, কম্পিউটার আবিষ্কারের ইতিহাস, কম্পিউটার আবিষ্কার হয় কত সালে, কম্পিউটার আউটপুট ডিভাইস কি কি