ক্রোমােসােমর মেরুমুখী চলন কেন দেখা যায় | ক্রসিংওভার কেন হয় | প্রাণিকোষে সাইটোকাইনেসিস কীভাবে ঘটে

Safwan Alam
0

 
ক্রোমােসােমর মেরুমুখী চলন কেন দেখা যায় | ক্রসিংওভার কেন হয় | প্রাণিকোষে সাইটোকাইনেসিস কীভাবে ঘটে

ক্রোমােসােমর মেরুমুখী চলন কেন দেখা যায় 

উত্তর : সেন্ট্রোমিয়ার সংযােগকারী ট্রাকশন ফাইবারের সংকোচনের ফলেই প্রধানত অপত্য ক্রোমােসােমের মেরুমুখী চলন ঘটে থাকে । অনেকক্ষেত্রে ক্রোমােসােমগুলাের গতি বিষুবীয় অঞল হতে মেরুর দিকে দুই - তৃতীয়াংশ অগ্রসর হওয়ার পর বন্ধ হয়ে যায় । এসময় দুই মেরুর কাছাকাছি ক্রোমােসােমগুলাের মধ্যবর্তী স্থানে কাণ্ডদেহ নামক বস্তুর সৃষ্টি হয় যার প্রসারণে ক্রোমােসােম পুনরায় গতিপ্রাপ্ত হয় এবং মেরুতে পৌছায় ।

ক্রসিংওভার কেন হয় 

 উত্তর : ক্রসিংওভারের ফলে দুটি ক্রোমােটিডের অংশের বিনিময় ঘটে , ফলে জিনগত পরিবর্তন সাধিত হয় । জিনগত পরিবর্তন সাধনের ফলে সৃষ্ট জীবে বৈশিষ্ট্যগত পরিবর্তন সাধিত হয় । বৈশিষ্ট্যগত পরিবর্তনের মাধ্যমে সৃষ্টিকুলে আসে বৈচিত্র্য , সৃষ্টি হয় নতুন পরিবেশে টিকে থাকার ক্ষমতা , আবার কখনও সৃষ্টি হয় নতুন প্রজাতি । মূলত নতুন প্রকরণ সৃষ্টি ও জীবের অভিযােজনের জন্যই ক্রসিংওভার সংঘটিত হয় । 

প্রাণিকোষে সাইটোকাইনেসিস কীভাবে ঘটে 

উত্তর : প্রাণিকোষে টেলােফেজ ধাপের শেষে স্পিন্ডল যন্ত্রের বিষুবীয় অল বরাবর কোষঝিল্লিটি গর্তের ন্যায় ভেতরের দিকে ঢুকে যায় । এ গর্ত সব দিক হতে ক্রমান্বয়ে গভীরতর হয় । এভাবে গভীরতর হতে হতে মাঝখানে একত্রে মিলিত হয় । ফলে কোষটি দুই ভাগে বিভক্ত হয়ে দুটি অপত্য কোষের সৃষ্টি করে ।

টাগ: ক্রোমােসােমর মেরুমুখী চলন কেন দেখা যায়, ক্রসিংওভার কেন হয়,প্রাণিকোষে সাইটোকাইনেসিস কীভাবে ঘটে

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)