তিতুমীর কলেজ | All the details of Titumir College

RA Tipu
0

তিতুমীর কলেজ, সরকারি তিতুমীর কলেজ logo, সরকারি তিতুমীর কলেজ লোগো, তিতুমীর কলেজ কোথায় অবস্থিত, তিতুমীর কলেজ বাস

    তিতুমীর কলেজ

    সরকারী তিতুমীর কলেজ বাংলাদেশের একটি পাবলিক শিক্ষা প্রতিষ্ঠান।এট গুলশানের খন্দকার রোড।এই কলেজটির নামকরণ করা হয়েছিল মীর নেছার আলী তিতুমীরের নামে, যিনি ব্রিটিশ ঐপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই করে নিহত হয়েছিল।এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে অনুমোদিত।

    এই কলেজটি ১৯৬৮সালের ৭ই মে প্রতিষ্ঠিত হয়েছিল।এরপরে এর নামকরণ করা হয় ‘জিন্নাহ কলেজ’।একাত্তরের ৩ মার্চ অসহযোগ আন্দোলনের অশান্ত দিনগুলিতে এই কলেজটির নাম রাখা হয়েছিল শহীদ তিতুমীরের নামানুসারে, জিন্নাহর নাম মুছে ফেলা হয়েছিল । পল্টন ময়দানে মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ও শেখ মুজিবুর রহমানের বৈঠকের প্রাক্কালে এটি করা হয়। এর নেতৃত্বে ছিলেন সর্বদালিয়া ছাত্র সংগ্রাম পরিষদের গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় সদস্য এবং এই কলেজের শিক্ষার্থী কর্নেল মোঃ আবদুস সালাম (আরডি), বীর প্রতীক।

    সরকারি তিতুমীর কলেজ logo | সরকারি তিতুমীর কলেজ লোগো

    তিতুমীর কলেজের অসংখ্য সুন্দর একটি লোগো রয়েছে।আপনারা যেহেতু লগো খুজছেন সুতরাং আমরা আপনাদের সুবিধার্থে লোগো আপনাদের সাথে শেয়ার করলাম।

    তিতুমীর কলেজ, সরকারি তিতুমীর কলেজ logo, সরকারি তিতুমীর কলেজ লোগো, তিতুমীর কলেজ কোথায় অবস্থিত, তিতুমীর কলেজ বাস


    তিতুমীর কলেজ কোথায় অবস্থিত

    সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে এটি প্রথমে ডিগ্রি (পাস) কলেজ হিসাবে শুরু হয়েছিল। এই কলেজের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হ'ল উদার এবং জন্মগত পরিবেশে সহশিক্ষা চালিয়ে যাওয়া।

    ১৯৭০সালে এই কলেজে ইন্টারমিডিয়েট কোর্স চালু হয়। ১৯৭১সালের ১৯ মে এই কলেজটি ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃত হয়েছিল। ১৯৭২ সালের ৩১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন বাংলা ও রসায়ন বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছিল। এমএ (অংশ -১) এই কলেজে ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণীবিদ্যা এবং গণিত বিষয়ে ২৮ জানুয়ারী, ১৯৯৯ সালে শুরু হয়েছিল। বর্তমানে এটি বাংলা, ইংরেজি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সমাজবিজ্ঞান, সামাজিক বিষয়ে অনার্স এবং স্নাতকোত্তর কোর্স সরবরাহ করে কাজ, ইতিহাস, ইসলামী ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, গণিত, অ্যাকাউন্টিং, পরিচালনা, বিপণন এবং অর্থ ও ব্যাংকিং। তদ্ব্যতীত, এটি মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য অ-ক্রেডিট ঐচ্ছিক আইসিটি বিষয় সরবরাহ করে।

    তিতুমীর কলেজ বাস

    বাংলাদেশের অন্যতম একটি বিশ্ববিদ্যালয়ে তিতুমীর বিশ্ববিদ্যালয় ।কলেজের ছাত্রাবাসে ব্যবস্থা রয়েছে ।তিতুমীর কলেজে অসংখ্য শিক্ষার্থী ছাত্রাবাসের থেকে শিক্ষা গ্রহণ করে যাচ্ছে। তাছাড়া তিতুমীর কলেজ শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে তিতুমীর কলেজ বাস।


    tags: তিতুমীর কলেজ, সরকারি তিতুমীর কলেজ logo, সরকারি তিতুমীর কলেজ লোগো, তিতুমীর কলেজ কোথায় অবস্থিত, তিতুমীর কলেজ বাস

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)