ট্রেনের টিকিট কাটার নিয়ম 2024 | অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৪ | 2024 when buying train tickets online

ট্রেনের টিকিট কাটার নিয়ম 2021, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২১, অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2021

    ট্রেনের টিকিট কাটার নিয়ম 2024

    বাংলাদেশ রেলওয়ে ১০ দিন আগে ভ্রমণের টিকিটের নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়ম অনুসারে, টিকিট ১০দিনের পরিবর্তে পাঁচ দিন আগে কিনতে হবে। নতুন নিয়ম কার্যকর হবে ৫এপ্রিল।

    মঙ্গলবার (৯মার্চ) রেলপথের উপ-পরিচালক মো। নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    ৫ এপ্রিল ট্রেনের অগ্রিম টিকিট দশ দিনের পরিবর্তে পাঁচ দিন আগে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তদতিরিক্ত, নির্ধারিত প্রস্থান সময়ের 48 ঘন্টা আগে ট্রিপটি বাতিল করা হলে, টিকিটের বাকী টিকিট সার্ভিস চার্জ হ্রাস সাপেক্ষে ফেরত দেওয়া হবে। এসি টিকিটের সার্ভিস চার্জ ৪০ টাকা, প্রথম শ্রেণির ৩০টাকা এবং অন্যান্য ক্লাসের ২৫টাকা।

    অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

    এছাড়াও, যদি ভ্রমণের ৪৮ঘন্টােরও কম সময় বাকি থাকে, তবে টিকিটের মূল্যের ২৫% কেটে নেওয়া হবে। একইভাবে, ট্রেন ছাড়ার ২৪ ঘন্টােরও কম সময় এবং ১২ঘন্টােরও বেশি সময় বাকি থাকলে, টিকিট ফিরে আসার ক্ষেত্রে যাত্রী ৫০% ফেরত পাবেন।

    এবং যদি টিকিটটি ১২ঘন্টারও কম এবং ছয় ঘণ্টারও বেশি সময়ে ফিরে আসে তবে ৭৫% অর্থ কেটে নেওয়া হবে। তবে ট্রেন ছাড়ার ৬ঘন্টারও কম সময়ের মধ্যে টিকিট ফেরতযোগ্য হবে না।

    অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৪

    অনলাইন ট্রেনের টিকিট দেওয়ার নিয়ম। অনলাইনে কীভাবে ট্রেনের টিকিট কিনতে হয় তা আমরা অনেকেই জানি না। ট্রেনের টিকিট কীভাবে কিনতে হয় তার জন্য আমরা অনেক মানুষ ইন্টারনেট অনুসন্ধান করে দেখি। আবার অনেকে ট্রেনের টিকিট কেনার সময় সম্পর্কে জানতে চান।

    আজ আমরা আপনাকে ট্রেনের টিকিট কিনতে তথ্য দিয়ে সহায়তা করব। পুরো পদ্ধতিটি বুঝতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। বাংলাদেশ রেলওয়ে টিকিটের দাম নির্ধারণ করে।

    অনলাইনে টিকিট কিনতে গেলে। কখনও কখনও আপনি দেখতে পাবেন যে কিছুক্ষণ পরে সমস্ত আসন বুক করা হয়। বিষয়টি অনেকেই বুঝতে পারেন না। আপনি যদি সকাল ৮টায় আপনার তথ্য সহ প্রস্তুত হন।

    তাহলে অবশ্যই আপনি অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারবেন। অন্যথায় আপনি টিকিট নাও পেতে পারেন। কারণ আপনার মতো বাকী লোকেরা টিকিট কিনতে অনলাইনে বসে।

    অনেকে আগে থেকেই ট্রেনের টিকিট কেনার নিয়ম জানতে চান। আমরা এখানে অগ্রিম ট্রেনের টিকিট কিনতে এসেছি। এবং কীভাবে আপনি অগ্রিম ট্রেনের টিকিট কিনতে পারবেন। আমি এখানে সমস্ত তথ্য দিয়েছি। এখানে আপনি কতক্ষণ অগ্রিম ট্রেনের টিকিট পাওয়া যায় তার সমস্ত তথ্য পাবেন।

    • শুরুতে, রেলওয়ের বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইটে যান
    • তারপরে আপনার ভ্রমণের তথ্য দিন
    • তারপরে অনলাইনে ডিজিটাল ব্যাংকিংয়ের মাধ্যমে টিকিটের মূল্য পরিশোধ করুন।
    • কিছুক্ষণ পর ট্রেনের টিকিট পিডিএফ পাবেন।

    আপনি চাইলে রেলস্টেশন থেকে অগ্রিম ট্রেনের টিকিট কিনতে পারবেন।

    আপনি চাইলে বাড়ি থেকে অনলাইনে ট্রেনের টিকিট কিনতে পারেন। অথবা আপনি কাউন্টার থেকে রেলস্টেশনে টিকিট সংগ্রহ করতে পারেন। অনলাইনে টিকিট কিনতে আপনার কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তবে ট্রেন স্টেশন কাউন্টার থেকে তারপরে আপনাকে আপনার গন্তব্য স্থল সম্পর্কে বলবে। তারা আপনাকে একটি টিকিট দেবে।

    অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2024

    আপনাকে প্রথমে যা করতে হবে তা হ'ল অনলাইনে ট্রেনের টিকিট কিনে। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনার সুবিধার জন্য, আমরা আমাদের পোস্টে সেই ওয়েবসাইটটির লিঙ্কটি দিয়েছি। ওয়েব সাইটে প্রবেশের পরে আপনি এখান থেকে কোথায় যাবেন সে সম্পর্কে তথ্য দিন। তারপরে আপনি যে রুটে যেতে চান তাতে কোনও ট্রেন চলাচল করতে পারবেন। সেখান থেকে আপনার প্রিয় ট্রেনটি নির্বাচন করুন।

    তারপরে আপনি দেখতে পাবেন কতটি আসন খালি রয়েছে। তারপরে টিকিট ক্রয়ের অপশনে ক্লিক করুন। আপনি সঠিক তথ্য দিয়ে টিকিট কিনতে। এবং অবশ্যই মনে রাখবেন, আপনার নিজের মোবাইল নম্বর এবং একটি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এবং বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে সাইন ইন করতে আপনার জিমেইল অ্যাকাউন্টটি খুলুন।


    tags:ট্রেনের টিকিট কাটার নিয়ম 2024, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়, অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৪, অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2024