পজিশনাল নন-পজিশনাল জোড় বিজোড় মৌলিক যৌগিক পূর্ণসংখ্যা ধনাত্মক ঋণাত্মক সংখ্যা কাকে বলে | What is Psitional, non-positional, even, odd, prime, composite, rational, irrational, integer, negative, positive number

Monjurul Hasan Manik
0

সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে।


আসসালামু আলাইকুম। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি সকলেই ভালো আছো। অংক করার ক্ষেত্রে অনেক সময়ই তোমরা সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে সমস্যাগুলোর মুখোমুুুুখী হয়ে থাকো। পাঠ্যবইয়ের স্বল্প ব্যাখ্যার কারণে অনেক সময় তোমরা সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে বিষয়গুলো পুরোপুরি আত্মস্থ করতে পারোনা। তাই তোমাদের পাঠক্রমকে সহজ করার জন্য আমরা তোমাদের মাঝে সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে সহজ ও সাবলীলভাবে তুলে ধরেছি। আশাকরি এরপর থেকে সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে বিষয়গুলোতে আর কখনো সমস্যা হবেনা।


       
       

    সংখ্যা পদ্ধতি কাকে বলে | পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে | নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে

    সংখ্যা পদ্ধতি কাকে বলে | পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে | নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে


    জোড় সংখ্যা কাকে বলে | বিজোড় সংখ্যা কাকে বলে | জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে | মৌলিক সংখ্যা কাকে বলে | যৌগিক সংখা কাকে বলে

    জোড় সংখ্যাঃ যে সংখ্যাগুলোকে ২ দ্বারা ভাগ করলে ভাগশেষ শূন্য পাওয়া যায় তাদেরকে জোড় সংখ্যা বলে। যেমনঃ ২, ৪, ৬, ১০, ২০ ইত্যাদি।

    বিজোড় সংখ্যাঃ যে সংখ্যাগুলোকে ২ দ্বারা ভাগ করলে ভাগশেষ শূন্য পাওয়া যায়না(১পাওয়া যায়) তাদেরকে বিজোড় সংখ্যা বলে। যেমনঃ ১, ৩, ৫, ৯, ১১, ২৩ ইত্যাদি।

    মৌলিক সংখ্যাঃ যে সংখ্যাগুলোকে ১ এবং ঐসংখ্যা ছাড়া অন্যকোনো সংখ্যা দারা ভাগ করা যায়না তাদেরকে মৌলিক সংখ্যা বলে। যেমনঃ ১, ৩, ১১, ১৩, ১৭ ইত্যাদি।

    যৌগিক সংখ্যাঃ যে সংখ্যাগুলোকে ১ এবং ঐ সংখ্যা ছাড়া একটি বা একাধিক সংখ্যা দারা ভাগ করা যায় তাদেরকে যৌগিক সংখ্যা বলে। যেমনঃ ৪, ৬, ৯, ১৫ ইত্যাদি।


    মূলদ সংখ্যা কাকে বলে |অমূলদ সংখ্যা কাকে বলে | মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে | মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়

    মূলদ সংখ্যাঃ গণিতের ভাষায়, যেসব সংখ্যাকে p/q আকারে প্রকাশ করা যায় (যেখানে p≠q এবং p ও q উভয়ই পূর্ণসংখ্যা) তাদেরককে মূলদ সংখ্যা বলে।
    যেমনঃ 5, 3.432, 43. 123123123.....
    অমূলদ সংখ্যাঃ গণিতের ভাষায়, যেসব সংখ্যাকে p/q আকারে প্রকাশ করা যায়না (যেখানে p≠q এবং p ও q উভয়ই পূর্ণসংখ্যা) তাদেরককে অমূলদ সংখ্যা বলে।
    যেমনঃ π, 5.372789532.......
    সজ্ঞাদুটি জেনেও আসলে অনেকের মনে সন্দেহ থেকে যায় আসলে p/q আসলে কোন কোন ক্ষেত্রে মূলদ সংখ্যা হয় এবং কোন কোন ক্ষেত্রে হয়না বা p/q আকার হবে কি হবেনা সহজে কীভাবে বুঝবো। সেটির জন্য আপনারা নিচের বিষয়গুলো লক্ষ্য করুন। 
    (1) p/q আকারের সংখ্যাটি যদি পূর্ণসংখ্যা হয় তাহলে সেটি মূলদ সংখ্যা। অর্থাৎ  পূর্ণসংখ্যা সবসময়  মূলদ সংখ্যা।
    যেমনঃ 2, 3, 4, 5 বা 2/1, 3/1, 4/1, 5/1
    (2) p/q আকারের সংখ্যাটি সসীম আকারের দশমিক ভগ্নাংশ হয় তাহলে সেটি মূলদ সংখ্যা হবে।
    যেমনঃ 2.121, 5.332, 1.112। এখানে সংখ্যাগুলিতে দশমিকের পর নির্দিষ্ট সংখ্যক সংখ্যা আছে। তাই এগুলো মূলদ সংখ্যা।
    (3) p/q আকারের সংখ্যাটি অসীম আবৃত দশমিক ভগ্নাংশ বা পৌনঃপুনিক বা পুনরাবৃত্তিমমূলক সংখ্যা হয় তাহলে সেটি মূলদ সংখ্যা হবে।
    যেমনঃ 2.121212121212......, 3.3333333333....., 6.143143143143। এখানে সংখ্যাগুলিতে দশমিকের পর অসীম সংখ্যক সংখ্যা থাকলেও লক্ষ্য করো সংখ্যাগুলো পুনরাবৃত্তি আকারে আছে(১ম ক্ষেত্রে 12, 12, 12, এইভাবে অসীম পর্যন্ত, ২য় ক্ষেত্রে 3, 3, 3, 3, 3 এইভাবে অসীম পর্যন্ত এবং ৩য় ক্ষেত্রে  143, 143, 143, 143 
    এইভাবে অসীম পর্যন্ত বিস্তৃত) তাই এগুলো মূলদ সংখ্যা।


    (4) p/q আকারের সংখ্যা যদি অসীম অনাবৃত দশমিক ভগ্নাংশ অর্থাৎ দশমিকের পর অমিল সংখ্যা অসীম পর্যন্ত বিস্তৃত থাকে তাহলেই শুধুমাত্র অমূলদ সংখ্যা হবে।
    যেমনঃ 3.1415.........., 4. 231487904........, 1.30683536........। এখানে সংখ্যা তিনটিতে দশমিকের অসীম সংখ্যক সংখ্যা অমিল আকারে আছে। তাই এগুলো অমূলদ সংখ্যা।

    পূর্ণসংখ্যা কাকে বলে | What is integers number | ধনাত্নক সংখ্যা কাকে বলে | ঋণাত্মক সংখ্যা কাকে বলে

    Integers number বা পূর্ণসংখ্যাঃ যেসমস্ত সংখ্যার কোন ভগ্নাংশ থাকে না তাদেরকে পূর্ণ সংখ্যা বলে।
    যেমন: ১, ৫, ১২ ইত্যাদি। পূর্ণসংখ্যার সংখ্যা অসীম।

    ধনাত্মক পূর্ণ সংখ্যাঃ শূন্য ছাড়া বাকি স্বাভাবিক সংখ্যাগুলিকে বলা হয় ধনাত্মক পূর্ণসংখ্যা (Positive Integers)।
    যেমনঃ 1, 2, 3, 4 

    ঋণাত্মক পূর্ণসংখ্যাঃ প্রত্যেক ধনাত্মক পূর্ণসংখ্যার একটি এবং একটিমাত্র ঋণাত্মক বিপরীত সংখ্যা পাওয়া যায় যাতে করে এই দুই সংখ্যার (ধনাত্মক এবং ঋণাত্মক) যোগফল হয় শূন্য। ধনাত্মক পূর্ণসংখ্যাগুলির ঋণাত্মক বিপরীতগুলিকে বলা হয় ঋণাত্মক পূর্ণসংখ্যা (Negative Integer)।
    যেমনঃ -1, -2, -3, -4

    ধনাত্মক পূর্ণসংখ্যা, ঋণাত্মক পূর্ণসংখ্যা এবং শূন্য এই তিনরকম ধরনের সংখ্যাগুলিকে একত্রে বলা হয় পূর্ণসংখ্যা।

    সকল পূর্ণসংখ্যার সেটকে Z চিহ্ন দিয়ে নির্দেশ করা হয়। জার্মান ভাষায় জাহলান (Zahlen) শব্দের অর্থ সংখ্যা, যা থেকে চিহ্নটি এসেছে।

    ট্যাগঃ সংখ্যা পদ্ধতি কাকে বলে, পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, নন-পজিশনাল সংখ্যা পদ্ধতি কাকে বলে, জোড় সংখ্যা কাকে বলে, বিজোড় সংখ্যা কাকে বলে, জোড় ও বিজোড় সংখ্যা কাকে বলে, মৌলিক সংখ্যা কাকে বলে, যৌগিক সংখা কাকে বলে, মূলদ সংখ্যা কাকে বলে, অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা কাকে বলে, মূলদ ও অমূলদ সংখ্যা চেনার উপায়, পূর্ণসংখ্যা কাকে বলে, What is integers number, ধনাত্নক সংখ্যা কাকে বলে, ঋণাত্মক সংখ্যা কাকে বলে।

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)