Tense Sentence Parts of speech Noun কাকে বলে, কত প্রকার ও কী কী | What is tense, sentence, parts of speech, noun how kind of they and what's are they

Monjurul Hasan Manik
0
Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে


আসসালামুআলাইকুম। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আসাকরি আল্লাহর অশেষ রহমতে সকলেই সুস্থ  আছো। পরিক্ষার সময় বা বিভিন্ন ক্ষেত্র তোমরা প্রায়সময়ই Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে প্রশ্নগুলো তোমাদের সামনে পড়ে। পাঠ্যবইয়ে পড়েও তোমরা Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে তোমরা বিষয়গুলো বেশিদিন মনে রাখতে পারোনা। তাই তোমাদের জন্য সহজ ও সাবলীলভাবে Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে বিষয়গুলো তুলে ধরলাম। আশাকরি তোমরা Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে সহজে মনে রাখতে পারবে।

       
       

    Tense কাকে বলে কত প্রকার ও কী কী | টেনস কত প্রকার | টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী | tense কয় প্রকার | টেন্স কয় প্রকার 

    Tense শব্দের অর্থ কাল বা সময়। ক্রিয় সম্পন্ন হওয়ার সময়কে tense বা কাল বলে।

    Tense কে প্রধানত 3 ভাগে ভাগ করা যায়।

    (1) Present tense

    (2) Past tense

    (3) Future tense

    Present tense কে 4 ভাগে ভাগ করা হয়েছে।

    (1) Present Indefinite tense

    (2) Present continuous tense

    (3) Present perfect tense.

    (4) Present perfect continuous tense.

    Past tense কে 4 ভাগে ভাগ করা হয়েছে।

    (1) Past Indefinite tense

    (2) Past continuous tense

    (3) Pest perfect tense

    (4) Past perfect continuous tense.

    Future tense কে 4 ভাগে ভাগ করা হয়েছে।

    (1) Future Indefinite tense

    (2) Future continuous tense

    (3) Future perfect tense

    (4) Future perfect continuous tense.


    Sentence কত প্রকার | Sentence কত প্রকার ও কী কী | গঠন অনুসারে sentence কত প্রকার | Sentence কাকে বলে কত প্রকার ও কী কী | Sentence এর কয়টি অংশ ও কী কী | Sentence কয় প্রকার


    যে শব্দ বা শব্দগুচ্ছ মনের ভাব বা ধারনাকে সম্পূর্ণরুপে প্রকাশ করে তাকে Senntence বলে ।

    Sentence কে সাধারণত 5 ভাগে ভাগ করা যায়। 

    (1) Assertive sentence (বিবৃতিমূলক বাক্য)

    (2) Interrogative sentence (প্রশ্নবোধক বাক্য)

    (3) Exclamatory sentence (বিস্ময়সূচক বাক্য)

    (4) Imperative sentence (অনুজ্ঞাসূচক বাক্য)

    (5) Optative sentence ( ইচ্ছাসসূচক/ কামনাবোধক বাক্য)


    একটি sentence এর দুইটি অংশ থাকে।

    1. Subject

    2. Predicte

     



    Parts of speech কাকে বলে | Parts of speech কাকে বলে ও কত প্রকার | Parts of speech কত প্রকার ও কী কী


    Parts অর্থ অংশ এবং speech অর্থ বাক্য। সুতরাং Parts of speech অর্থ বাক্যের অংশ।

    বাক্যের ব্যবহার অনুযায়ী অর্থ প্রদানকারী বাক্যের বিভিন্ন শ্রেণির word গুলোকে Parts of speech বলে।

    Parts of speech মোট ৮ প্রকার।

    1. Noun              2. Pronoun

    3. Verb               4. Adjective

    5. Adverb          6. Preposition

    7. Conjunction  8. Interjection


    Noun কত প্রকার | Noun কত প্রকার ও কী কী | নাউন কত প্রকার | Noun কাকে বলে

    Noun: Noun শব্দটির অর্থ হচ্ছে নাম। যে word দ্বারা কোনোকিছুরর নাম বোঝায় তাকেই noun বলে। যেমনঃ Rohim, Karim, Dhaka, America, Man, Country etc.

    Noun প্রধানত 2 প্রকার।

    1. Concrete noun (ইন্দ্রিয়গ্রাহ্য/ বস্তুবাচক নাম)

    2. Abstract noun. (গুণবাচক/ ভাববাচক নাম)

    (1) Concrete noun: যে noun গুলোকে দেখা যায়, স্পর্শ করা যায়, শোনা যায়, যাদের ঘ্রান নেয়া যায় এবং এদের শারীরিক আকৃতি আছে আছে তাদেরকে Concrete noun বলে। যেমনঃ Boy (বালক), song (গান), flower(ফুল), milk(দুধ) etc.

    (2) Abstract noun: যে noun গুলো কোনোকিছুরর নিরপেক্ষ দোষ/গুণ, অবস্থা এবং কাজের নাম বোঝায় তাদেরকে abstract noun বলে। যেমনঃ softness(স্নিগ্ধতা), smile (হাসি), silence (নিরবতা) etc.


    Concrete noun কে আবার 4 ভাগে ভাগ করা যায়। সুতরাং noun মোট পাঁচ প্রকার।

    Concrete noun এর প্রকারভেদঃ

    1. Proper noun (বিশেষ নাম)

    2. Common noun (সাধারণ নাম)

    3. Collective noun (সমষ্টিবাচক নাম)

    4. Material noun (বস্তুবাচক নাম)


    1. Proper noun: Capital later সূচিত একটি ব্যক্তি, বস্তু, প্রাণি বা স্থানের নির্দিষ্ট নামকে proper noun বলে। যেমনঃ Bangladesh, Rabindranath, Dhaka, The Padma, Rome, Africa etc.

    2. Common noun: যে সকল noun দ্বারা কোনো ব্যক্তি, বস্তু বা স্থানের নির্দিষ্ট কোনো নাম না বুঝিয়ে একইজাতীয় সকলকেই বোঝায় তাড়েরকে common noun বলে। যেমনঃ man(মানুষ), boy (বালক), country (দেশ), doctor (ডাক্তার), fish (মাছ), elefant (হাতি), river (নদী), flower (ফুল), book(বই), pen (কলম) etc.

    Collective noun: যেসকর noun দ্বারা সমজাতীয় কিছু ব্যক্তি, বস্তুর সমষ্টিকে বোঝায় তাদেরকে collective noun বলে। অর্থাৎ কিছু common noun এর সমষ্টিকেই collective noun বলে। যেমনঃ army (সেনাবাহিনী), audience(দর্শক/ শ্রোতামন্ডলী), cattle(গবাদিপশুর পাল), family (পরিবার), jury (বিচারকমন্ডলী) etc.

    Material noun: যেসকল noun দ্বারা কোনো পদার্থের পৃথিবীতে বিদ্যমান সম্পূর্ণ অস্তিত্বকে অবিভাজ্যভাবে বোঝায় এবং যাদেরকে গণনা করা করা যায়না কিন্তু পরিমাপ করা যায় তাদেরকে material noun বলে। যেমনঃ diamond (হীরা), gold (সোনা), iron (লোহা), water (পানি), oil (তেল), paper(কাগজ), milk (দুধ) etc.


    ট্যাগঃ Tense কাকে বলে কত প্রকার ও কী কী, টেনস কত প্রকার, টেনস কাকে বলে কয় প্রকার ও কী কী, tense কয় প্রকার, টেন্স কয় প্রকার, Sentence কত প্রকার, Sentence কত প্রকার ও কী কী, গঠন অনুসারে sentence কত প্রকার, Sentence কাকে বলে কত প্রকার ও কী কী, Sentence এর কয়টি অংশ ও কী কী, Sentence কয় প্রকার, Parts of speech কাকে বলে, Parts of speech কাকে বলে ও কত প্রকার, Parts of speech কত প্রকার ও কী কী, Noun কত প্রকার, Noun কত প্রকার ও কী কী, নাউন কত প্রকার, Noun কাকে বলে।

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)