পর্যায় সারণি pdf | পর্যায় সারণির ছবি ও মনে রাখার কৌশল | পর্যায় সারণির বৈশিষ্ট্য

 

পর্যায় সারণি, পর্যায় সারণি pdf, পর্যায় সারণি কাকে বলে, পর্যায় সারণি মনে রাখার কৌশল, পর্যায় সারণির বৈশিষ্ট্য , পর্যায় সারণির ছবি


    পর্যায় সারণি

    প্রিয় পাঠকবৃন্দ টাইম অফ বিডির পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনারা অনেকেই হয়তো খুঁজছেন পর্যায় সারণি এর pdf ।আর তাই আজকে আমরা আমাদের পোস্টটি আপনাদের জন্য হাজির করেছি। আজকে আমাদের এই পোস্টে যা যা থাকছে সেগুলো হলোপর্যায় সারণি, পর্যায় সারণি pdf, পর্যায় সারণি কাকে বলে, পর্যায় সারণি মনে রাখার কৌশল, পর্যায় সারণির বৈশিষ্ট্য , পর্যায় সারণির ছবি । আশা করিিি আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং সঠিক তথ্যটি পাবেন।

     পর্যায় সারণি  pdf

    বিভিন্ন মৌলের ভৌত এবং রাসায়নিক ধর্মের মধ্যে মিল ও অমিল এবং এ সকল ধর্মের ক্রম পরিবর্তন দেখানোর জন্যমৌলগুলোকে কতগুলো আনুভূমিক শাড়ি উলম্ব কলামে সাজিয়ে যে তালিকা বা সারণী প্রস্তুত করা হয়েছে তাকে পর্যায় সারণী বলা হয়। আপনারা অনেকেই হয়তো পর্যায় সারণি পিডিএফ ফ্রী ডাউনলোড করতে চাচ্ছেন। আমরা আমাদের এই পোস্টে পিডিএফটি দিয়ে দিয়েছি।পিডিএফ ফ্রী ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড দা পিডিএফ লিংক এ ক্লিক করুন।ক্লিক করার পড়ে আপনি পিডিএফ ফ্রী ডাউনলোড করে নিতে পারবেন।

    Download the pdf link

     পর্যায় সারণি কাকে বলে

    পর্যায় সারণি এর উপর ভিত্তি করে  ভৌত রসায়ন তৈরি হয়েছে। পর্যায় সারণী সম্পর্কে ধারনা থাকলে সব মৌলগুলো সম্পর্কে ধারণা পাওয়া যায়।

    বিভিন্ন মৌলের ভৌত এবং রাসায়নিক ধর্মের মধ্যে মিল ও অমিল এবং এ সকল ধর্মের ক্রম পরিবর্তন দেখানোর জন্যমৌলগুলোকে কতগুলো আনুভূমিক শাড়ি উলম্ব কলামে সাজিয়ে যে তালিকা বা সারণী প্রস্তুত করা হয়েছে তাকে পর্যায় সারণী বলা হয়।

     পর্যায় সারণি মনে রাখার কৌশল

    পর্যায় সারণী মনে রাখার সহজ উপায় দিয়ে আমাদের এই পোস্টটি সাজানো হয়েছে।দয়া করে আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং সঠিক তথ্যটি পাবেন।

    মনে রাখবেন, আপনাকে যেকোন

    উপায়ে মনে রাখতেই হবে।

    সেটা শুনতে খারাপ, ভাল

    হয়নি এরুপ ভাবলে কখনও

    মনে রাখতে পারবেন না। আর

    ব্যতিক্রমী না হলে আপনি কখনও

    কিছু মনে রাখতে পারবেন না।

    বিজ্ঞানের ছাত্ররা আসুন নিচের

    প্রয়োজনীয় মৌলগুলোর নাম

    সহজভাবে মনে রাখি।

    গ্রুপ 1A:

    H Li Na K Rb Cs Fr

    হা লায় না কি রাবি-তে কাশ

    ফেলেছে

    গ্রুপ 2A :

    Be Mg Ca Sr Ba Ra

    বেয়াদব মাইয়াগো কাম শরীর

    বাইরে রাখা

    গ্রুপ 3A :

    B Al Ga In Tl

    বলে এলাম জাই য়েন তাইলে

    গ্রুপ 4A:

    C Si Ge Sn Pb

    ছি! সিলেট গেলেন? সমস্যায়

    পড়বেন

    গ্রুপ 5A:

    N P As Sb Bi

    না পারলে আসলে সুবিধা বেশি

    গ্রুপ 6A :

    O S Se Te Po

    ওর ছোট ছেলেটা টেবিলে পড়ে

    গ্রুপ 7A :

    F Cl I Br At

    ফেল করলেও আইজ

    বাড়িতে আসতাম

    পর্যায়-২ :

    Li Be B C N O F Ne

    লি বেন? বেনী চুড়ি? নিপস্টিক

    ও ফা ইন 

    পর্যায়-৩ :

    Na Mg Al Si P S Cl Ar

    না! মগা আলু ছিলতে পারে সব

    কিলি য়ার

    পর্যায়-৪:

    Sc Ti V Cr Mn Fe Co Ni Cu Zn

    স্কুল টি ভাঙায় চেয়ার ম্যান ফের

    কমিশন নিয়ে কাজে যাচ্ছেন

    পর্যায়-৫:

    Y Zr Nb Mo Tc Ru Rh Pd Ag Cd

    ইওর জ্বর নামবে মন

    টাকে আরো রেস্ট-হতে দাও

    পারলে আগে কাঁদো

    ল্যান্থানাইডঃ (Collected &

    Edited)

    Ce Pr Nd Pm Sm Eu Gd Tb Dy

    Ho Er Tm Yb Lu

    ছেলের প্রীতি এন্ড প্রেম সমান

    ইউরোপ গুড তবে ডাইরিয়া হয় এর

    টমেটো ইয়লো ব্লু

    অ্যাক্টিনাইডঃ (Collected &

    Edited)

    Th Pa U Np Pu Am Cm Bk Cf Es

    Fm Md No Lr

    থাকলে পাশে ইউ

    এনপি পুঁথি আমার

    কমেনা বিকেলে ক্যাফেতে এসে এফ

    এম মোডে নুডলস লাড়ি


     পর্যায় সারণির বৈশিষ্ট্য 

    পৃথিবীতে আবিষ্কৃত ও স্বীকৃত মোট মৌল ১১৮টি। ভিন্ন বৈশিষ্ট্যসম্পন্ন মৌলগুলোর প্রতিটি মৌলের গঠন, ধর্ম ও ব্যবহার সম্পর্কে আলাদা করে জানা কষ্টসাধ্য। তাই মৌলসমূহের মধ্যে কিছু সাধারণ বৈশিষ্ট্য পর্যালোচনা করে কতগুলো পর্যায় ও গ্রুপে ভাগ করা হয়। আজকের আলোচ্য পর্যায় সারণির ব্লক ও কিছু গুরুত্বপূর্ণ টপিক। 

    পর্যায় সারণির মৌল সমূহ ৭টি পর্যায় ও ১৮টি গ্রুপে বিস্তৃত থাকে। আর কোনো মৌলের ইলেকট্রন বিন্যাসে তার সর্বশেষ ইলেকট্রনটি যে অরবিটালে প্রবেশ করে তাকে মূলত সে ব্লক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। সবগুলো মৌলকে মোট চারটি ব্লক তথা— s-ব্লক, p-ব্লক, d-ব্লক, f-ব্লকে ভাগ করা হয়।

    s-ব্লক

    এ ব্লকে মৌল ১৪টি। পর্যায় সারণির যে সকল মৌলের সর্বশেষ শক্তিস্তরে এক বা দুটি ইলেকট্রন থাকে অর্থাৎ গ্রুপ-১ ও গ্রুপ-২ এর মৌলগুলো এ ব্লকের অন্তর্ভুক্ত। যেখানে গ্রুপ-১ ক্ষার ধাতু এবং গ্রুপ-২ মৃত্ক্ষার ধাতু হিসেবে পরিচিত। এরা নরম ধাতু এবং কিছু ব্যতিক্রম মৌল ছাড়া বেশিরভাগ মৌলের লবণগুলো শিখা পরীক্ষায় বিভিন্ন বর্ণ ধারণ করে।

    p-ব্লক

    এ ব্লকে মৌল ৩৬টি। পর্যায় সারণির ১৩ থেকে ১৮ নং গ্রুপের মৌলসমূহ এ ব্লকের অন্তর্ভুক্ত। এ ব্লকের মৌলগুলো আদর্শ বা প্রতিরূপী মৌল হিসেবে পরিচিত। এর বেশিরভাগ মৌল তড়িৎ ঋণাত্নক। তাছাড়া এদের অধাতব অক্সাইড অম্লধর্মী হয়। 

    d-ব্লক

    এ ব্লকে ৪১টি মৌল। সারণির ৩ থেকে ১২ নং গ্রুপের মৌলসমূহ এ ব্লকে অন্তর্ভুক্ত। এরা উত্কৃষ্ট ধাতু হিসেবে পরিচিত। এ ব্লক মৌলসমূহ জটিল লবণ (কমপ্লেক্স সল্ট) গঠন করে। এরা রঙিন যৌগ গঠন করে। চৌম্বকক্ষেত্র দ্বারা আকর্ষিত হয় এরা।

    f-ব্লক

    এ ব্লকে মৌল আছে ২৭টি। ল্যানথানাইড ও অ্যাকটিনাইড মৌলগুলো এ ব্লকের অন্তর্ভুক্ত। এর মৌলসমূহ অন্তঃঅবস্থান্তর মৌল হিসেবে পরিচিত। আর অ্যাকটিনাইড শ্রেণির বেশিরভাগ মৌলই তেজষ্ক্রিয় হয়।

    অবস্থান্তর মৌল

    d-ব্লকের মৌলসমূহ যাদের সুস্থিত আয়নের ইলেকট্রন বিন্যাস d1 থেকে d9 কাঠামোর মধ্যে থাকে তাকে অবস্থান্তর মৌল বলে।

    যেমন Fe2+ = 1s22s22p63s23p63d6

    এখানে Fe2+ আয়নের ইলেকট্রন বিন্যাসে d অরবিটালে ৬টি ইলেকট্রন আছে। অর্থাৎ এটি অবস্থান্তর মৌল।

    কর্ণ সম্পর্ক

    পর্যায় সারণিতে কোনো নির্দিষ্ট গ্রুপের একটি মৌলের সঙ্গে পরবর্তী পর্যায়ের পরের গ্রুপের অর্থাৎ কোণাকুণিভাবে অবস্থিত মৌলের রাসায়নিক ধর্মে কিছুটা মিল পাওয়া যায়। একে কর্ণ সম্পর্ক বলে।

    কোনো একটি মৌলের সঙ্গে কার কর্ণসম্পর্ক রয়েছে তা সহজে বের করা যায়। মৌলের পারমাণবিক সংখ্যা ৯-এর বেশি হলে ৯ বিয়োগ অথবা পারমাণবিক সংখ্যা ৯-এর কম হলে ৯ যোগ করে যে মৌল পাওয়া যায় সেটা তার কর্ণ সম্পর্ক (শুধু পর্যায় ২ ও ৩ মৌলগুলোর জন্য)। যেমন অক্সিজেন (৮)-এর সঙ্গে কর্ণ সম্পর্ক ৮+৯= ১৭ অর্থাৎ ক্লোরিন।   

    মনে রেখো

    ১। ফেরোম্যাগনেটিক পদার্থ হলো—Fe, Co, Ni

    ২। প্যারাম্যাগনেটিক পদার্থ হলো—Cu, Ti, V

    পর্যায় সারণির ছবি 





     Tag:পর্যায় সারণি, পর্যায় সারণি pdf, পর্যায় সারণি কাকে বলে, পর্যায় সারণি মনে রাখার কৌশল, পর্যায় সারণির বৈশিষ্ট্য , পর্যায় সারণির ছবি