স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস pdf | স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান

 

স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র , স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান, স্বাধীন শব্দের অর্থ কি, স্বাধীন দেশ কয়টি


    স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস

    প্রিয় পাঠকবৃন্দ টাইম অফ বিডির পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম। আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনারা অনেকেই হয়তো খুঁজছেন স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস এর  পিডিএফ। আর তাই আজকে আমরা আমাদের পোস্টটি আপনাদের জন্য হাজির করেছি। আজকে আমাদের এই পোস্টে যা যা থাকছে সেগুলো হলোস্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র , স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান, স্বাধীন শব্দের অর্থ কি, স্বাধীন দেশ কয়টি।আশা করি আপনারা পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং আপনারা সঠিক তথ্যটি পাবেন।

     স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf 

    প্রিয় পাঠকবৃন্দ আপনারা হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস সম্পর্কে জানতে চাচ্ছেন এবং এর পিডিএফ টি অনেকে খুঁজছেন। আর তাই আমরা আমাদের এই পোস্টটি তৈরি করেছে শুধুমাত্র আপনাদের জন্য।আপনারা স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস এর পিডিএফ ফ্রী ডাউনলোড করতে চাইলে আমাদের পোষ্টে দেওয়া ডাউনলোড দা পিডিএফ লিংক এ ক্লিক করুন। ক্লিক করার পরেই আপনারা পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

    Download the pdf link

    স্বাধীন বাংলা বেতার কেন্দ্র 

    স্বাধীন বাংলা বেতার কেন্দ্র বাংলাদেশের একটি অস্থায়ী বেতার কেন্দ্র যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় প্রতিষ্ঠা করা হয়েছিল । এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২২ এ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের ঢাকা থেকে সম্প্রচার শুরু করে বাংলাদেশ বেতার। যা এতো কাল রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত ছিল।

    স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান 

    যুদ্ধ চলাকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রচারিত গানগুলো মানুষকেমুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার প্রেরণা যুগিয়েছে।এক কথায় বলতে গেলে ওই সময় প্রসারিত হওয়া দেশাত্মবোধক গান গুলো জনজাগরণের মূল হাতিয়ার এবং শক্তি।ওই সময়ে যে গানগুলো প্রসারিত হয়েছে সেই গান গুলোর মধ্যে অন্যতম হলো জয় বাংলা বাংলার জয়। দেশ বরন্য শাহনাজ রহমতুল্লাহর কন্ঠে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সেরা গান। আরেকটি গান হল কাবার ঐ লৌহ কপাট গানটি কথা ও সুর করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।এগুলো ছাড়াও বেতার কেন্দ্রে আরো প্রসারিত হওয়া গান গুলোর মধ্যে অন্যতম হলো মোরা একটি ফুলকে বাঁচাবো বলে, শোনো একটি মুজিবরের থেকে, নোঙ্গর তোল তোল,এক সাগর রক্তের বিনিময়ে, সালাম সালাম হাজার সালাম ।

    স্বাধীন শব্দের অর্থ কি 

    স্বাধীনতা                                                                   স্বাধীনতা বা Freedom শব্দের সমার্থক শব্দ হচ্ছে মুক্তি।

    ইংরেজী Liberty শব্দটিও একই অর্থ প্রকাশ করে।

    অত্যন্ত ব্যাপক অর্থবোধক এবং গুরুত্ববহ এই শব্দটি বিশ্লেষণ করতে বিস্তৃত পরিসর দরকার।

    মানুষের ইচ্ছেমত, মুক্তভাবে কোন কিছুর করবার বা না করবার অবাধ অধিকারকে সাধারণভাবে স্বাধীনতা বলে।

    সে বিবেচনায় 'অধীনতামুক্ত অবস্থাকে স্বাধীনতা বলা যায়।

    আবার সেচ্ছাচারিতা এবং স্বাধীনতা এ দুটি বিষয় এক হতে পারেনা।

    সেচ্ছাচারিতা হচ্ছে আইনহীন অরাজক অবস্থার নাম।

    এটা স্বাধীনতার সুফল থেকে মানুষকে বঞ্চিত করে।

    নিয়ন্ত্রণহীন, অবাধ ও বন্ধনহীন মুক্ত অবস্থাকে যারা স্বাধীনতা বলেন তারা এই মহতি শব্দের বিকৃত ব্যাখ্যা করেন মাত্র।

    আসলে স্বাধীনতা হচ্ছে, আইন কর্তৃক নিয়ন্ত্রিত মুক্ত অবস্থায় জীবন যাপনের অধিকার।


    বাঙালির এইসব মৌলিক অধিকার যখন পাকিস্তানি সরকার হরণ করতে লাগল এবং নানান বৈষম্য তৈরী এমন কি বাঙালির মুখের ভাষা অর্থাৎ মাতৃভাষাটাও কেড়ে নেওয়ার পায়তারা করছিল - তখন বীর বাঙালি পাকিস্তানি বাহিনীকে রুখে দেওয়ার জন্য ঐক্যবদ্ধ হয়েছিল এবং রাজপথে মিছিল করে বহু বীর শহিদ হয়েছিল।

    তারই ধারাবাহিকতায় ৭ই মার্চ ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বাঙালি তাদের সংগ্রামী চেতনাকে ফিরে পেয়েছিল, জাগ্রত হয়েছিল তাদের রক্ত কণিকা, ফুলে ফেঁপে উঠেছিল তাদের শিরা - উপশিরা।

    বঙ্গবন্ধু'ই বাংলাদেশের সংগ্রামী ঐতিহ্যের মূর্ত প্রতীক।

    তিনি নিজেই হয়ে উঠলেন একটি ইতিহাস।

    তিনি বাঙালীর স্বাধীকার আন্দোলনের প্রতীক, সংগ্রামী চেতনার উৎস।

    সেদিন সংগ্রামী বাঙালী জাতির প্রাণে তড়িৎ সঞ্চার করার জন্য এই একটি নাম ব্যবহার না করে উপায় ছিলনা।

    স্বাধীন দেশ কয়টি  

    প্রতিটি দেশই চাই স্বাধীন হতে। স্বাধীনতা মানুষের সবচেয়ে বড় অধিকার। সারাবিশ্বে মোট দেশ আছে ২৩০ টি। কিন্তু তার মধ্যে স্বাধীন দেশ হল ১৯৬ টি এবং পরাধীন দেশ হল ৩৪ টি। বাংলাদেশ একটি স্বাধীন দেশ বাংলাদেশ ১৯৬ টি দেশের মধ্যে একটি।

    Tag:স্বাধীন-বাংলাদেশের-অভ্যুদয়ের-ইতিহাস, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস pdf, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র , স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান, স্বাধীন শব্দের অর্থ কি, স্বাধীন দেশ কয়টি