খোয়াবনামা pdf | খোয়াবনামা রিভিউ | খোয়াবনামা কার লেখা

Sadia
1

 

খোয়াবনামা pdf, খোয়াবনামা কার লেখা, খোয়াবনামা রিভিউ, খোয়াবনামা অর্থ, খোয়াবনামা গ্রন্থটির রচয়িতা কে

    খোয়াবনামা pdf

    প্রিয় পাঠকবৃন্দ টাইম অফ বিডির পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ অবারাকাতুহু।আপনারা সবাই কেমন আছেন আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি আপনারা হয়ত বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় খোয়াবনামা বইটি খুঁজতেছেন। কিন্তু অনেকে হয়তো পাচ্ছেন না। আর তাই আমরা আপনাদের জন্য আমাদের এই পোস্টটি তৈরি করেছিখোয়াবনামা pdf, খোয়াবনামা কার লেখা, খোয়াবনামা রিভিউ, খোয়াবনামা অর্থ, খোয়াবনামা গ্রন্থটির রচয়িতা কে  ।  এই বিষয়গুলো নিয়ে।আশা করি পুরো পোস্টটি আপনারা ধৈর্য্য সহকারে পড়বেন এবং সঠিক তথ্যটি পাবেন।

     খোয়াবনামা কার লেখা

    খোয়াবনামা বাংলাদেশি কথা সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের একটি বিখ্যাত উপন্যাস। এটি সর্বপ্রথম প্রকাশিত হাজার ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে মাওলা ব্রাদার্স প্রকাশনী থেকে। একই বছরের এপ্রিলে  বইটি বেরোয় পশ্চিমবঙ্গের নয়া উদ্যোগ প্রকাশনী থেকে। ওই বছর উপন্যাসটি প্রফুল্ল কুমার সরকার স্মৃতি আনন্দ পুরস্কার এবং সাদাত আলী আকন্দ ও পুরস্কার লাভ করেন।

     খোয়াবনামা রিভিউ 

    খােয়াবনামা

    আখতারুজ্জামান ইলিয়াস

    খােয়াবনামা উপন্যাসটা একটি ঐতিহাসিক উপন্যাস বলে আমার মনে হয় এই উপন্যাস মূলত :দেশের উত্তরাঞ্চল বিশেষ করে বগুড়া জেলার ইংরেজ শাসন আমলের শেষ দিক হতে ১৯৪৭ সাল এর দেশ বিভাগের কয়েক বছরের রাজনৈতিক সামাজিক এবং ধর্মীয় অবস্থাকে অপূর্ব জীবন-যাপনে লেখক অত্যন্ত আন্তরিকতার সাথে তুলে ধরেছেন ।এই উপন্যাসে যেমন আছে উত্তরাঞ্চলের তেভাগা আন্দোলনের কথা ,জমিদার প্রথা প্রসংগ ,বিল-হাওর ইজারা প্রসংঙ্গ এবং তা হতে ইজারাদারদের সাথে জেলেদের গােলযােগের কথা দেশ বিভাগের পর হিন্দু মুসলিম দাঙ্গা প্রসঙ্গ জমির বর্গা প্রথা ,কামার কুমার কুলুদের কথা মুসলিম লীগ আর কংগ্রেসের নির্বাচন এবং রাজনৈতিক কুটচাল প্রসংঙ্গ।আবার ছােট ছােট ব্যাথা ,প্রেম ,ভালােবাসা বিচ্ছেদ কুসংস্কার কান্না-হাসি উৎসব,নিপীড়ন-শোষণ,সংসার ও বিভিন্ন ধর্মীয় বিধি।পাশাপাশি এই উপন্যাসে লেখক মুনসী বয়তুল্লাহ চেরাগ আলী,কুলসুম ,কেরামত ,তমিজের বাপ ,তমিজ এবং বৈকুণ্ঠী চরিত্রের মাধ্যমে এক আধ্যাত্মিক জগৎ উপস্থাপন করেছেন।মুনসীর শােলকে শোলকে চেরাগ আলীর দ্বারা মানুষের স্বপ্নের ব্যাখ্যায় তমিজের বাপ শােলক শােনে আর ঘুমের ঘােরে বিলে গিয়ে পা ডুবিয়ে পাকুর গাছের মুনসীকে দেখার ইচ্ছায় কুলসুমের দাদা আর স্বামীর শিক্ষায় বৈকুণ্ঠী কেরামত এবং তমিজ তাদের সংস্পর্শে এসে আধ্যাত্মিকতা কবিত্ব এবং মহাকালের এক জগৎ তৈরি করে ,যেখানে লেখক আখতারুজ্জামান ইলিয়াস পাঠকদের জন্য শিক্ষকরুপে তার এই উপন্যাসে আবির্ভাব হয়েছেন ।এতােসব আলােচনার পরও ফুলজানের কথা না বললে আলােচনা ঠিক সম্পন্ন হবে না। ফুলজানের সাথে এই উপন্যাসের মূল চরিত্র তমিজের প্রেম আস্তে আস্তে যেভাবে গড়ে উঠেছে তা পাঠ করলে সত্যিই মুদ্ধ হতে হয়।

    অসম্ভব একটি ভালাে এবং আমার একটি প্রিয় উপন্যাস এই খােয়াবনামা। 

    খোয়াবনামা অর্থ

    খোয়াব শব্দের অর্থ স্বপ্ন। বিপন্ন মানুষের স্বপ্ন অধরাই থেকে যায়।ইলিয়াসের খোয়াবনামায় তেভাগা আন্দোলন দেশ বিভাগ পলাশীর যুদ্ধ সিপাহী বিদ্রোহ ও ফকির বিদ্রোহ প্রভৃতি আন্দোলন-সংগ্রাম ঐতিহাসিক ঘটনা সংমিশ্রণ ঘটেছে। মূলত ওই সময় কালে  বগুড়ার কাৎলাহারও এর আশেপাশের মানুষের কাহিনী রূপ লাভ করেছে এই খোয়াবনামা উপন্যাসে।

     খোয়াবনামা গ্রন্থটির রচয়িতা কে  

    প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়  খুঁজছেন খোয়াবনামা উপন্যাসটি এবং এই গ্রন্থটির রচিয়তা কে। কিন্তু অনেকে হয়ত খুঁজে পাচ্ছেন না। আর তাই আজকে আমরা আমাদের এই পোস্টটি তৈরি করেছি খোয়াবনামা গ্রন্থটির রচিয়তা কে নিয়ে।আশা করি পুরো পোস্টটি ধৈর্য্য সহকারে পড়বেন এবং আপনাদের ভালো লাগবে।খোয়াবনামা উপন্যাসের একটি বিখ্যাত উপন্যাস।এই উপন্যাসটির রচয়িতা করেছেন বাংলাদেশের একজন কথা সাহিত্যিক। বাংলাদেশের এই কথাসাহিত্যিকের নাম আখতারুজ্জামান ইলিয়াস। আখতারুজ্জামান ইলিয়াস অসাধারণ উপন্যাস খোয়াবনামার রচয়িতা।

    Tag:খোয়াবনামা pdf, খোয়াবনামা কার লেখা, খোয়াবনামা রিভিউ, খোয়াবনামা অর্থ, খোয়াবনামা গ্রন্থটির রচয়িতা কে  

    Post a Comment

    1Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment