ঈদুল ফিতরের খুতবা pdf 2024 ~ ঈদুল আযহা খুতবা pdf 2024

RA Tipu
0

ঈদুল ফিতরের খুতবা pdf 2024, ঈদুল ফিতরের খুতবা pdf 2024, জুমার নামাজের খুতবা pdf 2024, খুতবাতুল আহকাম pdf 2024

    ঈদুল ফিতরের খুতবা pdf 2024

    আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, বন্ধুরা কেওমন আছেন? আশা করি আপনারা ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ।খুতবা আরবি শব্দ। এর আভিধানিক অর্থ হলো ভাষণ: বক্তৃতা, প্রস্তাবনা, ঘোষণা, সম্বোধন, উপস্থাপনা ইত্যাদি। খুতবা হলো জুমার নামাজের আগে, উভয় ঈদের নামাজের পরে, হজে আরাফার দিনে মসজিদে নামিরাতে, বিয়ের অনুষ্ঠানে ও বিভিন্ন ইসলামি অনুষ্ঠানে খলিফার প্রতিনিধি, দায়িত্বশীল ব্যক্তি বা ইমাম ও খতিব কর্তৃক প্রদত্ত প্রাসঙ্গিক বক্তৃতা বা ভাষণ। যিনি খুতবা দেন তাঁকে ‘খতিব’ বলা হয়। সাধারণত যেসব মসজিদে আলাদা খতিব নেই, সেখানে পেশ-ইমাম বা প্রধান ইমাম অথবা ইমাম ও সানি ইমাম (সহকারী ইমাম) খুতবা প্রদান করেন এবং জুমার ও ঈদের নামাজে নেতৃত্ব দেন। জুমার খুতবা নামাজের আগে এবং ঈদের নামাজসহ অন্যান্য নামাজে খুতবা পরে দেওয়া হয়। ঈদ ও জুমার খুতবা ওয়াজিব, অন্যান্য খুতবা সুন্নত।

    ঈদুল আযহা খুতবা pdf 2024

    খুতবায় যা যা থাকা উচিত 

    পূর্বসূত্র (বিগত আলোচনার সারাংশ ও আজকের বিষয়ের সঙ্গে পূর্বাপর সম্পর্ক)। আজকের বিষয়: প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা। গত সপ্তাহের স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি পর্যালোচনা। আগামী সপ্তাহের করণীয় আমল আলোচনা। (চাঁদের মাসের আমল)। সমকালীন প্রসঙ্গ ও দিকনির্দেশনা। মধ্যপন্থা অবলম্বন। ঐক্যের প্রচেষ্টা ও অনৈক্য দূর করা।

    জুমার নামাজের খুতবা pdf 2024

    খুতবায় যা যা থাকা উচিত নয়

    দলীয় রাজনৈতিক আলোচনা। বিতর্কিত মাসআলা মাসায়িল। অপ্রয়োজনীয় অভিনব বিষয়। মুসল্লিদের মধ্যে অনৈক্য, বিভেদ ও ভুল–বোঝাবুঝি সৃষ্টি হতে পারে এমন কোনো বিষয়।

    খুতবাতুল আহকাম pdf 2024

    প্রিয় বন্ধুরা আপনারা যারা খুতবাতুল আহকাম কিনে পড়তে পারছেন না।আপনাদের জন্যদের ফ্রি-তে আমরা পিডিএফ আকারে শেয়ার করছি।আপনারা চিনে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে নিন।

    প্রকাশকঃ এমদাদিয়া পুস্তকালয়

    বইয়ের ধরণঃ সকল বিষয়ে খুতবা

    বইয়ের সাইজঃ 7.24 MB

    প্রকাশ সালঃ ইংরেজি

    বইয়ের লেখকঃ আশরাফ আলী থানভী (র.)

    অনুবাদঃ মাওলানা মুহাম্মদ ইউনুস

    click here to download

    tags: ঈদুল ফিতরের খুতবা pdf 2024, ঈদুল ফিতরের খুতবা pdf 2024, জুমার নামাজের খুতবা pdf 2024, খুতবাতুল আহকাম pdf 2024

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)