দোয়া মাসুরা | Doa Masura

Monjurul Hasan Manik
0

 

       
       

    দোয়া মাসুরা

    আসসালামুআলাইকুম। আশাকরি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সকলে সুস্থ আছেন। timeofbd.com এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন।

    আজ আপদাদের মাঝে নিয়ে এলাম দোয়া মাসুরা। দোয়া মাসূরা নামাজের একটি গুরুত্বপপূর্ণ দোয়া।



    দোয়া মাসূরা

     اللّٰهُمَّ إِنِّيْ ظَلَمْتُ نَفْسِيْ ظُلْمْاً كَثِيْراً، وَلاَ يَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ، فَاغْفِرْ لِيْ مَغْفِرَةً مِنْ عِنْدِكَ وَارْحَمْنِي، إِنَّكَ أَنْتَ الغَفُوْرُ الرَّحِيْ

    বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুলমান কাসীরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আন্তা; ফাগফির লী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গফুরুর রাহীম। 

    বাংলা অর্থঃ-হে আল্লাহ্‌! আমি আমার নিজ আত্মার উপর বড়ই অত্যাচার করেছি, গুনাহ মাফকারী একমাত্র আপনিই; অতএব আপনি আপনা হতেই আমাকে সম্পূর্ণ ক্ষমা করুন এবং আমার প্রতি দয়া করুন। নিশ্চয়ই আপনি ক্ষমাশীল দয়ালু।

    দোয়া মাসুরা পড়ার নিয়ম


    এই দোয়া টি আমরা সাধারণত নামাযের শেষ বৈঠকে বসে আত্তাহিয়াতু পড়ার পর, দুরুদে ইব্রাহিম পড়ার পর এই দোয়া টি পড়ে থাকি। নামাযে নিয়ত বাঁধার পর ছানা (সুবাহাকাল্লাহুম্মা) পড়তে হয়। এর পর সূরা ফাতিহা পড়তে হয়। তারপর সূরা ফাতিহার সাথে অন্য যেকোন সূরা মিলিয়ে পড়তে হয়। এরপর রুকুতে গিয়ে সুবহা-না রব্বিয়াল আ`যিম পড়তে হয়। এরপর রুকু থেকে উঠে সোজা হয়ে দাড়াতে হয়। তারপর সিজদায় যেতে হয়, সেজদায় সুবহা-না রব্বিয়াল আ‘লা পড়তে হয়। এভাবে দুই সেজদার পড় উঠে দাঁড়িয়ে হাত বাঁধতে হয়। তারপর আবার আগের নিয়মে সূরা ফাতিহা পড়ে, আগের মত করে পরের রাকাত শেষ করতে হয়। এভাবে যদি দুই রাকাত নামাজ হয়, তাহলে দুই রাকাত পড়ার পরে বসে আত্তাহিয়াতু পড়তে হয়। তারপর দুরুদে ইব্রাহিম পড়তে হয়। তারপর সালাম ফেরানোর আগে এই দোয়া মাসুরা পড়তে হয়।

    আর যদি তিন বা চার রাকায়াত হয় তবে ২য় রাকায়াতে শুধু আত্তাহিয়াতু পড়ে উঠে দাড়াতে হবে। একই নিয়মে ৩য় বা ৪র্থ রাকায়াত শেষ করে শেষ বৈঠকে অনুরূপভাবে দোয়া মাসুরা পড়তে হবে। 


    দোয়া মাসূরা না পড়লে কি নামাজ হবেনাঃ

    শুধুমাত্র আত্তাহিয়্যাতু (তাশাহুদ) পড়ে সালাম ফিরালেও নামাজ হবে। তবে দুরুদ শরীফ ও দোয়া মাসূরা পড়া সুন্নত। তাই অতিদ্রুত (৪০ দিনের মধ্যে) শিখে নিতে হবে।

    ট্যাগঃ দোয়া মাসুরা।


    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)