আমলনামা কি |আমলনামা কিভাবে সংরক্ষিত থাকে

Anonymous
0

    আমলনামা কি |


    আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, কেমন আছেন আপনারা? আল্লাহর রহমতে আপনারা ভালো আছেন। জি, আলহামদুলিল্লাহ আমরাও ভালো আছি আপনাদের দোয়ায়। আপনারা ইদানিং, ইসলামিক একটি বিষয়ে আমলনামা কি, আমলনামা কিভাবে সংরক্ষিত থাকে ইত্যাদি বিষয় নিয়ে বিভিন্ন সাইটে খোঁজাখুঁজি করেছেন। কিন্তু, আপনাদের পছন্দমত সঠিক কোনো উত্তর পাননি। এই জন্য আপনাদের দিকটি বিবেচনা করে। আজ আমরা time of bd  গ্রুপের পক্ষ থেকে সঠিক  ও নির্ভুুল ভাবে নিয়ে আসলাম আমলনামা কি,, শেষ বিচারের দিনে আমলনামা। আমলনামা কিভাবে সংরক্ষিত থাকে। আপনাদের কাছে একটাই অনুরোধ ধৈর্যয্য সহকারে পোস্ট করবেন। আপনাদের সব সমস্যার সমাধান হবে।


    আমলনামা কি  |কাকে বলে

    আমল আরবি শব্দ। যার অর্থ কাজ, কর্ম, প্রশাসন, রাজত্ব ইত্যাদি। নামা ফারসি শব্দ, তা থৈর অর্থ হচ্ছে লিখিত ,দলিল ইত্যাদি। আমলনামা শাব্দিক অর্থ হচ্ছে লিখিত কর্ম বিবরণী।


    পবিত্র কুরআন ও হাদীস শরীফের কোথাও আমলনামা শব্দটি ব্যবহার হয়নি। বরং এর ক্ষেত্রে কিতাব শব্দটি ব্যবহার হয়েছে। তবে প্রচলিত ধারণা মতে,শেষ বিচারের দিনে প্রাপ্ত মানুষের ভালো-মন্দ কর্মের সংরক্ষিত হিসাবকে আমলনামা বলা হয়।

    পবিত্র কুরআন শরীফে আল্লাহ তা'আলা বলেন,

    অতঃপর যার লিখিত কর্ম বিবরণী তার ডান হাতে দেওয়া হবে সে বলবে, লও আমার আমলনামা পাঠ করো। (সূরা আল হাক্কুল্লাহ, 8 নং ১৯)


    কিন্তু যার লিখিত কর্মে বিবরণী তার বাম হাতে দেয়া হবে সে বলবে, হাই আমাকে যদি আমার লিখিত কোন কর্মে বিবরণী না দেওয়া হতো। (সূরা আল হাক্কুল্লাহ, আয়াত নং ২৫)

    প্রত্যেক মানুষের কৃতকর্ম আমি তার গ্রীবাদেশেদেশে ঝুলিয়ে দিয়েছিও কিয়ামতের দিন আমি তার জন্য একটি লিখিত কলমি বিবরণী বের করে দেব, যা সে খোলা পাবে। আমি বলবো তুমি তোমার লিখিত কোন বিবরণী পড়ো। আজ তুমি নিজেই তোমার হিসাব নিকাশের জন্য যথেষ্ট (সূরা বনী ইসরাঈল আয়াত নং ১৩ও১৪)



    আমলনামা কিভাবে সংরক্ষিত থাকে |


    প্রত্যেক লোকের জন্য প্রতিদিন একটি করে নতুন আমলনামা তৈরি করা হয়। যে লোক কেবল পাপি করে তওবা করে না সে তার দিনের আমল নামা অন্ধকারাচ্ছন্ন করে রাখে।ইস্তেগফার করে আল্লাহ তার পাপসমূহ ক্ষমা করে দেন। ফলে তার আমলনামা উজ্জ্বল ভাবে বিকশিত হয়। পবিত্র কুরআন হাদিসের সুন্নাহ মোতাবেক যার যার আমলনামা তার তার জন্য আল্লাহতালা সংরক্ষণ করে রাখে। মৃত্যুর পর আখিরাতের জীবনে নিজ হাতে তাঁর বান্দাদের নিজ নিজ আমলনামা প্রদান করবে। মানব শরীরের দুই বাহুর কাঁধের ওপর মুনকার নাকির নামক দুই ফেরেশতা রাখছেন।আল্লাহর বান্দা কোন কাজ করলে সাথে সাথে তার আমলনামায় যোগ হয়ে যাবে। যে ভাল কাজ করবে তার আমলনামা ভালো যোগ হবে মন্দ কাজ করবে তার আমলনামায় মন্দ কাজের জন্য গুনাহ লেখা হবে।

    Tag: আমলনামা কি |আমলনামা কিভাবে সংরক্ষিত থাকে।















    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)