সাহস দায়িত্ব ও দাম্পত্য জীবন নিয়ে উক্তি | চলে যাওয়া নিয়ে বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে উক্তি 2024

Sadia
0

 

সাহস নিয়ে উক্তি, দায়িত্ব নিয়ে উক্তি, দাম্পত্য জীবন নিয়ে উক্তি, চলে যাওয়া নিয়ে উক্তি, বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে উক্তি


প্রিয় পাঠক বৃন্দ আপনাদের সবাইকে টাইম অফ বিডির পক্ষ থেকে জানাই সালাম ও শুভেচ্ছা আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন । আমিও আল্লার রহমতে অনেক ভাল আছি।আপনারা অনেকে বিভিন্ন উক্তি সম্পর্কে জানতে চেয়েছেন যে উক্তিগুলো সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন সে উক্তি গুলো নিয়েই আমরা আজকের পোস্টটি হাজির করেছি আশা করি পোস্টটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। যে যে উক্তিগুলো এখানে আলোচনা করা হয়েছে তা হলো সাহস নিয়ে উক্তি, দায়িত্ব নিয়ে উক্তি, দাম্পত্য জীবন নিয়ে উক্তি, চলে যাওয়া নিয়ে উক্তি, বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে উক্তি 



সাহস নিয়ে উক্তি 

এক্ষেত্রে বিভিন্ন সময়ে বিখ্যাত ব্যক্তিদের বলে যাওয়া উপদেশমূলক বাণীগুলো আমাদের মনে যথেষ্ট অনুপ্রেরণা যোগায় এবং একই সাথে আমাদের চিন্তাভাবনাকে আরো উন্নত করে তোলে। এমনই ১০টি অনুপ্রেরণামূলক উক্তি নিয়েই আমাদের আজকের আয়োজন। আশা করি এই অনুপ্রেরণামূলক উক্তিগুলো আপনাকে সাহায্য করবে সকল বাঁধা, ভয়, জড়তা এবং হতাশা কাটিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে যেতে।


১. সফলতার মাপকাঠি

সফলতা সুখের চাবিকাঠি নয়, বরং সুখ হল সফলতার চাবিকাঠি।


আপনার কাজকে যদি আপনি মনে প্রাণে ভালোবাসতে পারেন অর্থাৎ আপনি যদি নিজের কাজ নিয়ে সন্তুষ্ট থাকেন তবে আপনি অবশ্যই সফল হবেন।


–Albert Schweitzer


২. এটা করা অসম্ভব

কোনো কিছু করার আগ পর্যন্ত সবসময়ই সেটা অসম্ভব বলে মনে হয়।


–নেলসন ম্যান্ডেলা


৩. তোমার ক্ষমতা

অতীতকে পরিবর্তন করা সম্ভব নয়, কিন্তু ভবিষ্যৎ এখনো তোমার হাতে।


– unknown


৪. দুর্দমনীয় তুমি

যদি তোমার লক্ষ্য যথেষ্ট দৃঢ় হয়, তাহলে ব্যর্থতা কখনো তোমাকে দমিয়ে রাখতে পারবে না।


–অগ মান্ডিনো


৫. নতুনত্ব

নতুন দিনই নতুন শক্তি এবং নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়।


–ইলিয়ানোর রুজভেল্ট


৬. বিশ্বাস এবং আত্মবিশ্বাস

আশাবাদীতা হল এক ধরণের বিশ্বাস যা মানুষকে সাফল্যের দিকে পরিচালিত করে। আশা এবং আত্মবিশ্বাস ছাড়া কোনো কিছুই সম্ভব নয়।


–হেলেন কিলার


৭. জীবন পরিবর্তন করতে চাইলে

আজই তোমার জীবনকে পরিবর্তন করো। তোমার ভবিষ্যৎ কে অনিশ্চয়তার দিকে ঠেলে দিও না। দেরি না করে এখন ই কাজ শুরু করো।


–Simone de Beauvoi।r


৮. চেষ্টা করা

আমি ব্যর্থতা কে মেনে নিতে পারি, কিন্তু চেষ্টা না করাকে মেনে নিতে পারিনা।


–মাইকেল জর্ডান


৯. জীবন ও স্বপ্ন

স্বপ্ন পূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়। তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়, তাকে সঙ্গে নিয়ে চলো। কারণ স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন।


–ব্রায়ান ডাইসন


১০. নিজেই নিজের শক্তি

একমাত্র আমিই আমার জীবনকে পরিবর্তন করতে পারি। অন্য কেউ ই আমার জন্য এটা করবে না।


–ক্যারল বারনেট

দায়িত্ব নিয়ে উক্তি 

সন্তানের প্রতি পিতা-মাতার দায়িত্ব ও কর্তব্য নিয়ে এই পোস্টটি তৈরি করা হয়েছে আশা করছি এর মধ্যে যে কোন একটি উক্তি আপনাদের জীবনকে পরিবর্তন করে দিতে পারে তাই দেরি না করে চলুন পোস্টটি পড়ে আসা যাক


কষ্টের সাথে বলছি অনেক সন্তান আছে পিতার হাত ধরে মসজিদে গিয়ে নামাজ পড়ার স্বপ্ন দেখে কিন্তু কোন দিন সন্তান কে সাথে নিয়ে মসজিদে যান নি।


সন্তান লালন পালনে পিতা-মাতার ক্ষেত্রে চরম উদাসীনতা লক্ষ্য করা যায়;- যা কোনোভাবে-ই কাম্য নয়। পিতা-মাতা যদি সন্তানকে ভদ্রতা শেখান, তার সঙ্গে সুন্দর আচরণ করেন, তাদের যথাযথ দেখাশোনা করেন, তবে সন্তানের কাছ থেকে পরবর্তীতে এইরুপ ভাল কিছু আশা করতে পারেন; অন্যথায় নয়।


পিতা-মাতা হলেন সন্তানের প্রথম অভিভাবক, প্রথম শিক্ষক। আর পরিবার তার প্রথম বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে সে যা দেখবে ও শিখবে, সেটার ওপর নির্ভর করবে তার ভবিষ্যত সুন্দর হওয়া, আর না হওয়া। তাই এক্ষেত্রে পিতা-মাতাকে সর্বোচ্চ ভূমিকা রাখতে হবে। পিতা-মাতার অবহেলায় অধিকাংশ সন্তান অকালে ঝরে পড়ে। অংকুরেই বিনষ্ট হয়ে যায় তাদের জীবনবৃক্ষ। সন্তানের সুন্দর জীবন গঠনে তাই মা-বাবার সচেতনতা ও আন্তরিকতার কোন বিকল্প নেই।


 সন্তানের প্রতি পিতা-মাতার কর্তব্য ও দায়িত্বের ব্যাপারে কোরআন-হাদিসে অনেক নির্দেশনা এসেছে। সন্তানের প্রতি পিতার কয়েকটি মৌলিক দায়িত্ব রয়েছে। সেগুলো হলো-


১. সন্তানকে একজন দ্বীনদার ও আদর্শবান ""ভাল মা"" উপহার দেওয়া।


২. জন্মের সপ্তম দিনে তার মাথার চুল মুণ্ডিয়ে ফেলা।


৩. সপ্তম দিনে সন্তানের সুন্দর ও অর্থবহ ইসলামি নাম রাখা।


৪. সন্তানকে ইসলাম ধর্মের মৌলিক জ্ঞান প্রদান করা।


৫. বিয়ের বয়স হলে উপযুক্ত যায়গায় তার বিয়ের ব্যবস্থা করা। 


এ ছাড়া সন্তানের আকিকার কথাও বলা হয়েছে। তবে সেটা মৌলিক দায়িত্বের মধ্যে পড়ে না। পিতার সামর্থ্য থাকলে সন্তানের আকিকা দেওয়া উত্তম। এতে সন্তান সুস্থ, নিরাপদ ও রোগবালাই থেকে মুক্ত থাকে।


সন্তানের বয়স সাত বছর হলে তাকে নামাজের আদেশ করতে হবে। দশ বছর হওয়ার পরও নামাজ না পড়লে তাকে শাস্তি দেওয়া যাবে। এটা আল্লাহ-রাসূলের নির্দেশ। সন্তানের উত্তম চরিত্র গঠনে নামাজের ভূমিকা অপরিসীম।


সন্তানকে সুশিক্ষিত করে গড়ে তোলা পিতা-মাতার অন্যতম কর্তব্য। তাকে আদর্শ নাগরিক গঠনে পিতা-মাতার সর্বাগ্রে এগিয়ে আসা উচিত। ইসলামের মৌলিক জ্ঞানটুকু সন্তানকে অবশ্যই শিক্ষা দিতে হবে। নিজেরা না পারলে অন্যের মাধ্যমে সন্তানের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হবে।

দাম্পত্য জীবন নিয়ে উক্তি

প্রিয় পাঠক বৃন্দ আপনারা অনেকে আমাদের কাছে দাম্পত্য জীবন নিয়ে বিভিন্ন উক্তি জানতে চেয়েছেন আর তাই আমরা দাম্পত্য জীবন নিয়ে বিভিন্ন উক্তি নিয়ে পোস্ট তৈরী করেছি তাই দেরি না করে পোস্টটি পড়ে আসা যাক

নারী দিল তাহে রূপ-রস-মধু-গন্ধ সুনির্মল।

কোনো কালে একা হয়নি কো জয়ী পুরুষের তরবারী,

 প্রেরণা দিয়াছে, শক্তি দিয়াছে বিজয়-লক্ষমী নারী।’’

নারী পুরুষের অর্ধাঙ্গিনী, সমাজের সচল জোড়া চাকার অন্যতম। পরিবারের ভিত্তি ও শিক্ষার প্রথম স্কুল এই নারী। প্রত্যেক মহান পুরুষের পশ্চাতে কোন না কোন নারী লুক্কায়িত থাকে অথবা পুরুষের মহত্বের পিছনে এই নারীর হাত অবশ্যই থাকে। 

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রী উভয়েই উভয়ের মুখাপেক্ষী। প্রত্যেকের সব-সব অধিকার রয়েছে অপরের উপর। ইসলামে এই হল ভারসাম্যমূলক পারস্পরিক সহায়তাভিত্তিক প্রেম-প্রীতির সুন্দরতম জীবন ব্যবস্থা।

মানুষ হিসাবে সমান অধিকার সকলের। কিন্তু তাহলেও সমাজে সুশৃঙ্খলার জন্য নেতা ও মান্যব্যক্তির বিশেষ প্রয়োজন। নচেৎ স্বাই ‘মোড়ল’ হলে শান্তি ও শৃঙ্খলা বজায় থাকে না। নারী-পুরুষের ভূমিকা সমান হলেও নারীর উপর পুরুষের কর্তৃত্ব রয়েছে। নারী জাতিকে অপেক্ষাকৃত দুর্বলরূপে সৃষ্টিকর্তা আল্লাহর ঘোষণাঃ-

هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنْتُمْ لِبَاسٌ لَّهُنَّ
অর্থাৎ, ‘‘তারা তোমাদের পোশাক এবং তোমরা তাদের পোশাক।’’[1]

﴿وَلَهُنَّ مِثْلُ الَّذِي عَلَيْهِنَّ بِالْمَعْرُوفِ وَلِلرِّجَالِ عَلَيْهِنَّ دَرَجَةٌ﴾
‘‘নারীদের তেমনি ন্যায়সংগত অধিকার আছে, যেমন আছে তাদের উপর পুরুষদের। কিন্তু নারীদের উপর পুরুষদের কিছু মর্যাদা আছে।’’[2]

চলে যাওয়া নিয়ে উক্তি 

প্রিয় পাঠকবৃন্দ আপনারা হয়তো অনেকেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় চলে যাওয়া নিয়ে বিভিন্ন উক্তি খুঁজছেন কিন্তু হয়তো অনেকেই পাচ্ছেন না আর তাই আমরা আমাদের এই পোস্টটি তৈরি করেছি চলে যাওয়া বিভিন্ন উক্তি নিয়ে আশা করছি এই উক্তিগুলোর যেকোনো একটি উক্তি আপনার জীবনে সফলতা এনে দেবে

সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।

-হুমায়ূন আহমেদ


 

দুঃখ মানুষের জীবনের একটি ব্যক্তিগত গান, যা মানুষ নিজে ছাড়া অন্য কেউ শোনে না।

– রুদ্র গোস্বামী


 

যারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে তারা কখনও অন্যের দুঃখ কষ্টকে উপলদ্ধি করতে পারেনা।

-রেদোয়ান মাসুদদুঃখের উক্তি


সব কিছুকেই একটি নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা যায়, কিন্তু কষ্টকে কোন নির্দিষ্ট সঙ্গায় ফেলা যায় না। কারন কষ্ট এমন এক জিনিস যা ব্যক্তি থেকে ব্যক্তি ভিন্ন হয়।

-রেদোয়ান মাসুদ


প্রতিদিন কিছু ইচ্ছেকে পুড়িয়ে মারি প্রতিদিন কিছু ইচ্ছেকে পাঠাই নির্বাসনে ভালবাসা কি ভীষণ প্রতারক হৃদয় ভেঙেছে যার সেই জানে।

– জয় গোস্বামী


একজন আহত ব্যক্তি তার যন্ত্রনা যত সহজে ভুলে যায়, একজন অপমানিত ব্যক্তি তত সহজে অপমান ভোলে না।

__জর্জ লিললো


জীবনে কিছু কিছু প্রশ্ন থাকে যার উত্তর কখনও মিলেনা, কিছু কিছু ভুল থাকে যা শোধরানো যায়না, আর কিছু কিছু কষ্ট থাকে যা কাউকে বলা যায়না।

– হুমায়ূন আহমেদ


বেদনার পায়ে চুমু খেয়ে বলি এইতো জীবন, এইতো মাধুরী, এইতো অধর ছুঁয়েছে সুখের সুতনু সুনীল রাত!

– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ


নিজের বোকামি বুঝতে পারার পর কারো দুঃখ হয়, কারো হাসি পায়।

– সমরেশ মজুমদার


কিছু কিছু মানুষের জন্য এ পৃথিবীটা কোন উপযুক্ত স্থান নয়, তাদের জন্য এ পৃথিবীটা যেন এক সমুদ্র জল।

__ রেদোয়ান মাসুদ


চলে যাওয়া মানে প্রস্থান নয়- বিচ্ছেদ নয় চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন-করা আর্দ্র রজনী চলে গেলে আমারও অধিক কিছু থেকে যাবে আমার না-থাকা জুড়ে।

– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে উক্তি 

বিশিষ্ট ব্যাক্তিদের কিছু উক্তি। উক্তিগুলো একবার হলেও পড়া উচিত আপনার। হয়তো এই উক্তিগুলোর কোন একটি আপনার জীবনের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দিতে পারে। আর দেরি না করে তাহলে চলুন পড়ে আসা যাক উক্তিগুলোঃ


(১) সাফল্যের ৩টি শর্তঃ


– অন্যের থেকে বেশী জানুন!


– অন্যের থেকে বেশী কাজ করুন!


– অন্যের থেকে কম আশা করুন! —— উইলিয়াম শেক্সপিয়ার।


(২) আমি নষ্ট করেছি সময়, এখন সময় নষ্ট করছে আমায় ।— শেকসপীয়ার।


(৩) চন্দ্রের যা কলঙ্ক সেটা কেবল মুখের উপরে, তার জ্যোৎস্নায় কোনো দাগ পড়ে না। —— রবি ঠাকুর।


(৪) ”মৃত্যুর যন্ত্রণার চেয়ে বিরহের যন্ত্রণা যে কতো কঠিন, কতো ভয়ানক তা একমাত্র ভুক্তভুগিই অনুভব করতে পারে” — কাজী নজরুল ইসলাম।


(৫) বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি,আমি নেতা হতে আসি নি-আমি প্রেম দিতে এসেছিলাম,প্রেম পেতে এসেছিলাম-সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম। —— কাজী নজরুল ইসলাম।


(৬) জীবন হলো পেন্সিলে আঁকা এক ছবির নাম, যার কোনো অংশ রাবার দিয়ে মুছে ফেলা যায় না। —— জন ডব্লু গার্ডনার।


(৭) ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা … মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা ।—- সমরেশ মজুমদার ।


(৮) বিরক্তিকর কোনো মানুষ ফ্রড হতে পারে না । পৃথিবী তে ফ্রড মাত্র ই ইন্টারেস্টিং ক্যারেক্টার হয় । ——হুমায়ূন আহমেদ।


(৯) প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে। ——— হুমায়ূন আহমেদ।


(১০) একজন সুন্দর, আকর্ষণীয় রমণীর পাশে ২ ঘণ্টা বসে থাকুন, দেখবেন সময় উড়ে চলে গেছে!! এবার গ্রীষ্মের গরমের মাঝে রাস্তায় ২ মিনিট হাঁটুন, মনে হবে আপনি অনন্তকাল ধরে হাঁটছেন!! ——— আলবার্ট আইনস্টাইন।

Tag:সাহস নিয়ে উক্তি, দায়িত্ব নিয়ে উক্তি, দাম্পত্য জীবন নিয়ে উক্তি, চলে যাওয়া নিয়ে উক্তি, বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে উক্তি 


Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)