জীবন নিয়ে শিক্ষামূলক ভালোবাসার বিশ্বাস নিয়ে অনুভুতি সম্পর্কিত বিখ্যাত উক্তি 2024

 

উক্তি, জীবন নিয়ে উক্তি ,‌ শিক্ষামূলক উক্তি, ভালবাসার উক্তি, বিখ্যাত উক্তি ,বিশ্বাস নিয়ে উক্তি, অনুভুতি সম্পর্কিত উক্তি


প্রিয় পাঠক বৃন্দ আপনাদের সবাইকে টাইম অফ বিডির পক্ষ থেকে জানাই সালাম ও শুভেচ্ছা আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন । আমিও আল্লার রহমতে অনেক ভাল আছি।আপনারা অনেকে বিভিন্ন উক্তি সম্পর্কে জানতে চেয়েছেন যে উক্তিগুলো সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন উক্তি গুলো নিয়েই আমরা আজকের পোস্টটি হাজির হয়েছি আশা করি পোস্টটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। যে যে উক্তিগুলো এখানে আলোচনা করা হয়েছে তা হলো উক্তি, জীবন নিয়ে উক্তি ,‌ শিক্ষামূলক উক্তি, ভালবাসার উক্তি, বিখ্যাত উক্তি ,বিশ্বাস নিয়ে উক্তি, অনুভুতি সম্পর্কিত উক্তি 



উক্তি

উক্তি পড়তে আমাদের সবারই কম বেশি ভালো লাগে।এমন বহু বিখ্যাত উক্তি আর বানী আছে – যেগুলো কবে কে দিয়েছে – তার কোনও ইতিহাস নেই – কিন্তু যুগে যুগে সেগুলো মানুষকে অনুপ্রেরণা আর সাহস যুগিয়ে আসছে। বিখ্যাত মনিষীদের পাশাপাশি তাই প্রচলিত প্রবাদ, প্রাচীন নাম না জানা কবির কবিতার লাইন – সবই বিখ্যাত উক্তি সমূহের অংশ বলেই ধরে নেয়া যায়।

 জীবন নিয়ে উক্তি

প্রিয় পাঠকবৃন্দ আপনারা হয়তো অনেকেই সোশ্যাল মিডিয়ায় জীবন নিয়ে উক্তি গুলো হচ্ছেন তাই আপনাদের কথা বিবেচনা করে আমরা জীবন নিয়ে বেশ কিছু উক্তি আমাদের আজকের এই পোস্টে হাজির করেছে আশা করছি এই উক্তিগুলো আপনাদের অনেক কাজে লাগবে।

নিশ্চয়ই সকল আমাল (এর প্রতিদান) নির্ভর করে নিয়াতের উপর, প্রত্যেক ব্যক্তির জন্য তাই রয়েছে, যা সে নিয়াত করে। (১:১ বুখারিঃ তাওহীদ পাবলিকেশন)

 

"নিশ্চয়ই আল্লাহ তা'আলা তোমাদের আকৃতি ও ধন-সম্পদের দিকে তাকাবেন না; বরং তিনি তোমাদের অন্তর ও আমলের দিকে দৃষ্টি দিবেন। (মুসলিম ২৫৬৪, মুসলিম ৭:৬৩১১ - ইসলামিক ফাউন্ডেশন)"


"হে লোক সকল! তোমরা আল্লাহ তা'আলার নিকট তওবা কর, নিশ্চয়ই আমি দিনে আল্লাহর নিকট একশত বার করে তওবা করি। (মুসলিম ২৭০২, বুখারি ৭:৬৬১৩)"


" নিশ্চয়ই আল্লাহ তা'আলা মৃত্যুর গড়গড়া না আসা পর্যন্ত বান্দার তওবা কবুল করেন। (তিরমিজি ৬:৩৫৩৭, ইসলামিক ফাউন্ডেশন)"


"যে ব্যক্তি আল্লাহ ও পরকাল দিবসের উপর ঈমান রাখে , সে যেন উত্তম কথা বলে; নতুবা চুপ থাকে। (বুখারি ৫:৬১৩৮ তাপা, মুসলিম ১:৮০ ইফাবা)"


"বিপদের প্রথম অবস্থার সবরই প্রকৃত সবর। (বুখারি ২:১২৮৩, তাপা)"


"মু'মিনের অবস্থা ভারী অদ্ভুত। সকল কাজই তার জন্য কল্যাণকর। মু'মিন ছাড়া অন্য কেউ এই কল্যাণ লাভ করতে পারেনা। তারা সুখ-শান্তি লাভ করলে শুকরিয়া আদায় করে, যা তার জন্য কল্যাণকর। আবার যদি তার সাথে খারাপ কিছু ঘটে, সে ধৈর্যধারণ করে,সেটাও তার জন্য কল্যাণকর হয়। (মুসলিম ৭:৭২২৯ ইফা)"


"লড়াইয়ে ধরাশায়ী করাই বাহাদুরি নয়, মূলতঃ বাহাদুর সে, যে রাগের অবস্থায় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে।(বুখারি ৬১১৪ - তাপা)"


" এক ব্যক্তি নবী(স) কে বললেন, আমাকে উপদেশ দিন। তিনি তাকে বললেন, রাগ করোনা। এভাবে তিনি কয়েকবার উপদেশ চাইলেন। আর নবী (স) বললেন, রাগ করোনা। (বুখারি ৬১১৬ তাপা)"

 শিক্ষামূলক উক্তি

শিক্ষামূলক উক্তি সবার জীবনে কাজে লাগে আমাদের অনেক ভাই-বোন না আমাদেরকে অনুরোধ করেছেন শিক্ষামূলক যেগুলো দেয়ার জন্য তাই আজকে আমরা শিক্ষামূলক উক্তি নিয়ে হাজির হয়েছি আশা করি শিক্ষামূলক উক্তি গুলো আপনাদের জীবনের সফলতায় কাজে লাগবে।

মৃত্যু না হওয়া পর্যন্ত মানুষের শিক্ষা সমাপ্ত হয় না। – রবার্ট ই লি


- মানুষের সুখী হওয়ার জন্যে সবচেয়ে বেশি দরকার বুদ্ধির – এবং শিক্ষার মাধ্যমে এর বৃদ্ধি ঘটানো সম্ভব। – বাট্রাণ্ড রাসেল


- শেখাতে গেলেই শেখা হয়। – জাপানী প্রবাদ


- আমি শুনলাম এবং ভুলে গেলাম, আমি দেখলাম এবং মনে রাখলাম, আমি করলাম আর বুঝতেও পারলাম। – চীনা প্রবাদ


- একজন শিক্ষক সামগ্রিকভাবে প্রভাব ফেলে, কেউ বলতে পারে না তার প্রভাব কোথায় গিয়ে শেষ হয়। – হেনরি এডামস


- আমরা অজ্ঞ থাকবো বলে বদ্ধপরিকর ছিলাম আর আমাদের শিক্ষকরা আমাদের মন পাল্টানোর চেষ্টা করে যাচ্ছিলো। – এলান ব্রায়েন


- শিক্ষার প্রথম কাজ হলো কৌতুহলের শিকে ছেঁড়া। – আইভরি ব্রাউন


- মাঝারি মানের শিক্ষক বলেন, ভাল শিক্ষক বুঝিয়ে দেন, শ্রেষ্ঠ শিক্ষক করে দেখান। মহান শিক্ষক অনুপ্রাণিত করেন। – উইলয়াম আর্থার ওয়ার্ড


- আপনি একদিনের জন্য একটা ছাত্রকে একটা পড়া পড়াতে পারেন; কিন’ যদি তাকে আপনি কৌতুহলী হতে শেখান সে যতোদিন বাঁচবে শিক্ষা চালিয়েই যাবে। – ক্লে পি. বেডফোর্ড


- স্কুল জীবনের প্রস্তুতির জন্যে তৈরি হওয়া উচিত নয়। স্কুলই জীবন হওয়া উচিত। – এলবার্ট হাবার্ড


- ভাবনার জগতের সাথে একাত্ম হওয়া – এটাই হলো শিক্ষা। – এডিথ হেমিলটন


- শিক্ষা হলো সভ্যতার রূপায়ন। – উইল এণ্ড এরিয়াল ডুরান্ট

 ভালবাসার উক্তি

প্রত্যেক মানুষের জীবনে ভালোবাসা থাকে ভালোবাসা ছাড়া কোনো মানুষ বেঁচে থাকতে পারে না আর তাই আপনাদের অনেকের অনুরোধে আজ ভালোবাসার আর বেশ কিছু উক্তি নিয়ে আমরা হাজির হয়েছি আশা করি উক্তি গুলো আপনাদের অনেক আনন্দ দেবে।

১) ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা ... মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা - সমরেশ মজুমদার । 


(২) বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি,আমি নেতা হতে আসি নি-আমি প্রেম দিতে এসেছিলাম,প্রেম পেতে এসেছিলাম-সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম- কাজী নজরুল ইসলাম।


(৩) প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে-হুমায়ূন আহমেদ। 


(৪) প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন-রবীন্দ্রনাথ ঠাকুর। 


(৫) এই পৃথিবীতে প্রিয় মানুষগুলোকে ছাড়া বেঁচে থাকাটা কষ্টকর কিন্তু অসম্ভব কিছু নয়। কারো জন্য কারো জীবন থেমে থাকে না, জীবন তার মতই প্রবাহিত হবে-হুমায়ূন আহমেদ। 


(৭) প্রেম মানুষকে শান্তি দেয় কিন্তু স্বস্তি দেয় না-বায়রন।


(৮) কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়- হুমায়ূন আহমেদ।


(৯) প্রেমে পড়লে বোকা বুদ্ধিমান হয়ে উঠে, বুদ্ধিমান বোকা হয়ে যায়-স্কুট হাসসুন।


(১০) মেয়েদের তৃতীয় নয়ন থাকে। এই নয়নে সে প্রেমে পড়া বিষয়টি চট করে বুঝে ফেলে- হুমায়ূন আহমেদ।


 বিখ্যাত উক্তি

প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই বিখ্যাত উক্তি সম্পর্কে জানতে চেয়েছেন তাই আপনাদের সুবিধার্তে বেশ কিছু বিখ্যাত উক্তি নিয়ে আজকে আমরা হাজির হয়েছি আশা করি উক্তি গুলো আপনাদের ভালো লাগবে।

(১) অর্থ যেখানে নাই ভালোবাসা সেখানে দুর্লভ ।---স্যার টমাস ব্রাউন 


(২) অসৎ আনন্দের চেয়ে পবিত্র বেদনা ভালো। ---হোমার


(৩) অসহায়কে অবজ্ঞা করা উচিত নয়, কারণ মানুষ মাত্রেই জীবনের কোন না কোন সময় অসহায়তার শিকার হবে ।---গোল্ড স্মিথ


(৪) আইন ভাঙ্গার জন্যই তৈরী হয় ।--- জন উইলসন।


(৫) আমরা যতই অধ্যয়ন করি ততই আমাদের অজ্ঞানতাকে আবিষ্কার করি। ----শেলী 


(৬) আমার দোষ তুমি আমাকেই বল। ----ইমাম গাজ্জালী


(৭) আমার বন্ধুর জন্যে সবচেয়ে বেশি যা করতে পারি তা হলে শুধু বন্ধু হয়ে থাকা। তাকে দেয়ার মতো কোন সম্পদ আমার নেই। সে যদি জানে যে আমি তাকে ভালবেসেই সুখী, সে আর কোন পুরস্কারই চাইবে না। এক্ষেত্রে বন্ধুত্ব কি স্বর্গীয় নয়। ---হেনরি ডেভিড থিওরো


(৮) আমি আল্লাহকে সবচেয়ে বেশি ভয় পাই। তারপর সেই মানুষকে ভয় পাই যে আল্লাহকে মোটেই ভয় পায় না। ---শেখ সাদী


(৯) আমি জানি না" বলতে শেখাই সবচেয়ে বড় শিক্ষা। ---হিব্রু প্রবাদ


(১০) আমি তিনটি খবরের কাগজকে এক লক্ষ বেয়নেট অপেক্ষা বেশী ভয় করি ---নেপোলিয়ান। 

 বিশ্বাস নিয়ে উক্তি

বিশ্বাস নিয়ে বেশ কিছু উক্তি নিয়ে আলোচনা করা হয়েছে আজকের আমাদের এই পোস্টটিতে আশা করছি উক্তিগুলো আপনাদের জীবনে কাজে লাগবে।

আল্লাহ


(১)জান্নাতের চাবি হলো – ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নাই’ এ সাক্ষ্য দেয়া। (আহমদ)


শব্দার্থ : ‘ইলাহ’ মানে হুকুমকর্তা, আইনদাতা, আশ্রয়দাতা, ত্রাণকর্তা, উপাস্য, প্রার্থনা শ্রবণকারী।


(২)আল্লাহ সুন্দর! তিনি সৌন্দর্যকেই পছন্দ করেন। (সহীহ মুসলিম)


(৩) শ্রেষ্ঠ কথা চারটি :


ক) সুবহানাল্লাহ – আল্লাহ পবিত্র,


খ) আল হামদুলিল্লাহ – সমস্ত প্রশংসা আল্লাহর,


গ) লা–ইলাহা ইল্লাল্লাহ – আল্লাহ ছাড়া কোন ইলাহ নাই,


ঘ) আল্লাহু আকবর – আল্লাহ মহান। (সহীহ মুসলিম)


আল্লাহর অধিকার


(৪) বান্দাহর উপর আল্লাহর অধিকার হলো, তারা কেবল তাঁরই আনুগত্য ও দাসত্ব করবে এবং তাঁর সাথে কোনো অংশীদার বানাবেনা। (সহীহ বুখারী)


ঈমান


(৫) বলো : ‘আমি আল্লাহর প্রতি ঈমান এনেছি ; অতপর এ কথার উপর অটল থাকো। (সহীহ মুসলিম)


(৬) ঈমান না এনে তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবেনা। (তারগীব)


(৭) যে কেউ এই ঘোষণা দেবে : ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নাই আর মুহাম্মদ সাঃ আল্লাহর রসূল’ – আল্লাহ তাকে জাহান্নামের জন্যে নিষিদ্ধ করে দেবেন।(সহীহ বুখারী

 অনুভুতি সম্পর্কিত উক্তি 


আমাদের সমাজে বহুল প্রচলিত কিছু উক্তি,

শুধু উক্তি নয় অনেক আলেম ওলামারাও ওয়াজে বলেথাকেন অমুক কথা বললে আল্লাহর আরশ কেঁপে উঠবে

অমুক কাজ করলে আল্লাহর আরশ কেঁপে উঠবে

আসলেই কি আল্লাহর আরশ কেঁপে ওঠে ?

চলুন জেনে নেওয়া যাক।


কেবল সা‘দ বিন মু‘আয (রাঃ)-এর মৃত্যুতে আল্লাহর আরশে কম্পন সৃষ্টি হয় বলে ছহীহ হাদীছে পাওয়া যায়। রাসূল (সাঃ) বলেন, সা‘দ বিন মু‘আয (রাঃ) মৃত্যুবরণ করলে আল্লাহর আরশ কেঁপে উঠেছিল (বুখারী হা/৩৮০৩; মুসলিম হা/২৪৬৪; মিশকাত হা/৬১৯৭)। তিনি আরো বলেন, সা‘দ বিন মু‘আযের জানাযায় ৭০ হাযার ফেরেশতা অংশগ্রহণ করেন (মুসনাদে বাযযার, ছহীহাহ হা/৩৩৪৫) এবং ফেরেশতাগণ তাঁর লাশ বহন করেন (তিরমিযী হা/৩৮৪৯; মিশকাত হা/৬২২৮; ছহীহাহ হা/৩৩৪৭)।


এক্ষণে আরশের কম্পন সম্পর্কে বলা যায়- প্রথমতঃ এটা গায়েবের বিষয়। বিশুদ্ধ সূত্রে বর্ণিত হওয়ায় যুক্তি না খুঁজে এবং কোন প্রকার তাবীলের আশ্রয় না নিয়ে এর প্রতি বিশ্বাস আনাই মূমিনের কর্তব্য। দ্বিতীয়তঃ আল্লাহ রববুল ‘আলামীন স্বয়ং আরশের স্রষ্টা। তিনিই তাঁর পরিচালক। তিনি যদি চান আরশে কম্পন সৃষ্টি করতে বা সা‘দের ভালোবাসায় তার মধ্যে অনুভূতি সৃষ্টি করতে, সেটা তাঁর ইচ্ছা মাত্র। যেভাবে রাসূল (ছাঃ)-এর ভালোবাসায় ওহোদ পাহাড়ে কম্পন সৃষ্টি হয়েছিল (যাহাবী, সিয়ারু আ‘লামিন নুবালা ১/২৯৭)।


উল্লেখ্য, ইয়াতীম ক্রন্দন করলে (যঈফাহ হা/৫৮৫২), ফাসেকের প্রশংসা করা হ’লে (বায়হাক্বী-শো‘আব হা/৪৮৮৬; মিশকাত হা/৪৮৫৯), স্ত্রী তালাক দিলে (যঈফাহ হা/১৪৭) আল্লাহর আরশ প্রকম্পিত হয় মর্মে বর্ণনাগুলির সবই জাল ও যঈফ। এছাড়া কারো প্রতি যুলুম করা হ’লে, পিতা-মাতার দিকে ক্রুদ্ধ দৃষ্টিতে তাকালে আল্লাহর আরশ ভেঙ্গে পড়ার উপক্রম হয় মর্মে বর্ণিত কথাগুলি ভিত্তিহীন।

Tag:উক্তি, জীবন নিয়ে উক্তি ,‌ শিক্ষামূলক উক্তি, ভালবাসার উক্তি, বিখ্যাত উক্তি ,বিশ্বাস নিয়ে উক্তি, অনুভুতি সম্পর্কিত উক্তি