ইসলাম শিক্ষার মূল উৎস কয়টি ও কি কি



    ইসলাম শিক্ষার মূল উদ্দেশ্য কয়টি ও কি কি

    আসলামুআলাইকুম। প্রাণ প্রিয় পাঠকবৃন্দ আপনারা কেমন আছেন। ণভালো আছেন। আমরা ভালো আছি আপনাদের দোয়ায়। আজ আমরা time of BD গ্রুপের পক্ষ থেকে বন্ধুর জন্য একটি পোস্ট করছি আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে গোষ্ঠীর নাম হচ্ছে ইসলামী শিক্ষার মূল উৎস কয়টি এবং কি কি। ফ্রান্সকে পাঠক বৃন্দ আপনাদের কাছে একটাই অনুরোধ আপনারা ধৈর্য্য সহকারে আমাদের পোস্টটি পড়বেন। আপনাদের কাজে লাগবে আপনারা পোস্ট থেকে অনেক কিছু শিখতে পারবেন।

    ইসলাম শিক্ষার মূল উৎস

    ইসলাম শিক্ষার মূল উৎস প্রধানত ২ টি।
    ১) কোরআন
    ২) হাদিস

    এরপরে ইজমা ও কিয়াস কেউ যুক্ত করা হয় যদি কুরআন এবং হাদীসের কোন ব্যাখ্যা বুঝতে পারে না যায় তাহলে এর মাধ্যমে তার ব্যাখ্যা প্রদান করতে হবে। ইজমা হল ইসলামিক জ্ঞান সম্পন্ন আলেম।যাদের ইসলাম সম্পর্কে প্রকার জ্ঞান আছে তারা ঐকমত্যের ভিত্তিতে এটা করবে। আর কি আছিল কোন সমস্যা কুরআন ও হাদিস ইজমা মাধ্যমিক সমাধান না হয় তবে তা নিজের বুদ্ধি বিবেক কাজে লাগে ঠিক করা।

    ইজমা ও কিয়াস অবশ্যই কুরআন ও হাদীসের উপর ভিত্তি করে হতে হবে। নিজের মনগড়া কোন ব্যাখ্যা এর অন্তর্গত নয়। আবার নিজের ইচ্ছামত কোন একটি কথা আছে তার অন্ধভক্ত করলে সেটি হবে না। ইজমা কিয়াসের কোন ব্যাখ্যা করো না হাদিসের বিরুদ্ধে করে সেটা গ্রহণযোগ্য হবে। বরং এতে গুনাহ হবে।

    Tag: ইসলাম শিক্ষার মূল উদ্দেষঊশ্য কয়টি ও কি কি