রিসালাত কি | রিসালাতের গুরুত্ব ও তাৎপর্য

Anonymous
0

রিসালাত কি|রিসালাতের গুরুত্ব ও তাৎপর্য

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ আপনারা কেমন আছেন। আশা করি অবশ্যই ভালো আছেন। আমরা ভালো আছি আপনাদের দোয়ায়। আজ আমরা, time of BD পক্ষ থেকে আপনাদের মাঝে হাজির হলাম রিসালাত সম্পর্কে কিছু বলবার জন্য। জানাবো রিসালাত কি। গুরুত্ব তাৎপর্য। তো প্রিয় পাঠক আপনাদের কাছে একটাই অনুরোধ পোস্টটি অত্যন্ত ধৈর্য সহকারে করবেন। আমরা আশা করি, ধৈর্য সহকারে পোস্টটি পড়লে উপকৃত হবেন। আপনাদের জানা অজানা বিষয় সম্পর্কে জানতে পারবেন।


রিসালাত কি|


রিসালাত আরবি শব্দ। এর অর্থ হচ্ছে বার্তাবাহক, চিঠি, নবুয়্যাতের প্রাপ্তি ইত্যাদি।ইসলামী পরিভাষায় আল্লাহর রব্বুল আলামিনের পক্ষ থেকে পৃথিবীর মানুষের কাছে তার হেদায়েতের পথ নির্দেশনা এবং আদেশ নিষেধ বিধি-বিধান প্রভৃতি অবিকল পৌঁছে দেওয়ার নাম রিসালাত।সংক্ষেপে বলা যায় আল্লাহপাকের বাণী মানুষের কাছে পৌঁছে দেওয়া কে রিসালাত বলে। আমাদের রিসালের প্রতি বিশ্বাস থাকতে হবে।


মহান আল্লাহ তায়ালার পবিত্র বাণী মানুষের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব কে রিসালাত বলা হয়।

রিসালাতের প্রতি বিশ্বাস করা ঈমানের গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে তো বিশ্বাস করা যেমন জরুরী। রিসালাতে বিশ্বাস করাও তেমনি জরুলি। আমরা আল্লাহর পরিচয় জানতাম না। আল্লাহ তাআলার মেহেরবানী করে আমাদের কাছে নবী-রাসূল পাঠিয়েছেন। তারা আমাদের আল্লাহর পরিচয় জানিয়েছেন। আল্লাহর সত্যকে তুলে ধরেছেন। এইজন্য রিসালাতে বিশ্বাস না করলে আল্লাহর বাণীকে অস্বীকার করা হয়। আল্লাহর বাণী অবিশ্বাস করলে আল্লাহকে অস্বীকার করা হয়। বিশ্বাস থাকা জরুরি।

রিসালাতের গুরুত্ব ও তাৎপর্য|

রিসালাতের গুরুত্ব তাৎপর্য বলে বোঝানো যাবে না। এটির গুরুত্ব অনেক। যে ব্যক্তি আল্লাহর প্রতি বিশ্বাস করে না সেই ব্যক্তি হয় কাফের না হয় মুশরিক। আল্লাহ তাআলা মানব জাতির হেদায়েতের জন্য যুগে যুগে বহু নবী ও রাসূল প্রেরণ করেছেন। এই ক্রমধারার শুরু হয়া হযরত আদম (আঃ) এর মাধ্যমে আর হযরত মুহাম্মদ (সা.) এর আগমনের মাধ্যমে শেষ হয়। নবুয়াত তথা নবী রাসুলের আগমনের হলে আল্লাহ তাআলার গুণাবলিকে সবাই জানতে পারে। আল্লাহ তাআলা এক ও অদ্বিতীয়। তার কোন সত্তা নাই। তিনি পুরা জমিনের মালিক। আল্লাহ তাআলা বলেছেন যে ব্যক্তি রিসালাতে বিশ্বাস করে না। সে আমার বান্দা না। রিসালাতের গুরুত্ব ও তাৎপর্য অনেক।


Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)