রজব মাসের ফজিলত ও আমল | আজ রজব মাসের কত তারিখ

Sadia
0

 

রজব মাসের ফজিলত ও আমল, আজ রজব মাসের কত তারিখ , রজব মাসের কত তারিখ আজ, আজকে রজব মাসের কত তারিখ, রজব মাসের কত তারিখ , রজব মাস 2021 ,

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন । আমিও ভাল আছি আল্লাহর রহমতে । আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম,রজব মাসের ফজিলত ও আমল, আজ রজব মাসের কত তারিখ , রজব মাসের কত তারিখ আজ, আজকে রজব মাসের কত তারিখ, রজব মাসের কত তারিখ , রজব মাস 2024 ,



রজব মাসের ফজিলত ও আমল 

পবিত্র মাহে রজব মাসের ফজিলত ও আমল

রজব মাসের ফজিলত ও আমল সমূহ বিশেষ গুরুত্ববহ পবিত্র মাস 'রজব'।এ মাসের কথা বহু রেওয়ায়েত বর্ণিত হয়েছে। মহানবী (স.) বলেছেন, "রজব মাসহচ্ছে মহান আল্লাহর কাছে অত্যন্ত গুরুত্ববহ একটি মাস, ফজিলতের দিক থেকে কোনাে মাস এর সমপর্যায়ের নয়। এ মাসে কাফেরদের সঙ্গেও যুদ্ধ করা হারাম। রজব মাস আল্লাহর মাস, শাবানমাস আমার মাস এবং রমজান মাস হচ্ছে আমার উম্মতের মাস। যে ব্যক্তি রজব মাসের একটি দিন রােজা রাখে, মহান আল্লাহ্ তার উপর সন্তুষ্ট হন, তার প্রতি মহান আল্লাহর ক্রোধ দূর হয়ে যায় এবং জাহান্নামের একটি দরজা তার জন্য বন্ধ হয়ে যায়।"হযরত মুসা ইবনে জাফর (আ.) হতে বর্ণিত হয়েছে, 'যে ব্যক্তি পবিত্র রজব মাসের একটি দিন রােজা রাখে, জাহান্নামের আগুন এক বছরের জন্য তার থেকে দূর হয়ে যায় এবং যে ব্যক্তি ৩ দিন রােজা রাখে তার উপর বেহেস্ত ওয়াজিব হয়ে যায়'।তিনি আরাে বলেছেন : 'রজব হচ্ছে বেহেশতের একটি ঝর্ণাধারার নাম; যার (পানি হচ্ছে) দুধের চেয়েও সাদা এবং মধুর চেয়ে মিষ্টি। যে ব্যক্তি এ মাসের একটি দিন রােজা রাখে সে অবশ্যই এ ঝর্ণাধারা হতে পানি পান করবে।ইমাম সাদিক (আ.) হতে বর্ণিত হয়েছে যে, মহানবী (স.) বলেছেন : 'রজব মাস হচ্ছে আমার উম্মতের ইস্তিগফার তথা ক্ষমা প্রার্থনার মাস। অতএব, এমাসে অত্যধিক ক্ষমা প্রার্থনা কর, কেননা মহান আল্লাহ্ ক্ষমাশীল ও অত্যন্ত দয়ালু। রজব মাসকে (( Jol)) বলা হয়, কারণ এ মাসে আমার উম্মতের উপর আল্লাহর অত্যধিক রহমত বর্ষিত হয়

আজ রজব মাসের কত তারিখ

বিসমিল্লাহির রহমানির রহিম আজ ইংরেজি  সাতই মার্চ এবং বসন্তকাল। আজ রবিবার এবং হিজরী সন অনুযায়ী আজ রজব মাসের তারিখ হল আজ 1442 হিজরী 22 রজব। আশা করি আপনাদের তারিখ টি কাজে লাগবে।

 রজব মাসের কত তারিখ আজ

মহানবী (স.) বলেছেন, "রজব মাস হচ্ছে মহান আল্লাহর কাছে অত্যন্ত গুরুত্ববহ একটি মাস, ফজিলতের দিক থেকে কোনাে মাস এর সমপর্যায়ের নয়। এ মাসে কাফেরদের সঙ্গেও যুদ্ধ করা হারাম। রজব মাস আল্লাহর মাস, শাবানমাস আমার মাস এবং রমজান মাস হচ্ছে আমার উম্মতের মাস। যে ব্যক্তি রজব মাসের একটি দিন রােজা রাখে, আজকে বসন্তকাল।হিজরী সন অনুযায়ী আজকে চৌদ্দশ 42 হিজরী এবং 22  রজব।

 আজকে রজব মাসের কত তারিখ 


রজব হচ্ছে বেহেশতের একটি ঝর্ণাধারার নাম; যার (পানি হচ্ছে) দুধের চেয়েও সাদা এবং মধুর চেয়ে মিষ্টি। যে ব্যক্তি এ মাসের একটি দিন রােজা রাখে সে অবশ্যই এ ঝর্ণাধারা হতে পানি পান করবে।আমরা সবাই কমবেশি বাংলা এবং ইংরেজি সাল মনে রাখে কিন্তু হিজরী সন আমাদের অনেকেরই অজানা আশা করি এই রজব মাসের তারিখ টি আপনাদের কাজে লাগবে। আজকে রজব মাসে 22 তারিখ এবং হিজরী সন চৌদ্দশ 42।


 রজব মাস 2024 

পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায় নি

শবে মেরাজ সম্পর্কে প্রচলিত ভুল ধারনার নিরসন

বাংলাদেশের আকাশে  ১৪৪২ হিজরি সালের পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শনিবার জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং রবিবার (১৪ ফেব্রুয়ারি) থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে।

রজব মাসের আইয়ামে বীজের ৩ টি রোজা রাখতে হবে যথাক্রমে ২৬, ২৭ ও ২৮ ফেব্রুয়ারি (শুক্র, শনি ও রবিবার)। প্রতি হিজরি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখের রোজাকে আইয়ামে বীজের রোজা বলা হয়। এটি খুব মর্যাদাপূর্ণ একটি আমল। যা নবীজি (সা) সব সময় পালন করতেন।

আমাদের দেশে নির্দিষ্ট করে ২৬ রজব দিবাগত রাতকেই সন্দেহাতীত ভাবে শবে মিরাজ হিসাবে পালন করা হয়ে থাকে। সে হিসাবে আগামী ২৬ রজব ১৪৪২ হিজরী, ২৬ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ, ১১ মার্চ দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে।


Tag:রজব মাসের ফজিলত ও আমল, আজ রজব মাসের কত তারিখ , রজব মাসের কত তারিখ আজ, আজকে রজব মাসের কত তারিখ, রজব মাসের কত তারিখ , রজব মাস 2024 ,


Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)