আজকের সোনার দাম কত | সোনার দাম আজ কত ২০২৪ | স্বর্ণের দাম কত

RA Tipu
0


আজকের সোনার দাম কত, সোনার দাম কত আজকে 2020, সোনার দাম কত, সোনার দাম আজ কত ২০২০, সোনার দাম কত এখন, আজ সোনার দাম কত, সোনার ভরি কত, বর্তমানে সোনার দাম কত , স্বর্ণের ভরি কত, বর্তমানে সোনার দাম কত, সোনার ভরি কত ২০২০, স্বর্ণের দাম কত, এক ভরি সোনার দাম কত

    আজকের সোনার দাম কত

    ‌ ভারতের মত দেশে যখন সোনার দাম ২৯–৩১ হাজারের মধ্যে ঘোরাফেরা করছে তখন প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে সোনার দাম শুনলে আঁতকে উঠবেন। মঙ্গলবার ঢাকা সহ বাংলাদেশে ২২ ক্যারেট সোনার দাম বেড়ে দাঁড়াল ৫০,৭৩৮ টাকা। মঙ্গলবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ভরি প্রতি ১,৪০০ টাকা পর্যন্ত দাম বাড়ানোর কথা জানিয়েছে। নতুন দাম চালু বুধবার থেকেই।বাংলাদেশে এই নিয়ে খুব কম সময়ের মধ্যে পরপর দুবার সোনার দাম বাড়ল। এর আগে ২০১৭ সালে ২৫ ডিসেম্বর সোনার দাম ভরি প্রতি ১,৪০০ টাকা পর্যন্ত বাড়িয়েছিল বাজুস। তখন ২২ ক্যারেট সোনা প্রতি ভরি ৪৯,৩৩৯ টাকা, ২১ ক্যারেট ৪৭,১২৩ টাকা এবং ১৮ ক্যারেট ৪১,৮৭৪ টাকা হয়েছিল। বুধবার থেকেই তা বেড়ে হচ্ছে, ২২ ক্যারেট প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ৫০,৭৩৮ টাকা, ২১ ক্যারেট ৪৮,৪০৬ টাকা এবং ১৮ ক্যারেট সোনা ৪৩,১৫৭ টাকা। সেখানে ভারতে ২২ ক্যারেট এক ভরি সোনার দাম গড়ে ২৮–২৯ হাজার টাকা। ২৪ ক্যারেট ভরি প্রতি ৩০–৩১ হাজার টাকা। কয়েক সপ্তাহের মধ্যে ফের সোনার দাম বৃদ্ধিতে মাথায় হাত বাংলাদেশের নিম্ন এবং মধ্যবিত্ত ক্রেতাদের। ‌

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    সোনার দাম কত আজকে 2024

    ব্যবসায় স্বচ্ছতা আনতে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও কারিগরদের মজুরিকে সোনার অলংকারের দামের সঙ্গে একীভূত করার চিন্তাভাবনা করছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সেটি হলে ২২ ক্যারেট বা ভালো মানের এক ভরি সোনার দাম ৮০ হাজার টাকা ছাড়িয়ে যাবে।

    বর্তমানে সোনার অলংকারের দামের সঙ্গে আলাদাভাবে ভ্যাট ও মজুরি আদায় করা হয়। সোনার অলংকারের ক্ষেত্রে ৫ শতাংশ ভ্যাট নির্ধারিত রয়েছে। আজ বুধবার নতুন দর কার্যকর হওয়ায় ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার ভরি ৭৪ হাজার ৬৫০ টাকা দাঁড়িয়েছে। এই দামের সঙ্গে আলাদাভাবে ৫ শতাংশ ভ্যাট ও মজুরি যোগ হয়।

    ভ্যাট ও মজুরি যুক্ত করে সোনার দাম নির্ধারণের নতুন পদ্ধতিটি চলতি বছরের প্রথম দিন থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু প্রভাবশালী স্বর্ণ ব্যবসায়ীদের একটি অংশের বিরোধিতায় পুরো বিষয়টি থমকে গেছে। উল্টো এখন ভ্যাট হার কমানোর দাবি তোলার পরিকল্পনা করেছেন সমিতির নেতারা। দাবিটি আদায় হলেই ভ্যাট, মজুরিসহ সোনার দাম নির্ধারণের পথে হাঁটবেন তাঁরা।

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    সোনার দাম কত

    সমিতির নেতারা জানান, ক্রেতাদের একটি অংশ সোনার অলংকার কেনার সময় ভ্যাট দিতে চান না। আবার ভ্যাট পরিশোধে ব্যবসায়ীরাও দুর্নীতির আশ্রয় নেন। অন্যদিকে ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনতে রাজধানীর বিভিন্ন জুয়েলার্সে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন বসিয়েছে। এ কারণে ভ্যাট, মজুরিসহ সোনার অলংকারের দাম নির্ধারণের প্রক্রিয়া শুরু করে বাজুস।

    বর্তমানে আন্তর্জাতিক বাজার ও দেশের বুলিয়ন মার্কেটের দাম পর্যালোচনা করে সোনার দাম নির্ধারণ করে জুয়েলার্স সমিতি। তবে বৈধভাবে সোনা আমদানি কাঙ্ক্ষিত মাত্রায় না হওয়ায় আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশে সোনার দাম ভরিতে সব সময়ই চার হাজার থেকে পাঁচ হাজার টাকা বেশি থাকে। আন্তর্জাতিক বাজারে ব্যাপক উত্থান-পতন থাকায় গত বছর ১৪ বার সোনার দাম সংশোধন করেছে সমিতি। তাতে পুরো বছরে ভরিপ্রতি সোনার দাম বেড়েছে ১২ হাজার ৩০৫ টাকা।

    জানতে চাইলে জুয়েলার্স সমিতির সহসভাপতি দেওয়ান আমিনুল ইসলাম বলেন, ‘আমরা স্বচ্ছতার সঙ্গে ব্যবসা করতে চাই। ভ্যাট, মজুরিসহ সোনার অলংকারের দাম নির্ধারণ করা হলে সব ক্রেতাই সেটি দিতে বাধ্য থাকবেন। তখন ভ্যাট দেন না বলে ব্যবসায়ীরা ক্রেতাদের ওপর দায় চাপাতে পারবেন না। সরকারের রাজস্বও বাড়বে। তার আগে অবশ্যই ভ্যাটের হার কমাতে হবে।’

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    গত মাসে সমিতির একটি কমিটি কাজ করে পুরো সোনার অলংকারের নতুন দাম কীভাবে নির্ধারিত হবে, তার একটি পদ্ধতি দাঁড় করায়। সেই কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, বর্তমানে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৬ হাজার ৪০০ টাকা। তার সঙ্গে ২৫০ টাকা মজুরি যোগ হবে। মজুরিসহ প্রতি গ্রাম সোনার দাম হয় ৬ হাজার ৬৫০ টাকা। তার ওপর ৫ শতাংশ ভ্যাট ধরলে প্রতি গ্রামের দাম হবে ৬ হাজার ৯৮২ টাকা। এমনটি হলে এক ভরির সোনার অলংকারের দাম হবে ৮১ হাজার ৪৪৩ টাকা।

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    সোনার দাম আজ কত ২০২৪ | স্বর্ণের দাম কত

    কয়েকজন স্বর্ণ ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে ভ্যাট, মজুরিসহ সোনার দাম নির্ধারণ করা হলে তাতে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে। কারণ, তখন সোনার দাম প্রতি ভরি ৮০ হাজার টাকা ছাড়িয়ে যেতে পারে। আবার ঢাকার বাইরের বেশির ভাগ ব্যবসায়ী ভ্যাট দেন না। ঢাকার বড় মার্কেটের জুয়েলার্সগুলো ভ্যাট দিচ্ছে। নতুন প্রক্রিয়ায় দাম নির্ধারণ করা হলে তা অনেক ব্যবসায়ী না-ও মানতে পারেন। সেটি হলে একধরনের বিশৃঙ্খলা তৈরি হবে।

    বিষয়টি নিয়ে আগামী সপ্তাহে সমিতির ৯ সদস্যের কোর কমিটির বৈঠকে আবারও বিচার-বিশ্লেষণ করা হবে বলে জানান সংগঠনের সভাপতি এনামুল হক খান। তিনি প্রথম আলোকে বলেন, ‘ভ্যাট হার না কমিয়ে নতুন পদ্ধতিতে গেলে ভারতের তুলনায় বাংলাদেশে সোনার দাম অনেক বেশি হয়ে যাবে। তেমনটি হলে দেশের জুয়েলার্স ব্যবসা ধ্বংস হয়ে যাবে। ভারতে সোনার অলংকারে ভ্যাট হার ৩ শতাংশ। পর্যটকদের জন্য সেটি আবার শূন্য। তাই আমরা ভ্যাট হার ২ শতাংশ করার কথা বলছি। ভ্যাট কমানো হলে ব্যবসায় স্বচ্ছতা আনতে নতুন পদ্ধতিতে যাব আমরা। তাতে সরকার আগের চেয়ে অনেক বেশি রাজস্ব পাবে।’

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    স্বর্ণ নীতিমালা ২০১৮-এর তথ্যানুযায়ী, দেশে বছরে ২০ হাজার থেকে ৪০ হাজার কেজি সোনার চাহিদা রয়েছে। তার মধ্যে ১০ শতাংশ পুরোনো সোনার অলংকার গলিয়ে সংগ্রহ করা হয়। বাকি ৯০ শতাংশ সোনা ব্যাগেজ রুলসের মাধ্যমে আসে। অন্যদিকে সারা দেশে কত জুয়েলার্স আছে, তার কোনো সঠিক পরিসংখ্যান নেই। ঢাকায় জুয়েলার্স সমিতির সদস্য ৭৫০। সারা দেশে ১৪ হাজারের বেশি জুয়েলার্স দোকান রয়েছে বলে দাবি সমিতির নেতাদের।

    সোনার দাম কত এখন

    কয়েক দফা বাড়ার পর অবশেষে কমল সোনার দাম। ভালো মানের সোনা ভরিতে দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ৭৪ হাজার ৮ টাকায় দাঁড়িয়েছে।

    বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আজ  থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। গতকাল বুধবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৬ হাজার ৪৫৭ টাকায় বিক্রি হত। তা ৭৪ হাজার ৮ টাকায় বিক্রি হবে আজ থেকে।

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

     আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় ক্রেতা সাধারণের কথা চিন্তা করে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রৌপ্য অলঙ্কারের মূল্য নির্ধারণ করা হয়েছে,বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

    আজ থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা।২১ ক্যারেটের স্বর্ণ ভরি ৭০ হাজার ৮৫৯ টাকা, ৬২ হাজার ১১১ টাকা , ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি,ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫১ হাজার ৭৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

    তবে রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকা ভরি বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা।১৮ ক্যারেটের ১২২৫ টাকা,২১ ক্যারেটের রুপার দাম ১৪৩৫টাকা ওরুপার দাম ৯৩৩ টাকা সনাতন পদ্ধতিতে নির্ধারণ করা হয়েছে।

    এর আগে গত ১৮ সেপ্টেম্বর দুই হাজার ৪৪৯ টাকা বাড়িয়েছিল বাজুস প্রতি ভরিতে।যেটি ছিল সর্বোচ্চ দাম দেশের বাজারে।

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন

    আজ সোনার দাম কত | বর্তমানে সোনার দাম কত 

    সোনা Spot Rate Details

    Places
    মূল্য (Rs)
    একক
    % পরিবর্তন
    W | M | Y
    Prem/Disc
    Prem/Disc (Trend)
    AHMEDABAD
    47193.00
    10 GRMS
    -1.22
    332.00

    সোনা বনাম  অন্যান্য  Precious Metals

    কোমোডিটি
    মেয়াদ শেষ
    Price / Unit
    দিন
     % Change
    Percentage Change
    Week
    Contract

    Trend

    D | M | Y
    26-Feb-2024
    4718.00/1 GRMS
    -0.17
    1.14
    -8.37
    26-Feb-2024
    38000.00/8 GRMS
    -0.04
    1.01
    -10.06
    26-Feb-2024
    69241.00/1 KGS
    1.15
    3.65
    25.25
    26-Feb-2024
    69193.00/1 KGS
    1.10
    3.58
    39.40
    05-Mar-2024
    69288.00/1 KGS
    1.16
    3.70
    24.61
    05-Mar-2024
    47338.00/10 GRMS
    -0.08
    1.44
    -4.04
    31-Mar-2024
    38180.00/8 GRMS
    0.01
    1.10
    -7.04
    31-Mar-2024
    4755.00/1 GRMS
    -0.17
    1.23
    -5.09
    05-Apr-2024
    47530.00/10 GRMS
    -0.08
    1.61
    -6.63
    30-Apr-2024
    70316.00/1 KGS
    1.01
    3.53
    -16.41

    এক ভরি সোনার দাম কত | সোনার ভরি কত ২০২৪

    Bangladesh Jewelers Association-Bajus on Wednesday announced to increase the price of gold by Tk 1,650 per gram in the country's market.

    Bajus president Enamul Haque Khan Dolan said that the rise in gold prices was not due to the rise in prices in the international market but due to the appreciation of the US dollar.

    He told bdnews24.com that gold prices had been fluctuating in the international market for several days amid the Kovid-19 epidemic. But it has been in almost the same place for the last two weeks.

    When the price of gold rose in the country on August 21, the world market price was ৪ 1940 per ounce (31.10347 grams). The price is still almost the same (৩ 1943).

    "As the global economy stagnated due to the Kovid-17 epidemic, so did the value of the dollar," Dolan said. Now that the situation is starting to normalize, the dollar is also getting stronger. The dollar has risen in our carb market.

    "It simply came to our notice then. That is why the price has been increased. ”

    From Thursday, the best quality (22 carat) gold will be sold at Tk 84,006 per gram (11.84 grams).

    21 carat gold will be sold at 80 thousand 759 rupees. The 18 carat will be sold at 62,111 rupees.

    The traditional method of gold will be sold at 51,006 rupees.

    আজকের রুপার বাজার মূল্য দেখতে ক্লিক করুন


    tags: আজকের সোনার দাম কত, সোনার দাম কত আজকে 2024, সোনার দাম কত, সোনার দাম আজ কত ২০২৪, সোনার দাম কত এখন, আজ সোনার দাম কত, সোনার ভরি কত, বর্তমানে সোনার দাম কত , স্বর্ণের ভরি কত, বর্তমানে সোনার দাম কত, সোনার ভরি কত ২০২৪, স্বর্ণের দাম কত, এক ভরি সোনার দাম কত 


    Tags

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)