কম্পিউটার আবিষ্কারের ইতিহাস | কম্পিউটার কিভাবে কাজ করে | introduction and definition of computer

Educational help
0

 

কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি, Cpu এর প্রধান অংশ নয় কোনটি, কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি, কম্পিউটারের সংজ্ঞা, কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়, কম্পিউটারের মূল অংশ কয়টি, কম্পিউটার সফটওয়্যার, কম্পিউটার প্রশ্ন ও সমাধান, কম্পিউটার প্রশ্ন pdf, কম্পিউটার প্রশিক্ষণ পরীক্ষার প্রশ্ন, Ict বিষয়ক সাধারণ জ্ঞান, কম্পিউটার রম কি, Ram এর প্রকারভেদ, ram এর বৈশিষ্ট্য, Ram ও rom এর পার্থক্য, Processor এর কাজ কি, Ram এর ছবি,

    Latest computer | কম্পিউটার 


    আসসালামুআলাইকুম রাহমাতুল্লাহে বারকাতুহু। প্রিয় বন্ধুরা কেমন আছেন আপনারা সবাই।  আশা করছি সবাই ভালো আছেন আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আজকে আপনাদের মাঝে কথা বলব কম্পিউটারের সকল তথ্য নিয়ে কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি, কম্পিউটারের সফটওয়্যার, কম্পিউটারের সংজ্ঞা, এধরনের আরো অনেক বিষয় নিয়ে আজকের এই পোস্টে আমরা আলোচনা করব। 


    কম্পিউটারের সংজ্ঞা | what is computer


    কম্পিউটার এমন একটি যন্ত্র যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক সকল সমস্যা সহ আরো অনেক ধরনের প্রোগ্রামিং পরিচালনা করা সম্ভব। কম্পিউটার শব্দটি গ্রিক কম্পিউট শব্দ থেকে এসেছে। আমাদের এই আধুনিক যুগে কম্পিউটারকে উন্নত মানের একটি প্রযুক্তি হিসেবে গণ্য করা হয়। 



    কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি


    বর্তমান পৃথিবীতে কম্পিউটারকে বিভিন্নভাবে প্রকারভেদ করা যায়। কাজের ধরন ও ব্যবহারের প্রয়োগ ক্ষেত্র অনুসারে কম্পিউটার দুই প্রকার :- 

    ১) বিশেষ কাজে ব্যবহারের জন্য কম্পিউটার।

    ২) সাধারণ কাজে ব্যবহারের জন্য কম্পিউটার।


    গঠন ও কাজের প্রকৃতি বা প্রযুক্তি অনুসারে কম্পিউটার তিন প্রকার :- 

    ১) ডিজিটাল কম্পিউটার

    ২) এনালগ কম্পিউটার

    ৩) হাইব্রিড কম্পিউটার


    আকার, আয়তন ও কার্যকারিতা অনুসারে কম্পিউটার চার প্রকার :-

    ১) সুপার কম্পিউটার

    ২) মেইনফ্রেম কম্পিউটার

    ৩) মিনি কম্পিউটার

    ৪) মাইক্রো কম্পিউটার 


    কম্পিউটার সফটওয়্যার | কম্পিউটার সফটওয়্যার কি


    সফটওয়্যার হল এমন কিছু প্রোগ্রামের সমষ্টি যা কম্পিউটারের হার্ডওয়ার ও ব্যবহারকারীদের মধ্যে সম্পর্ক সৃষ্টির মাধ্যমে হার্ডওয়ার্ক কে কার্যক্রম করে তাকেই সফটওয়্যার বলে। কম্পিউটারের সফটওয়্যার কে দুই ভাগে ভাগ করা যায়: 

    ১) সিস্টেম সফটওয়্যার

    ২) এপ্লিকেশন সফটওয়্যার


    সিস্টেম সফটওয়্যার :- সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের বিভিন্ন ইউনিটের মধ্যে কাজের সমন্বয় রক্ষা করে ব্যবহারিক প্রোগ্রাম নির্বাহের জন্য কম্পিউটারের সামর্থ্যকে সার্থকভাবে নিয়োজিত রাখে । কিছুজনপ্রিয় সিস্টেম সফটওয়্যার হলো :- ফেডোরা, ম্যাক ওএসএক্স, উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ভিস্তা, লিনাক্স ইত্যাদি। 


    এপ্লিকেশন সফটওয়্যার :- কম্পিউটার এর বিভিন্ন ব্যবহারিক সমস্যা সমাধান বা ডেটা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত প্রোগ্রামকে অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে। হাজার হাজার অ্যাপ্লিকেশন সফটওয়্যার রয়েছে যেমন:- ফটোশপ, মাইক্রোসফট অফিস, মিডিয়া প্লেয়ার, ইত্যাদি 


    ram এর বৈশিষ্ট্য | কম্পিউটারে মেমোরি


    মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারের যে অংশে বিভিন্ন ধরনের তথ্য জমা থাকে তাকে মেমোরি বলে। কম্পিউটার কার্যকালীন সময়ে প্রয়োজনীয় তথ্য মেমোরিতে জমা করে রাখতে পারে এবং প্রায়োজনের সময়ে এখান থেকে তথ্য নিয়ে যোগ, বিয়োগ, গুণ, ভাগসহ যাবতীয় কাজ করতে পারে। মেমোরির সাথে কম্পিউটারের অন্যান্য অংশের সরাসরি সংযোগ থাকে। যেকোন তথ্য দিয়ে কম্পিউটারে কাজ করতে হলে প্রথমে সেই তথ্য মেমোরিতে জমা রাখতে হয়। এই মেমোরি বিভিন্ন ধরনের কাজে লাগে মেমোরিতে অনেক ধরনের জিনিস রাখা যায়। বিভিন্ন ধরনের মুভি, নাটক, গান ইত্যাদি জিনিস এই মেমরিতে রাখা হয় যা পরে আমাদের ইচ্ছামত আমরা দেখি। 


    কম্পিউটার মেমোরি ছবি | Ram এর ছবি


    কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি, Cpu এর প্রধান অংশ , কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি, কম্পিউটারের সংজ্ঞা, কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়, কম্পিউটারের মূল অংশ কয়টি, কম্পিউটার সফটওয়্যার, কম্পিউটার প্রশ্ন ও সমাধান, কম্পিউটার প্রশ্ন pdf, কম্পিউটার প্রশিক্ষণ পরীক্ষার প্রশ্ন, Ict বিষয়ক সাধারণ জ্ঞান, কম্পিউটার রম কি, Ram এর প্রকারভেদ, ram এর বৈশিষ্ট্য, Ram ও rom এর পার্থক্য, Processor এর কাজ কি, Ram এর ছবি,


    Cpu এর কয়টি অংশ ও কি কি| cpu full meaning | cpu এর বৈশিষ্ট্য


    Cpu এ পূর্ণরুপ central processing unit. Cpu কম্পিউটার এর অনেক কাজ এ লাগে। এক কথা cpu তারা কম্পিউটার চালানো অসম্ভব। এটি কম্পিউটারের মষ্তিষ্ক। Cpu এর অংশ ৩ টি । এই ৩ টি অংশ হলো: 


    1. Input 

    2. Output

    3. Storage


    Processor core কি | processor এর কাজ কি 


    মূলত প্রসেসর হচ্ছে একটি কম্পিউটারের শক্তিশালী হার্ডওয়ার। এটি central processing এর কাজ করে। যার মাধ্যমে কম্পিউটারের যাবতীয় কাজ নির্দেশ অনুযায়ী সম্পন্ন করে। অর্থাৎ আমরা কম্পিউটারে যখন কোনো নির্দেশ দিয়ে থাকি সেগুলো প্রসেসর প্রসেসিং করে কাজ সম্পন্ন করে। আমরা দৈনন্দিন জীবনে যেগুলো সচারাচার কাজে ব্যবহার করে থাকি কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ এই সবকিছুর মধ্যেই প্রসেসর কাজ করে। প্রসেসর ছাড়া এইগুলা অচল। 



    কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি


    কম্পিউটারের মূল অংশ চারটি। এগুলো নাম নিচে দেওয়া হল:- 

    1/ Cpu - central processing unit

    2/ monitor 

    3/ kyeword

    4/ mouse 


    কম্পিউটার সম্পর্কে সম্পূর্ণ এবং ভালোভাবে জ্ঞান অর্জন করতে চাইলে আগে কম্পিউটারের এই মূল চারটি জিনিস সম্পর্কে ভালো হবে জ্ঞান অর্জন করতে হবে। 



    Tag: কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি, Cpu এর প্রধান অংশ , কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি, কম্পিউটারের সংজ্ঞা, কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়, কম্পিউটারের মূল অংশ কয়টি, কম্পিউটার সফটওয়্যার, কম্পিউটার প্রশ্ন ও সমাধান, কম্পিউটার প্রশ্ন pdf, কম্পিউটার প্রশিক্ষণ পরীক্ষার প্রশ্ন, Ict বিষয়ক সাধারণ জ্ঞান, কম্পিউটার রম কি, Ram এর প্রকারভেদ, ram এর বৈশিষ্ট্য, Ram ও rom এর পার্থক্য, Processor এর কাজ কি, Ram এর ছবি, 

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)