এককের গুণিতক বা ভগ্নাংশের প্রয়ােজন কেন হয় | মৌলিক একক কী কী | প্রতিটি কাজে সঠিক পরিমাপ প্রয়ােজন কেন

Admin
0

 

এককের গুণিতক বা ভগ্নাংশের প্রয়ােজন কেন হয়, মৌলিক একক কী কী, প্রতিটি কাজে সঠিক পরিমাপ প্রয়ােজন কেন

       
       

    প্রতিটি কাজে সঠিক পরিমাপ প্রয়ােজন কেন ? 

    উত্তর : দৈনন্দিন জীবনে আমাদের প্রতিটি কাজে সঠিক পরিমাপের প্রয়ােজন রয়েছে । যেমন - বাজার থেকে চাল কিনে আনতে , রান্নার জন্য । বিভিন্ন মসলা ব্যবহারের সময় , জামা কাপড় তৈরি করতে , সময়মতাে ক্লাস শুরু এবং শেষ করতে যথাযথ পরিমাপ দরকার । এছাড়া বাড়ির সীমানা নির্ধারণ , ঘরের কক্ষের আকৃতি কী হবে তার জন্যও সঠিক পরিমাপ দরকার । সঠিক পরিমাপ না জানলে আমরা কোনাে কাজ সঠিকভাবে করতে পারব না । দোকানদার সঠিক পরিমাপ না করলে ক্রেতার সাথে কলহ সৃষ্টি হবে । ওষুধ তৈরিতে ওষুধের উপাদান সঠিকভাবে না নিলে রােগীর পক্ষে ক্ষতিকর হবে , আবার তা সঠিক | পরিমাণে খেতেও হবে । জামাকাপড় তৈরির সময় সঠিক পরিমাপে না করলে তা অসুন্দর দেখাবে । জায়গা সঠিকভাবে পরিমাপ না করলে প্রতিপক্ষের সাথে বিবাদের সৃষ্টি হবে । এক কথায় দৈনন্দিন জীবনে প্রতিটি কাজই নির্ভুলভাবে করার জন্য সঠিক পরিমাপ প্রয়ােজন ।

    মৌলিক একক কী কী ? 

    উত্তর : মৌলিক একক ৭ টি । যেমন : ১. দৈর্ঘ্যের একক মিটার । ২ . ভরের একক কিলোগ্রাম । ৩. সময়ের একক সেকেন্ড । ৪. তাপমাত্রার একক কেলভিন । ৫. বিদ্যুৎ প্রবাহের একক অ্যাম্পিয়ার । ৬ আলোেক ঔজ্জ্বল্যের একক ক্যান্ডেলা । ৭. বস্তু বা পদার্থের পরিমাণের একক মােল ।

    এককের গুণিতক বা ভগ্নাংশের প্রয়ােজন কেন হয় ? 

    উত্তর : কোনাে কিছু পরিমাপের জন্য আমরা একক ব্যবহার করে কয়টি থাকি । একক হচ্ছে সেই নির্দিষ্ট পরিমাণ যার সাথে তুলনা করে কোনাে ভৌত রাশির পরিমাপ করা হয় । যেমন - ভরের একক কিলােগ্রাম ,

    টাগঃ এককের গুণিতক বা ভগ্নাংশের প্রয়ােজন কেন হয়, মৌলিক একক কী কী, প্রতিটি কাজে সঠিক পরিমাপ প্রয়ােজন কেন

    Post a Comment

    0Comments

    প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

    Post a Comment (0)