বাবা মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার - Daughter's right to parental property

 

বাবা মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, Daughter's right to parental property, বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার, মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, ইসলামিক আইনে মুসলিম উত্তরাধিকার কয়জন এবং কারা, মেয়েরা যে নিয়মে সম্পত্তির মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, Daughter's right to mother's property, ভাগিদারি হয়, Girls are late in sharing property under that rule, বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার, The daughters' right to the father's property, বাবার সম্পত্তিতে মেয়ে কতটুকু সম্পত্তি পাবে গাণিতিক ভাবে বের করার নিয়ম, বাংলাদেশে বাবার সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার, বাবার সম্পত্তিতে মেয়ের অংশ কত, বাবার সম্পত্তি ভাগের নিয়ম, বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার, চাচার সম্পত্তিতে ভাতিজার অধিকার, ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার, স্বামীর সম্পত্তিতে স্ত্রীর অধিকার, ছেলে না থাকলে সম্পত্তি যেভাবে বন্টন হবে


    বাবা মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার - Daughter's right to parental property 




    আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি বারকাতুহু। ছোট ভাই ও বোনেরা কেমন আছেন আপনারা সবাই? আশা করছি ভাল আছেন। আপনারা সবাই জানেন যে বাবা মা ও সন্তানের সম্পর্ক কতটা মধুর হয়। আজকে আপনাদের মাঝে আমরা বাবা ও মায়ের সম্পত্তিতে মেয়ের কেমন অধিকার সেই সম্পর্কে আলোচনা করব। 



    বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার - মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার 


    মা-বাবা ও সন্তানের এই মধুর সম্পর্কের মাঝে মাঝে মাঝে ছোট ছোট কিছু কারণে অনেক ঝামেলার মধ্যে পড়তে হয়। আর তার মধ্যে একটি ঝামেলা হচ্ছে এই সম্পত্তির বিষয়টা। কে কতটুকু বাক কেমন সম্পত্তি পাবে সেটা নিয়ে অনেকেরই ভুল ধারনা থাকে। আর সেই জন্যই আজ আমরা ইসলামিক ভাবে বাবার ও মায়ের সম্পত্তিতে মেয়ের কেমন অধিকার সেটি নিয়ে সম্পূর্ণ বিশ্লেষণ করবো। 



    ইসলামিক আইনে মুসলিম উত্তরাধিকার কয়জন এবং কারা 


    ইসলামিক আইনে সাধারণত তিন জন মুসলিম উত্তরাধিকার হয়ে থাকে। অর্থাৎ তিন রকমের ব্যক্তি মুসলিম উত্তরাধিকারী হতে পারে। একটি কে বলা হচ্ছে নির্দিষ্ট ভোগি। অর্থাৎ যাদের কথা কুরআনে সূরা নিসার মধ্যে নির্দিষ্ট করে উল্লেখ করা আছে। আরেকটি হচ্ছে নির্দিষ্ট ভগিনী অরপর। অর্থাৎ যা কিছু থাকবে সে নিজ দায়িত্বে নিয়ে যাবে এটাকে বলা হচ্ছে অবশিষ্ট অংশ। আরেকটি বলছে জাবিল আরহাম অর্থাৎ দূর ভর্তি আত্মীয় অর্থাৎ যাদের সাথে রক্তের সম্পর্ক আছে যেমন ভাতিজি ভাগ্নি এই ধরনের। 



    মেয়েরা যে নিয়মে সম্পত্তির ভাগিদারি হয় - Girls are late in sharing property under that rule



    সাধারণত মেয়েরা দুই ভাবে সম্পত্তির ভাগিদারী হয়ে থাকে। প্রথমত আপনি যদি বাড়ির একমাত্র সন্তান হোন অর্থাৎ আপনি যদি বাবা মায়ের একমাত্র মেয়ে হন আপনার যদি কোন ভাই বোন না থাকে  তাহলে সম্পূর্ণ সম্পত্তি আপনি নিজে পেতে পারেন। আর একরকম হচ্ছে যদি আপনার কোনো ভাইবোন থেকে থাকে অর্থাৎ আপনার যদি কোন ভাই থেকে থাকে তাহল ভাইয়ের সম্পত্তি সাথে টু ইস্টু ওয়ান অনুপাতে ( ২:১ ) আপনি সম্পত্তির ভাগিদারি হবেন।



    বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার - The daughters' right to the father's property



    প্রথমে আমরা আলোচনা করব বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার কেমন থাকে। অর্থাৎ বাবা মারা যাওয়ার পর মেয়ে ভাগে কতটুকু সম্পত্তি থাকলে কতটুকু সম্পত্তি পেতে পারে। পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 



    বাবার সম্পত্তিতে মেয়ে কতটুকু সম্পত্তি পাবে গাণিতিক ভাবে বের করার নিয়ম|



    বাবার সম্পত্তিতে মেয়ে কতটুকু অংশ পাবে সেটি বের করার জন্য আমরা একটি উদাহরণ হিসেবে ধরে নিচ্ছি যে মৃত ব্যক্তির এক মেয়ে, মৃত ব্যক্তির পিতা, মৃত ব্যক্তির ভাই বেঁচে আছে তাহলে কে কতটুকু সম্পত্তি পাবে। আপনি যদি শুধুমাত্র একটি মেয়ে সন্তান হয়ে থাকেন, তাহলে আপনার বাবার যত সম্প্রতি থাকবে তার মধ্যে আপনি দুই ভাগের এক ভাগ পাবেন আপনার বাবা যদি এক লাখ টাকা থাকে তাহলে তার মধ্যে আপনি 50 হাজার টাকা পাবেন। এখন আপনাদের প্রশ্ন হতেই পারে বাকি অর্ধেক সম্পত্তি কারা পাবে বাকি অর্ধেক সম্পত্তি আপনার বাবার সাথে তাদের রক্তের সম্পর্ক অর্থাৎ ভাই বলেন দাদা বলেন এই এইসব লোকেরা এ পাবে।



    মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার - Daughter's right to mother's property



    সম্পত্তির ক্ষেত্রে সাধারণত দেখতে গেলে বাবা-মা হিসাব করে কোন পার্থক্যই হয় না আপনি যদি ১ মাত্র সন্তান অর্থাৎ আপনার বাবা হোক মা হোক একই রকম ভাগ পেতে পারেন আপনার বাবা-মা আর আপনি যদি একমাত্র সন্তান হোন তাহলে আপনি আপনার বাবার যত সম্পত্তি আছে এবং আপনার মার যত সম্পত্তি আছে যেকোনো দেখতে ধরেন না কেন দুই ভাগের এক ভাগ আপনি পাবেন। অর্থাৎ মায়ের সম্পত্তিতে যদি 100 টাকা থাকে তাহলে আপনি ভাগে 50 টাকা পাবেন। 




    Tag: বাবা মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, Daughter's right to parental property, বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার, মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, ইসলামিক আইনে মুসলিম উত্তরাধিকার কয়জন এবং কারা, মেয়েরা যে নিয়মে সম্পত্তির মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, Daughter's right to mother's property, ভাগিদারি হয়, Girls are late in sharing property under that rule, বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার, The daughters' right to the father's property, বাবার সম্পত্তিতে মেয়ে কতটুকু সম্পত্তি পাবে গাণিতিক ভাবে বের করার নিয়ম, বাংলাদেশে বাবার সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার, বাবার সম্পত্তিতে মেয়ের অংশ কত, বাবার সম্পত্তি ভাগের নিয়ম, বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার, চাচার সম্পত্তিতে ভাতিজার অধিকার, ভাইয়ের সম্পত্তিতে বোনের অধিকার, স্বামীর সম্পত্তিতে স্ত্রীর অধিকার, ছেলে না থাকলে সম্পত্তি যেভাবে বন্টন হবে,মায়ের সম্পত্তিতে একমাত্র মেয়ের অধিকার, ছেলে না থাকলে মায়ের সম্পত্তি যেভাবে বন্টন হবে, হিন্দু আইনে মায়ের সম্পত্তিতে মেয়ের অধিকার, সম্পত্তি থেকে বঞ্চিত, ছেলে না থাকলে সম্পত্তি যেভাবে বন্টন হবে, স্ত্রীর সম্পত্তিতে স্বামীর অধিকার, মৃতের সম্পদ বন্টন, বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার, বাবার সম্পত্তিতে মেয়ের অংশ কত, মায়ের সম্পত্তিতে মেয়ের অংশ কত, বাবার সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার, বাবার সম্পত্তি ভাগের নিয়ম