সিদ্ধান্ত ফাইনাল অবশেষে খুলে দেওয়া হচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান

সিদ্ধান্ত ফাইনাল অবশেষে খুলে দেওয়া হচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান   


   প্রিয় শিক্ষার্থী বন্ধুরা শিরোনাম দেখে অনেকের মনে প্রশ্ন জেগেছে যে আসলে কবে খুলে দেওয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান গুলো। 

এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন স্কুল কলেজ খুলা নিয়ে সরকারের কি পরিকল্পনা।

শিরোনামে দেওয়া রয়েছে অবশেষে খুলে দেওয়া হচ্ছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। আসলেই স্কুল কলেজ খুলে দেওয়া হচ্ছে। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অবশেষে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিক্ষা বোর্ড। ২০২৪ সালের ফেব্রুয়ারী মাস থেকে খুলে দেওয়া হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এখন কথা হলো ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে কি পুরো শিক্ষা ব্যবস্থা খুলে দেওয়া হবে এবং সব কিছু কি আবার স্বাভাবিক হয়ে যাচ্ছে প্রশ্নটা কিন্তু এটা। নাকি বিশেষ কোন পরিকল্পনা বা আলাদা কোন সিদ্ধান্ত নিয়ে সরকার আগাচ্ছে। সেই বিষয়টা বিশ্লেষণ করার জন্যই আজকের এই প্রতিবেদন। 


কেনও খুলে দেওয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান


মূলত সরকার ২ ভাগে ভাগ করে স্কুল কলেজ খুলে দেওয়ার একটি পরিকল্পনা করছে। সেটি হচ্ছে প্রথমত ফেব্রয়ারি মাসে স্কুল কলেজ খুলে দেওয়া হবে তাদের জন্যই যারা পরিক্ষার্থী। শুধু মাত্র ১০ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসে নিয়ে আসতে চায় সরকার একাদশ শ্রেণির বাদ অর্থাৎ২০২৪ সালের যারা পরিক্ষা দেবে এইচএসসি এবং এসএসসি পরিক্ষা। এই দুই পরিক্ষার শিক্ষার্থীদের স্কুলে নিয়ে আসতে চায় সরকার প্রাথমিক পর্যায়ে।


এখনো প্রশ্ন হলো শিক্ষা প্রতিষ্ঠান যেহেতু ফেব্রুয়ারিতে খুলছে। তাহলে কি শিক্ষার্থীরা স্বাভাবিক ভাবে স্কুলে যেতে পারবে? না! 

যেহেতু করোনা ভাইরাস এর প্রকোপ এখনো স্বাভাবিক হয় উঠে নি তাই শিক্ষার্থীদের নিদিষ্ট দূরত্ব বজায় রেখে স্কুলে আসতে হবে এবং শ্রেণি কক্ষে বসে ক্লাস করতে হবে।                                     

কিভাবে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান করানো হবে? 

ধরো, একটা বিদ্যালয়ে সর্বমোট ৫ টি কক্ষ রয়েছে। অর্থাৎ আগে একেকটা কক্ষে যখন ৬ষ্ঠ ৭ম ৮ম ৯ম ১০ম শ্রেণির শিক্ষার্থীরা পাঠদান করতো। এবার সেই ৫টি কক্ষেই সেই প্রতিষ্ঠানেের ১০ম শ্রেণির অর্থাৎ  পরিক্ষার্থী যারা তাদের নিয়ে ক্লাস শুরু হবে। যাতে শিক্ষার্থীরা নিদিষ্ট দূরত্ব বজায় রেখে সুন্দর ভাবে ক্লাস নিতে পারে। 
পাশাপাশি প্রত্যেকটা বিদ্যালয় কিংবা কলেজে হেন্ডসেনিটাইজার এর ব্যবস্থা থাকতে হবে। এবং জ্বর পরিমাণ করা বাধ্যতা মূলক থাকতে হবে। এবং মার্চ মাসে উন্মুক্ত ভাবে সকল শিক্ষার্থীদের জন স্কুল কলেজ খুলে দেওয়া হবে।      


tags: ssc 2024 exam update, ssc exam 2024 news, Bangladesh education news, 2024 ssc exam Date, 2024 ssc exam date 2024