৪৩ তম বিসিএস বিজ্ঞপ্তি । পদ সংখ্যা, যোগ্যতা ও নিয়ম 2024।

Educational help
0

 

bcs circular 2021, bcs circular 43, bcs exam circular 2021, bcs job circular, 43 bcs exam circular 2021, 43 bcs exam notice 2021, bcs 2021 pdf Download, bcs syllabus, What to do to participate in BCS exam, BCS exam age limit, বিসিএস প্রশ্ন, বিসিএস পরীক্ষার প্রস্তুতি, বিসিএস পরীক্ষার শারীরিক যোগ্যতা, বিসিএস প্রশাসন ক্যাডার, বিসিএস প্রস্তুতি, বিসিএস বেতন ব্যবস্থা, ৪৩ তম বিসিএস বিজ্ঞপ্তি, পদ সংখ্যা, যোগ্যতা ও নিয়ম 2021, ৪৩ তম বিসিএসে চাকরির পদ সংখ্যা, 43 তম বিসিএস এর বিজ্ঞপ্তি, 43 তম বিসিএস এর নতুন নির্দেশনা বলী,  বিশেষ নির্দেশনা, বিসিএস দেওয়ার বয়স সীমা, বিসিএস পরীক্ষায় করণীয় সবকিছুর ঘোষণা,



৪৩ তম বিসিএস বিজ্ঞপ্তি । পদ সংখ্যা, যোগ্যতা ও নিয়ম 2024।



আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি বারকাতুহু ।কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকে আপনাদের মাঝে নিয়ে আসলাম বাংলাদেশের ৪৩ তম বিসিএস পরীক্ষা ও চাকরি সম্পর্কে আপডেট নিউজ। ৪৩ তম বিসিএস 2024.



আপনারা যারা চাকরি খুঁজে বেড়াচ্ছেন আর যারা বিসিএস পরীক্ষা ও এর সকল ডিটেলস সম্পর্কে জানতে চান তাদের জন্য খুবই ভালো খবর। আপনাদের জন্য আজ আমরা নিয়ে আসলাম 2024 সালের 43 তম বিসিএস পরীক্ষা, পদসংখ্যা সম্পূর্ণ ডিটেইলস যা আপনাদের অবশ্যই কাজে লাগবে। এ সম্পর্কে আমাদের সাইটে আর অন্য কিছু দেওয়া আছে পড়ে দেখতে পারেন।


এখানে আমরা আলোচনা করব বিসিএস এ কতটা পোস্ট রয়েছে, কি কি পোস্ট রয়েছে এবং আবেদন করার জন্য কি কি প্রয়োজন হবে, কত টাকা প্রয়োজন পড়বে এবং কিভাবে আবেদন করবেন সবকিছু নিয়ে খুব সুন্দরভাবে আলোচনা করা হবে। পোস্ট আপনারা সম্পূর্ণ পড়বেন।


৪৩ তম বিসিএসে চাকরির পদ সংখ্যা। 43 তম বিসিএস এর বিজ্ঞপ্তি।


এইবারের 43 তম বিসিএস পদসংখ্যা হচ্ছে ১৮১৪ টা। এর মধ্যে সাধারণ ক্যাডারসমূহ/ ক্যাডারের পদ -- ৫৫০।প্রফেশনাল টেকনিক্যাল ক্যাডার সমূহ/ টেকনিক্যাল পদসমূহ -- ৩১০ টা। এরপর বিসিএস সাধারণ শিক্ষা/ সরকারি সাধারণ কলেজসমূহ জন্য পদসংখ্যা -- ৮৪৩ টা। সহকারী শিক্ষক প্রশিক্ষণ পদসংখ্যা --  ১২ টা। এবং শেষে রয়েছে বিসিএস কারিগরি শিক্ষা। কারিগরি শিক্ষা/ পলিটেকনিক ইনস্টিটিউট, গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউট, বাংলাদেশ ইনস্টিটিউট গ্লাস অফ সিরামিক, এর জন্য বিভিন্ন পদ সংখ্যা --  ৯৯ টা। অতএব সর্ব মোট পদের সংখ্যা ১৮১৪ টা। 



43 তম বিসিএস এর নতুন নির্দেশনা বলী । বিশেষ নির্দেশনা


১.১ নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, কর্মকর্তার অবসর গ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণ ইত্যাদি কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে ।


১.২ ইকুইভ্যালেন্স সনদ : বিজ্ঞাপিত ক্যাডার পদসমূহের জন্য কোন প্রার্থীর নির্ধারিত শিক্ষাগত যােগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে অর্জিত কোন ডিগ্িকে বিজ্ঞাপিত বি.সি.এস. ক্যাডার পদসমূহের জন্য প্রযােজ্য শিক্ষাগত যােগ্যতার সমমানের দাবি করলে তাকে সে মর্মে ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি মৌখিক পরীক্ষার বাের্ডে জমা দিতে হবে। ইকুইভ্যালেন্স সনদের জন্য মেডিকেল ডিগ্রিধারীদের বি.এম.ডি.সি.-র সঙ্গে, ডি.ভি.এম. ডিগ্রিধারীদের ক্ষেত্রে ভেটেরিনারি কাউন্সিল এবং অন্যান্য বিষয়ে ডিগ্রিধারীদের শিক্ষা মন্ত্রণালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে যােগাযােগ করতে পরামর্শ দেয়া হচ্ছে। উক্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।



১.৩ অবতীর্ণ প্রার্থীর যােগ্যতা : যদি কোন প্রার্থী এমন কোন পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২৪ এ অংশগ্রহণের যােগ্যতা অর্জন করবেন এবং যদি তার ঐ পরীক্ষার ফলাফল ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২৪ এর আবেদনপত্র দাখিলের শেষ তারিখ পর্যন্ত প্রকাশিত না হয় তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদনপত্র দাখিল করতে পারবেন, তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে যার স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সকল লিখিত পরীক্ষা ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২৪ এর আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে অর্থাৎ ৩১.০১.২০২৪ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়েছে।




অনলাইনে ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২৪ এর আবেদনপত্র (BPSC Form-1) পূরণ এবং পরীক্ষার ফি জমাদানের সময়।



২.১ আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময় : ৩০.১২.২০২৪ তারিখ, সকাল ১০.০০ মিনিট। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ৩১.০১.২০২৪ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট।


২.২ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ৩১.০১.২০২৪ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিটের মধ্যে কেবল User ID প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টা (অর্থাৎ ০৩.০২.২০২৪ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত) sms এর মাধ্যমে (বিজ্ঞপ্তির ১২.০ নম্বর অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।


২.৩ Applicant's Copy-তে বর্ণিত সময় অনুযায়ী (অর্থাৎ ৭২ ঘণ্টা) প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে হবে। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে পর্যাপ্ত সময় নিয়ে আবেদন করতে পরামর্শ দেয়া হচ্ছে।



বয়সসীমা (Age limit) : ০১ নভেম্বর ২০২৪ তারিখে বয়স। বিসিএস দেওয়ার বয়স সীমা।



৩.১ মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বি.সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ০২.১১.১৯৯৯, সর্বোচ্চ ০২.১১.১৯৯০ পর্যন্ত)।


৩.২ মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বি.সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ০২.১১.১৯৯৯, সর্বোচ্চ ০২.১১.১৯৮৮ পর্যন্ত)।


৩.৩ বি.সি.এস. (সাধারণ শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ০২.১১.১৯৯৯ সর্বোচ্চ ০২.১১.১৯৮৮ পর্যন্ত)।


৩.৪ প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না।



ঘোষনা (Declaration). বিসিএস পরীক্ষায় করণীয় সবকিছুর ঘোষণা।


প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের (BPSC Form-1) ডিক্লারেশন অংশে এ মর্মে ঘােষণা দিতে হবে যে, প্রার্থীর আবেদনপত্রে প্রদত্ত সকল তথ্য ঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণ হলে অথবা কোন অযােগ্যতা ধরা পড়লে বা কান প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে পরীক্ষার পূর্বে বা পরে, এমনকি নিয়ােগের পরে যে কোন পর্যায়ে প্রার্থিতা বা নিয়ােগ বাতিল করার সুপারিশ এবং কমিশন কর্তৃক গৃহীতব্য যে কোন নিয়ােগ পরীক্ষায় আবেদন করার অযােগ্য ঘােষণাসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।




Tag: bcs circular 2024, bcs circular 43, bcs exam circular 2024, bcs job circular, 43 bcs exam circular 2024, 43 bcs exam notice 2024, bcs 2024 pdf Download, bcs syllabus, What to do to participate in BCS exam, BCS exam age limit, বিসিএস প্রশ্ন, বিসিএস পরীক্ষার প্রস্তুতি, বিসিএস পরীক্ষার শারীরিক যোগ্যতা, বিসিএস প্রশাসন ক্যাডার, বিসিএস প্রস্তুতি, বিসিএস বেতন ব্যবস্থা, ৪৩ তম বিসিএস বিজ্ঞপ্তি, পদ সংখ্যা, যোগ্যতা ও নিয়ম 2024, ৪৩ তম বিসিএসে চাকরির পদ সংখ্যা, 43 তম বিসিএস এর বিজ্ঞপ্তি, 43 তম বিসিএস এর নতুন নির্দেশনা বলী,  বিশেষ নির্দেশনা, বিসিএস দেওয়ার বয়স সীমা, বিসিএস পরীক্ষায় করণীয় সবকিছুর ঘোষণা,



Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)