ফজরের নামাজের নিয়ম, ফজরের নামাজের নিয়ত বাংলা আরবি উচ্চারণ অর্থসহ ২০২৪ | ফজরের নামাজ কত রাকাত কি কি

Admin
0
আসসালামু আলাইকুম প্রিয় ভাই ও বোনেরা। আল্লাহর অশেষ দয়ায় আশা করি ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ মায়ায় ভালো আছি। আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম ফজরের নামাজ কয় রাকাত বা ফজরের নামাজ কত রাকাত এবং ফজরের নামাজের নিয়ম এবং ফজরের নামাজের নিয়ত & ফজরের নামাজ আদায়ের নিয়ম সহ সব কিছু নিয়ে আলোচনা করবো।

ফজরের নামাজ কয় রাকাত, ফজরের নামাজ কত রাকাত, ফজরের নামাজের নিয়ম, ফজরের নামাজের নিয়ত, ফজরের নামাজ আদায়ের নিয়ম, ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ, ফজরের সুন্নত ২ দুই রাকাত নামাজের নিয়ত, ফজরের সুন্নত নামাজের নিয়ম, ফজরের ফরজ দুই ২ রাকাত নামাজের নিয়ত, ফজরের ফরজ নামাজের নিয়ম, জায়নামাজের দোয়া, জায়নামাজে দাড়ানোর দোয়া, দুই সিজদার মাঝের দোয়া, সিজদার মাঝের দোয়া, রুকুর দোয়া, রুকুর তসবিহ,  রুকুর তাসবিহ আরবি, রুকুর তাসবীহ অর্থ, তাশাহুদ, তাশাহুদ দোয়া, তাশাহুদ এর অর্থ, আত্তাহিয়াতু, তাশাহুদ আরবি বাংলা, তাশাহুদ বাংলা উচ্চারণ, তাশাহুদ বাংলা অর্থ, আত্তাহিয়াতু দোয়া, আত্তাহিয়াতু, আত্তাহিয়াতু লিল্লাহি

ফজরের নামাজের নিয়ম । ফজরের নামাজ আদায়ের নিয়ম

অনেকে ফজরের নামাজের নিয়ম জানেন না। যারা যানেন না তাদের উচিৎ জেনে নেওয়া। আজকে আপনাদের জানানোর জন্য ফজরের নামাজ আদায়ের নিয়ম আপনাদের সাথে শেয়ার করবো। মহান রাব্বুল আলামীন আমাদের জন্য নামাজকে এবাদাত করার জন্য নেকি বা পূণ্য অর্জনের জন্য দান করেছেন। ফজরের নামাজের নিয়ম খুবই সহজ ভাবে এই পোস্টে এখনি বলে দিতেছি।  ফজরের নামাজ আদায় করার জন্য সুবহে সাদিকে জেগে উঠবেন। তারপরে ওজু করে পাক পবিত্র স্থানে নামাজ পড়ার জন্য দাড়াবেন। প্রথমে সুন্নত ২ রাকাত নামাজ পড়ার জন্য নিয়ত করবেন। তারপরে উপরে বলা দিক নির্দেশনা ফলো করে আদায় করবেন সুন্নত ২ রাকাত ফজরের নামাজ। এর পরে ফরজ ২ রাকাত নামাজ পড়ার জন্য নিয়ত করবেন। তারপর নিয়ম অনুযায়ী ফরজ নামাজ ২ রাকাত আদায় করবেন।
ফজরের নামাজ কয় রাকাত, ফজরের নামাজ কত রাকাত, ফজরের নামাজের নিয়ম, ফজরের নামাজের নিয়ত, ফজরের নামাজ আদায়ের নিয়ম, ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ, ফজরের সুন্নত ২ দুই রাকাত নামাজের নিয়ত, ফজরের সুন্নত নামাজের নিয়ম, ফজরের ফরজ দুই ২ রাকাত নামাজের নিয়ত, ফজরের ফরজ নামাজের নিয়ম, জায়নামাজের দোয়া, জায়নামাজে দাড়ানোর দোয়া, দুই সিজদার মাঝের দোয়া, সিজদার মাঝের দোয়া, রুকুর দোয়া, রুকুর তসবিহ,  রুকুর তাসবিহ আরবি, রুকুর তাসবীহ অর্থ, তাশাহুদ, তাশাহুদ দোয়া, তাশাহুদ এর অর্থ, আত্তাহিয়াতু, তাশাহুদ আরবি বাংলা, তাশাহুদ বাংলা উচ্চারণ, তাশাহুদ বাংলা অর্থ, আত্তাহিয়াতু দোয়া, আত্তাহিয়াতু, আত্তাহিয়াতু লিল্লাহি

ফজরের নামাজ কয় রাকাত | ফজরের নামাজ কত রাকাত 

আপনারা অনেকে জানেন না ফজরের নামাজ কত রাকাত। ইসলাম ধর্মে প্রথম বাণী হচ্ছে পড়। তাছাড়াও মহানবী (সাঃ) এর হাদিস, দোলনা হইতে কবর পর্যন্ত জ্ঞান অন্নেষন করো। এই সকল থেকে আমরা বুঝতে পারি শিখার জন্য কত তাগিদ দেয়া হয়েছে আমাদের। যারা জানেন না ফজরের নামাজ কত রাকাত তাদের জানানোর জন্য বলতেছি, ফজরের নামাজ হলো প্রথমে সুন্নত ২ রাকাত, পরে ফরজ ২ রাকাত। 

 ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ 

ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ এর সময় হচ্ছে, ফজরের নামাজের ওয়াক্ত শুরু হয় সুবহে সাদিক শুরু হওয়া থেকে যা স্থায়ী থাকে সূর্য উদয় হওয়ার সূচনামুহূর্তের আগ পর্যন্ত।

ফজরের নামাজের নিয়ত | ফজরের সুন্নত ২ দুই রাকাত নামাজের নিয়ত ।
ফজরের 
সুন্নত নামাজের নিয়ম

যারা গুগলে এসে সার্চ করেন ফজরের নামাজের নিয়ত অথবা যারা খুজেন ফজরের সুন্নত ২ রাকাত নামাজের নিয়ত কিংবা যারা ফজরের সুন্নত নামাজের নিয়ম লিখে খুজাখুজি করে থাকেন, তাদের জন্য টাইম অফ বিডি আজকে জানিয়ে দিচ্ছে বিস্তারিত। 
ফজরের সুন্নাত ২ দুই রাকাত নামাযের নিয়ত হচ্ছে নিম্নরূপ,

ফজরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি

(نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتَىْ صَلَوةِ الْفَجْرِ فَرْضُ   للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-)

ফজরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা উচ্চারণ

বাংলায় উচ্চারণ : নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, সুন্নাতু রাসুলিল্লা-হি তাআলা মুতাও য়াজজিহান্ ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আক্বার।

ফজরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলায়

বাংলা অনুবাদঃ কিবলা মুখী হইয়া ফযরের দুই রাকায়াত সুন্নাত নামায আল্লাহর জন্য পড়িবার নিয়ত করলাম,,,,, আল্লাহু আকবার।

ফজরের ফরয ২ দুই রাকাত নামাজের নিয়ত | ফজরের ফরজ নামাজের নিয়ম

যারা ফজরের নামাজের নিয়ত জানেন না, অনলাইনে এসে খুজে আমাদের এই পোস্টে এসেগেছেন, তাদের বলবো, আপনারা সঠিক রাস্তায় এসেছেন। আপনাদের ফজরের নামাজের নিয়ত, ফজরের ফরয ২ রাকাত নামাজের নিয়ত এবং ফজরের ফরজ নামাজের নিয়ম জানিয়ে দিবো খুব সহজে। 
 

ফজরের ২ রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتَىْ صَلَوةِ الْفَجْرِ فَرْضُ   للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ) 

ফজরের ২ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ

উচ্চারণ বাংলায়: নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ফজরের ২ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলায়

বাংলায় অনুবাদঃ কিবলা মুখী হয়ে ফযরের দুই রাকায়াত ফরয নামায আল্লাহর জন্য পড়িবার নিয়ত করলাম,,,,, আল্লাহু আকবার

জায়নামাজের দোয়া | জায়নামাজে দাড়িয়ে যে দোয়া পড়বেন | জায়নামাজে দাড়ানোর দোয়া

যারা যারা পারেন না জায়নামাজের দোয়া, খুজতেছেন শিখার জন্য জায়নামাজে দাঁড়িয়ে যে দোয়া পড়বেন সেইটা, আপনাদের এই পোস্টে জানিয়ে দিচ্ছি সহজভাবে।  জায়নামাজে দাড়িয়ে যে দোয়া পড়বেন তা হলো, জায়নামাজে দাড়ানোর পর পরই আপনি নিয়ত করবেন। তারপরে আপনি পড়বেন নিচের দোয়া টি। 

ইন্নি ওয়াজ্জাহ তু ওয়াজ্ হিয়া লিল্লাজি, ফাত্বরস্ সামা-ওয়া-তি ওয়াল্ আরদ্বা হানি-ফাওঁ ওয়ামা-আনা মিনাল মুশরিকী-ন।

বাংলায় অর্থ: নিশ্চই আমি তারই দিকে মুখ করলাম, যিনি আসমান ও যমীন সৃষ্টি করেছেন এবং বাস্তবিকই আমি মুশরিকদের অন্তর্ভুক্ত নই ।

রুকুর দোয়া । রুকুর তসবিহ । রুকুর তাসবিহ আরবি । রুকুর তাসবীহ অর্থ । নামাজের রুকুর দোয়া

আপনারা অনেকে জানেন নামাজের রুকুর দোয়া কি সেইটা। আবার অনেকে জানেন না। যারা যানেন না নামাজের রুকুর দোয়া কি তাদের জন্য বলতেছি। নামাজের রুকুর দোয়া হচ্ছে

سُبْحَانَ رَبِّيَ الْعَظِيْمِ».
বাংলা উচ্চারণ : সুবহা-না রব্বিয়াল আ`যিম। 
অর্থ : “আমার প্রভু পবিত্র ও মহামহিম। 

সেজদার দোয়া- সেজদার তসবিহ 

سُبْحَانَ رَبِّيَ الأَعْلَى». 
 উচ্চারণ : সুবহা-না রব্বিয়াল আ‘লা। 
বাংলায় অর্থ : “আমার রব্বের পবিত্রতা ও মহিমা বর্ণনা করছি, যিনি সবার উপরে।” (তিনবার, ৫ বার ৭ বার।  মানে বিজুড় সংখ্যক বার )

দুই সিজদার মাঝের দোয়া | সিজদার মাঝের দোয়া

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মাঝে যা বলতেন তা হচ্اَছে 

للّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْ

উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি। (মুসলিম, মিশকাত)
অর্থ : হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন

তাশাহুদ | তাশাহুদ দোয়া | তাশাহুদ এর অর্থ

তাশাহুদ খুবই গুরুত্বপূর্ণ দোয়া। আমরা তাশাহুদ দোয়া টি পড়ি নামাজের মাঝের বৈঠক এ এবং শেষ বৈঠক এ। তাশাহুদ এর অর্থ হচ্ছে শুরুর দিকে মহান রাব্বুল আলামীনের জন্য আমরা বলি, সকল সালাম শ্রদ্ধা নামাজ এবং সকল পবিত্রতা মহান আল্লাহর জন্য। তাছাড়া বলি, আমাদের প্রিয়নবী (সাঃ) এর উপর সালাম এবং মহান আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। তারপরে বলি, মহান আল্লাহর সকল মায়ার বান্দাদের উপরেও যেনো আল্লাহর রহমত এবং অনুগ্রহ নাজিল হয়। শেষে সাক্ষ্য দেই, আল্লাহ ছাড়া ইবাদাতের যোগ্য আর কেউ নেই। আরো বলি, আমাদের প্রিয়নবী (সাঃ) আল্লাহর প্রিয় বান্দা ও রাসুল। 
তাশাহুদ বাংলা উচ্চারণ : আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

তাশাহুদ বাংলা অর্থ সহ

তাশাহুদ বাংলা অর্থ সহ আপনাদের উপকারের জন্য নিচে দিয়েছি। দয়া করে দেখে নিন। 
তাশাহুদ বাংলা অর্থ : আমাদের সকল সালাম শ্রদ্ধা, আমাদের সব নামায এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। হে নবী, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমাদের এবং আল্লাহর সকল নেক বান্দাদের উপর আল্লাহ্র রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া (ইবাদাতের যোগ্য) আর কেউ নেই,আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ সা. আল্লাহর বান্দা এবং রাসূল।

আত্তাহিয়াতু দোয়া | আত্তাহিয়াতু | আত্তাহিয়াতু লিল্লাহি

আত্তাহিয়াতু হচ্ছে একটি দোয়া। আত্তাহিয়াতু দোয়া টি আমরা নামাজের ভেতরে পড়তে হয়। আত্তাহিয়াতু লিল্লাহি দোয়াটিতে আমরা মহান রাব্বুল আলামিনের প্রশংসা করি শুরুতে। আমরা নিজেদের জন্য দোয়া করি, প্রিয়নবী (সাঃ) এর জন্য দোয়া করি, আল্লাহর সকল মায়ার বান্দাদের জন্য দোয়া করি। শেষ দিকে গিয়ে আমরা এই দোয়ায় সাক্ষ্য দেই মহান রাব্বুল আলামিন সকল এবাদতের যোগ্য বলে, মহানবী প্রিয়নবী (সাঃ) আল্লাহর প্রিয় বান্দা ও রাসুল বলে। 

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ । আত্তাহিয়াতু সূরা বাংলা । আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ । আত্তাহিয়াতু সূরা বাংলা লেখা

যারা যারা আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ বা আত্তাহিয়াতু সূরা বাংলা অথবা আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ কিংবা আত্তাহিয়াতু সূরা বাংলা লেখা খুজতেছেন তাদের জন্য আবার সূরাটি এখানে দিলাম, দেখে নিন ।

 তাশাহুদ বাংলা উচ্চারণ : আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।ফজরের নামাজের সময় | আজকের ফজরের নামাজের সময়

আপনারা অনেকে জিজ্ঞাসা করেছেন, ফজরের নামাজের সময় বা আজকের ফজরের নামাজের সময় সম্পর্কে। রাতের শেষ হয়ে যাওয়ার আগে মানে সূর্য উদয় হওয়ার আগে ফজরের নামাজ পরতে হয়। ফজরের নামাজ খুবই গুরুত্বপূর্ণ এক নামাজ। তাই সকলে যেনো ফজরের নামাজ সঠিক সময়েই আদায় করি। কোন কারণে সময় মত আদায় করতে না পারলে ফজরের নামাজ সূর্যাস্থের পর কাজা নামাজ হিসেবে আদায় করতে হবে।

ফজরের নামাজের উত্তম সময়

 আপনারা যারা অনলাইনে ফজরের নামাজের উত্তম সময় জানতে চাইতেছেন তাদের জন্য বলবো,  তবে ফজরের নামাজের উত্তম সময় হচ্ছে সুবহে সাদিক হওয়ার সাথে সাথে বা প্রভাতের আলো বিচ্ছুরিত হওয়া থেকে শুরু করে সূর্য উদিত হওয়া পর্যন্ত। সূর্য উদিত হয়ে গেলে ২৩ মিনিট যাবত নামাজ ফজরের পড়বেন না।

টাগঃ ফজরের নামাজ কয় রাকাত, ফজরের নামাজ কত রাকাত, ফজরের নামাজের নিয়ম, ফজরের নামাজের নিয়ত, ফজরের নামাজ আদায়ের নিয়ম, ফজরের ওয়াক্ত শুরু এবং শেষ, ফজরের সুন্নত ২ দুই রাকাত নামাজের নিয়ত, ফজরের সুন্নত নামাজের নিয়ম, ফজরের ফরজ দুই ২ রাকাত নামাজের নিয়ত, ফজরের ফরজ নামাজের নিয়ম, জায়নামাজের দোয়া, জায়নামাজে দাড়ানোর দোয়া, দুই সিজদার মাঝের দোয়া, সিজদার মাঝের দোয়া, রুকুর দোয়া, রুকুর তসবিহ,  রুকুর তাসবিহ আরবি, রুকুর তাসবীহ অর্থ, তাশাহুদ, তাশাহুদ দোয়া, তাশাহুদ এর অর্থ, আত্তাহিয়াতু, তাশাহুদ আরবি বাংলা, তাশাহুদ বাংলা উচ্চারণ, তাশাহুদ বাংলা অর্থ, আত্তাহিয়াতু দোয়া, আত্তাহিয়াতু, আত্তাহিয়াতু লিল্লাহি

Post a Comment

0Comments

প্রতিদিন ১০০-২০০ টাকা ইনকাম করতে চাইলে এখানে কমেন্ট করে জানান। আমরা আপনায় কাজে নিয়ে নেবো। ধন্যবাদ

Post a Comment (0)