বাংলাদেশের বন্যার খবর- ৯৮ সালের মতো ভ’য়াবহ বন্যা আসছে চলতি সপ্তাহেই!


বাংলাদেশের বন্যার খবর- ৯৮ সালের মতো ভ’য়াবহ বন্যা আসছে চলতি সপ্তাহেই!


বছরের শুরুতেই করোনার হানা। এর মধ্যেই উপকূল ভা’সিয়েছে ঘূ’র্ণিঝড় আম্পান। ঝ’ড়ের প্রভাব না কাটতেই নেমে এলো বন্যা। সেই বন্যা না কাটতেই শুক্রবার (১০ জুলাই) থেকে আবার মা’সব্যাপী ব’ন্যার পূ’র্বাভাস ও স’তর্কীকরণ কেন্দ্রের।

ম’হামা’রির মধ্যে দীর্ঘমেয়াদী দুর্যোগ সংকটকে আরো ঘনীভূত করবে বলে মনে করছেন বি’শেষজ্ঞরা। আর মন্ত্রী বলছেন, সব সংকট মাথায় রেখে নেয়া হয়েছে প্রস্তুতি। করোনা ম’হামা’রির মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত দেশের ১৪টি জেলা। পানি কমে গেলেও রয়ে গেছে ভাঙনের ক্ষত। কিন্তু বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, এ দফায় কমলেও উজানে ভারী বৃ’ষ্টির কারণে চলতি সপ্তাহেই আসছে আরো বড় বন্যা।

১৯৯৮ এর ব’ন্যার ম’তো এর বি’স্তার মা’সব্যাপী হতে পারে বলে দেয়া হয়েছে স’তর্কতা। বন্যা পূ’র্বাভাস ও স’তর্কীকরণ কেন্দ্র নির্বাহী প্রকৌশলী আ’রিফুজ্জামান ভুঁইয়া বলেন, আবারো দেশের বেশ কিছু অঞ্চলে বড় বন্যার আ’শংকা রয়েছে। এই বন্যাটা প্রায় চতুর্থ সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে।

জলবায়ু প’রিবর্তনসহ নানা কারণে বন্যার হার ও শক্তি বাড়ছে জানিয়ে, দীর্ঘমেয়াদী পরিকল্পনার পাশাপাশি করোনাকে গুরুত্ব দিয়ে আগাম প্রস্তুতি নিতে বলছেন বি’শেষজ্ঞরা। বুয়েট পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউট অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, বন্যায় প্রচুর পরিমাণে পানি আসতেছে, পানিটা নদীতে থাকায় দেখা যায় পানির উচ্চতা বৃদ্ধি পায়।

টাইম অফ বিডি
আরিয়াত জাহান মরিয়ম