জোহরের নামাজের নিয়ম নিয়ত সূরা দোয়া 2024 | যোহরের নামাজ কয়/কত রাকাত ২০২৪

    জোহরের নামাজের নিয়ম | জোহরের নামাজ পড়ার নিয়ম | জোহর নামাজের নিয়ম | যোহরের নামাজ আদায়ের নিয়ম

    জোহরের নামাজের নিয়মজোহরের নামাজ পড়ার নিয়মজোহর নামাজের নিয়মযোহরের নামাজ আদায়ের নিয়ম ইত্যাদি লিখে আমাদের টাইম অফ বিডিতে আসছেন? তাহলে আপনায় জানাই আসসালামু আলাইকুম। প্রিয় ভাই ও বোনেরা, আল্লাহর অশেষ দয়ায় আশা করি ভালো আছেন আপনারা। আমিও আল্লাহর অশেষ মায়ায় ভালো আছি। আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম যোহরের নামাজ আদায়ের নিয়ম সহ সব কিছু নিয়ে আলোচনা করবো।

    জোহরের নামাজের নিয়ম, জোহরের নামাজ পড়ার নিয়ম, জোহর নামাজের নিয়ম, যোহরের নামাজ আদায়ের নিয়ম

    যোহরের নামাজ কয় রাকাত | যোহরের নামাজ কত রাকাত

    যারা অনলাইনে যোহরের নামাজ কয় রাকাতযোহরের নামাজ কত রাকাত ইত্যাদি লিখে জানার চেষ্টা করতেছেন? তাহলে আপনার সঠিক উত্তর এখানে দেয়া হবে। যোহরের নামাজ হলো প্রথমে সুন্নত ৪ রাকাত, পরে ফরজ ৪ রাকাত তারপর আবারো সুন্নত ২ রাকাত এবং শেষে নফল হচ্ছে ২ রাকাত।

    Read More: আসরের নামাজের সময় নিয়ম নিয়ত কত রাকাত ফজিলত এবং না পড়লে কি হবে

    যোহরের নামাজ কয় রাকাত, যোহরের নামাজ কত রাকাত

    যোহরের ওয়াক্ত শুরু এবং শেষ

    যোহরের ওয়াক্ত শুরু হয় সূর্য মধ্য আকাশ অতিক্রম করার পর থেকে। যোহরের ওয়াক্ত শেষ হয় আসরের ওয়াক্ত আসার আগে পর্যন্ত। কিন্তু উত্তম হচ্ছে ১ঃ৩০ এর ভেতর আদায় করা।

    জোহরের নামাজের নিয়ত | জোহর নামাজের নিয়ত

    জোহরের নামাজের নিয়তজোহর নামাজের নিয়ত বিষয়টি কিন্তু একই বিষয়। এই ওয়াক্তের সুন্নত ফরজ নফল নামাজের নিয়ত নিচে বাংলা আরবিতে অর্থ সহ শেয়ার করলাম।

    Read More: মাগরিবের নামাজের নিয়ম নিয়ত কত রাকাত নামাজ ও কি কি

    যোহরের সুন্নত নামাজের নিয়ম | জোহরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম | জোহরের চার রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম

    যোহরের সুন্নত নামাজের নিয়মজোহরের চার রাকাত সুন্নত নামাজের নিয়মজোহরের চার রাকাত সুন্নত নামাজ পড়ার নিয়ম খুব সহজে নিচে উল্লেখ করলাম। আপনারা নিচে লিখা গুলো পড়েন এবং আপনার প্রয়োজনীয় নিয়মটি জেনে নিন।

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

    বাংলা উচ্চারনঃ নাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    বাংলায় নিয়ত: যোহরের চার রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    যোহরের ফরয চার ৪ রাকাত নামাজের নিয়ত | যোহরের ফরজ নামাজের নিয়ম | জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত | জোহরের ফরজ নামাজের নিয়ত

    যোহরের ফরয চার ৪ রাকাত নামাজের নিয়তযোহরের ফরজ নামাজের নিয়মজোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়তজোহরের ফরজ নামাজের নিয়ত জানা দরকার আপনার?  আমরা আপনায় এ ব্যপারে সাহাজ্য করবো ইনশাহ আল্লাহ। নিচে আপনাদের জন্য বাংলা উচ্ছারণ সহ আরবী এবং অর্থ সহ লিখে দিয়েছি। শিখে নিন। যদি মনে হয় আপনি অন্য যারা যানেন না পারেন না তাদেরো উপকার হউক, তাহলে কষ্ট করে পস্টটি শেয়ার করে দিন আপনার পছন্দের সোস্যাল প্লাটফর্মে।

    Read More: ফজরের নামাজের দোয়া নিয়ম নিয়ত সময় কত রাকাত কি কি

    যোহরের ফরয চার রাকাত নামাযের নিয়ত

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

    বাংলায় উচ্চারনঃ নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিজ জোহরে ফারজুল্লাহি তা’য়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

    বাংলায় অনুবাদ: যোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    যোহরের সুন্নাত দুই ২ রাকাত নামাজের নিয়ত | যোহরের সুন্নত নামাজের নিয়ম | জোহরের সুন্নাত দুই রাকাত নামাযের নিয়ত

    যোহরের সুন্নাত দুই ২ রাকাত নামাজের নিয়ত, যোহরের সুন্নত নামাজের নিয়ম, জোহরের সুন্নাত দুই রাকাত নামাযের নিয়ত এবার আমরা শিখবো আমাদের এই অংশ থেকে। আপনারা ইসলামিক বিষয়গুলো মনযোগের সহিত শিখবেন যাতে ভূল না হয়।

    যোহরের সুন্নাত দুই রাকাত নামাযের নিয়ত

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

    বাংলায় উচ্চারনঃ নাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা’আলা রাকায়াতাই ছালাতিজ জোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

    বাংলায় অনুবাদ: জোহরের দুরাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    যোহরের নফল দুই ২ রাকাত নামাজের নিয়ত | যোহরের নফল নামাজের নিয়ম | যোহরের নফল দুই রাকাত নামাজের নিয়ত | জোহরের নফল নামাজের নিয়ত

    যোহরের নফল দুই ২ রাকাত নামাজের নিয়তযোহরের নফল নামাজের নিয়মযোহরের নফল দুই রাকাত নামাজের নিয়তজোহরের নফল নামাজের নিয়ত নিয়ে এ পর্যায়ে আমরা আলোচনা করবো এবং আমরা নিয়ত আরবিতে দেখবো এবং এর বাংলা উচ্ছারণ শিখবো। সাথে এর বাংলা অনুবাদ ও শিখবো।

    যোহরের নফল দুই রাকাত নামাযের নিয়ত

    نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

    বাংলায় উচ্চারণঃ নাওয়াইতুয়ান উসালি্লয়া লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিল নফলে মোহাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

    বাংলায় অনুবাদ: জোহরের দুরাকাত ফরয নফল নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

    জোহরের নামাজের পর কোন সূরা পড়তে হয় | জোহরের নামাজের সূরা

    জোহরের নামাজের পর কোন সূরা পড়তে হয়জোহরের নামাজের সূরা অনেকে জানতে চান, এক্ষেত্রে আপনাদের বলবো, আপনি যে সূরা খুব শুদ্ধভাবে পারেন সেই সূরা দিয়ে প্রতি ওয়াক্তের নামাজ পড়বেন। এতে গোনাহ থেকে বাচলেন এবং যে সূরা পড়লেন এতে সওয়াব পেলেন ভূল না থাকায়।

    জোহরের নামাজের দোয়া

    জোহরের নামাজের দোয়া আপনারা যারা যানেন না, আপনাদের জন্য এই অংশ। আপনি চাইলে আরবিতে দোয়া করতে পারেন। আরবিতে দোয়া করতে না পারলে আপনার জানা ভাষায় ও দোয়া করতে পারবেন। মহান আল্লাহ সকল ভাষারই কথা বুঝেন সমস্যা নেই। তারপরেও নিচে কিছু গুরুত্বপূর্ণ দোয়া এড করলাম যাতে এগুলো শিখে দোয়াতে সংযুক্ত করতে পারেন।

    رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ

    বাংলা উচ্চারণঃ রাব্বানা আতিনা ফিদ-দু-নিয়া হাসানাতাও ওয়া ফিল আখিরাতি হাসানাতাও ওয়াকিনা আযাবান-নার।

    বাংলা অর্থঃ হে রাব্বুল আলামিন! আমাদেরকে দুনিয়া এবং আখিরাতে কল্যান দান করুন। এবং জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন!

    للَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ ‏

    বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা আইন্নি আলা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ইবাদাতিকা।

    বাংলা অর্থঃ হে আল্লাহ! আপনার (জিকিরে) স্মরণে, আপনার কৃতজ্ঞতা (শুকরিয়া) প্রকাশে এবং আপনার উত্তম ইবাদতে আমাকে সাহায্য করুন।

    اَللَّهُمَّ إِنِّي أَعُوْذُ بِكَ مِنْ الْجُبْنِ وَأَعُوْذُ بِكَ أَنْ أُرَدَّ إِلَى أَرْذَلِ الْعُمُرِ وَأَعُوْذُ بِكَ مِنْ فِتْنَةِ الدُّنْيَا
    وَأَعُوْذُ بِكَ مِنْ عَذَابِ الْقَبْرِ

    বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জুবনি। ওয়া আউযু বিকা আন আরুদ্দা ইলা আরজালিল উমুরি। আউজুবিকা মিন ফিতনাতিদ দুনিয়া। আউজু বিকা মিন আজাবিল কাবরি।

    বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আপনার কাছে ভীরুতা থেকে আশ্রয় চাই। বার্ধক্যজনিত অক্ষমতা থেকে আশ্রয় চাই। দুনিয়ার ফেতনা থেকে আশ্রয় চাই। কবরের আজাব থেকে আশ্রয় চাই।

    প্রিয় মুসলিম ভাই ও বোনেরা, মহান আল্লাহ যেনো আমাদের সকলকে আল্লাহর খাস গোলামি নসিব করেন, আমাদের জান্নাতবাসী করেন। আমীন