ভারতের হিমাচলে বাস খাদে পড়ে ৪৪ জনের মৃত্যু

পাহাড়ি রাজ্য ভারতের হিমাচলে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে গিয়ে ৪৪ জনের মৃত্যু

 হয়েছে বলে জানা গেছে।  আহত হয়েছেন অন্তত  আরও ২৯ জন। বাসটির ছাদে বেশ কিছু যাত্রী ভ্রমণ করছিলো তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার হিমাচল প্রদেশের কুলু জেলার বানজার এলাকায় পাহাড়ি পথে চলার সময়েই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায় যার ফলে এই দুর্ঘটনা ঘটে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রায় ৭০ জন যাত্রী নিয়ে বাসটি হিমাচল প্রদেশের বানজার থেকে গাড়াগুসানি যাচ্ছিল বলে যানা যায়। প্রায় ৫০০ ফুট গভীর খাদে পড়ে যায় বাসটি যাত্রী নিয়ে যাওয়ার পথে।

কুলুর পুলিশ প্রধান শালিনী অগ্নিহোত্রী সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, প্রশাসনের তরফ থেকে জোরালোভাবে উদ্ধারকাজ চালানো হচ্ছে, আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে সংবাদ সংস্থা পিটিআই এর খবর বলা হয়েছে, দুর্ঘটনায় পড়া বাসটি সম্ভবত অত্যন্ত দ্রুতগতিতে চালানো হচ্ছিল এবং পরিবহন ক্ষমতার অনেক বেশি যাত্রী নিয়ে বাসটি যাওয়াতেই ঐ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক ধারণা।

টেলিভিশনের ছবিতে দেখা গেছে, বাসটি একেবারে খাদের নিচে দুমড়ে মুচড়ে পড়ে রয়েছে, আর স্থানীয় মানুষজন দুর্ঘটনাগ্রস্তদের উদ্ধার করতে সাহায্য করছেন। আহতদের বানজার সিভিল হাসপাতাল ও কুলুর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারের প্রতি টুইটারে সমবেদনা জানিয়েছেন । টুইটে তিনি লেখেন- কুলুর বাস দুর্ঘটনায় গভীরভাবে শোকাহত। দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা। আহতরা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন বলে আশা করছি। হিমাচল প্রদেশ সরকার সবরকমের প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

হিমাচল প্রদেশের রাজ্যপাল আচার্য দেভভেরাট এবং মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরও এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন। এই দুর্ঘটনার কারণ জানতে প্রশাসনিক তদন্তের নির্দেশ দিয়েছেন হিমাচলের মুখ্যমন্ত্রী।

জানা গেছে, দুর্ঘটনাগ্রস্ত অধিকাংশ মানুষই কুলুর বিভিন্ন অঞ্চলের বাসিন্দা। প্রাথমিকভাবে নিহত ও আহতদের প্রত্যেক পরিবারকে ৫০ হাজার রুপি সাহায্য ঘোষণা করেছে জেলা প্রশাসন।

এর আগেও এমন ধরণের মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষী থেকেছে হিমাচল প্রদেশ। অনিয়ন্ত্রিত গাড়ি চালানো ও অতিরিক্ত যাত্রী বহনের জন্যে এর আগেও এমন দুর্ঘটনা ঘটেছে রাজ্যটিতে।

কমপক্ষে ১৫ জনকে গত এপ্রিলেই ঐ অঞ্চলের কাছাকাছি এলাকাতে খাদে বাস পড়ে গিয়ে প্রাণ হারাতে হয়েছিলো।